বুধবার রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল, কার পক্ষে সংখ্যা?

সোমবার লোকসভায় পাশ হয় নাগরিকত্ব সংশোধনী বিল, প্রতিবেশী দেশের ধর্মীয় সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে এই বিলে

বুধবার বিলটি নিয়ে রাজ্যসভায় বিতর্কের পর ভোটাভুটি হবে

নয়াদিল্লি:

সোমবার ১২ ঘন্টা বিতর্কের পর, লোকসভায় পাশ হয় নাগরিকত্ব সংশোধনী বিল (Citizenship Amendment Bill) বুধবার দুপুর ২টোয় রাজ্যসভায় (Rajya Sabha) পেশ হবে বলে মনে করা হচ্ছে। বিজেপি সূত্রের খবর, রাজ্যসভাতেও বিলটি পাশ হয়ে যাবে বলে আশা কেন্দ্রের শাসকদলের। লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা রয়েছে এনডিএ-এর, বিলের পক্ষে সেখানে পড়েছে ৩১১ ভোট, ৮০টি ভোট পড়েছে বিলের বিরুদ্ধে, তবে রাজ্যসভায় বিজেপির সংখ্যা কম রয়েছে। বর্তমান পরিস্থিতিতে সংসদের উচ্চকক্ষের সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ১২১। এনডিএ-র পক্ষে রয়েছে ১১৬, অন্যান্যদের তরফে ১৪ নিয়ে তারা ১৩০-এ পৌঁছাবে বলে আশা কেন্দ্রের শাসকদলের।

“প্রজাতন্ত্রের প্রকৃতিকে নষ্ট করবে”, নাগরিকত্ব বিল নিয়ে বললেন ৬২৫ জন বুদ্ধিজীবি

১৪ জনের মধ্যে রয়েছে বিজেপির প্রাক্তন জোটসঙ্গী শিবসেনার সদস্যসংখ্যা, লোকসভায় বিলের পক্ষে ভোট দিয়েছে তারা। তবে রাজ্যসভায় বিলের পক্ষে তারা ভোট দেবে কিনা, তা নিশ্চিত নয়। জোটের বাইরে থাকা দল বা সাংসদদের মধ্যে রয়েছেন নবীন পট্টনায়েকের বিজেডির ৭ জন সদস্য।

কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ-এর পক্ষে রয়েছেন ৬৪ জন সদস্য, এছাড়াও অন্যান্যদের তরফে ৪৬ জনের ,সমর্থন মিলবে বলে আশা কংগ্রেস নেতৃত্বাধীন জোটের। তাদের মধ্যে রয়েছে তৃণমূল কংগ্রেস, সমাজবাদি পার্টি, তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি, এবং সিপিআইএম, ফলে ইউপিএ-এর সংখ্যা গিয়ে পৌঁছাবে ১১০।

ভোটের অভিমুখ বদলে যেতে পারে, নাগরিকত্ব বিল নিয়ে ইঙ্গিত শিবসেনার

সোমবার মধ্যরাতে লোকসভায় পাশ হয় নাগরিকত্ব সংশোধনী বিল, প্রতিবেশী দেশের ধর্মীয় সংখ্যালঘুদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে এই বিলে, তবে মুসলিম ছাড়া। এই নিয়ে সংসদে ব্যাপক প্রতিবাদ হয় এবং উত্তর-পূর্বেও ব্যাপক প্রতিবাদ হয়।

এই বিতর্কিত বিলে, মুসলিম সংখ্যাগরিষ্ঠ আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে নিপীপড়নের জন্য পালিয়ে আসা হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি এবং খ্রিশ্চানদের নাগরিকত্ত্ব দেওয়ার কথা বলা হয়েছে এই বিলে।

More News