This Article is From Dec 26, 2019

নাগরিকত্ব আইনের প্রতিবাদ করায় জেলে বাবা-মা, একাই ঘরে ছোট্ট শিশু!

Varanasi: ১৯ ডিসেম্বর বাম দলগুলির হয়ে বিক্ষোভ দেখানোর সময় একতা ও রবি শেখরকে গ্রেফতার করে পুলিশ, ঘরে তাঁদের ১৪ মাসের মেয়ে এখন আত্মীয়দের ভরসায়...

Uttar Pradesh: বাবা-মায়ের সঙ্গে ছোট্ট মেয়ে, এই দম্পতিকেই গ্রেফতার করেছে পুলিশ

হাইলাইটস

  • নাগরিকত্ব আইনের প্রতিবাদে গিয়ে গ্রেফতার বারাণসীর এক দম্পতি
  • তাঁদের পুলিশ গ্রেফতার করে, কিন্তু ঘরে তাঁদের ১৪ মাসের বাচ্চা মেয়ে
  • ৬০ জনেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ

১৯ ডিসেম্বর বারাণসীতে (Varanasi) বাম দলগুলির হয়ে নাগরিকত্ব আইনের (Citizenship Amendment Act) বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর সময় একতা ও রবি শেখরকে গ্রেফতার করে পুলিশ। গ্রেফতারির পর প্রায় এক সপ্তাহ ধরে জেলে রয়েছেন তাঁরা কিন্তু ঘরে তাঁদের ১৪ মাসের মেয়ে একা রয়েছে। বাবা-মা দুজনেই জেলে থাকায় আপাতত সেই দুধের শিশু এখন আত্মীয়দের ভরসাতেই রয়েছে। উত্তরপ্রদেশের এই অমানবিক ঘটনা সামনে আসার পর জোরদার বিতর্ক ছড়িয়েছে। দেশের সাম্প্রতিক উত্তপ্ত পরিস্থিতির জেরে উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায় যে কোনও বড় সমাবেশে নিষেধাজ্ঞা জারি করে যোগী সরকার। তারপরেও সেই নিষেধাজ্ঞা অমান্য করে জমায়েত করায় বারাণসীতে ৬০ জনকে গ্রেফতার করা হয়। তাঁদের মধ্যেই রয়েছেন সুপরিচিত নেতাকর্মী একতা ও রবি শেখরও। তাঁরা ক্লাইমেট অ্যাজেন্ডা নামে একটি এনজিও পরিচালনা করেন যা বায়ু দূষণকে কেন্দ্র করে কাজ করে। বারাণসী ভারতের সবচেয়ে দূষিত শহরগুলির মধ্যে একটি।

"পুলিশের গুলিই জীবন কেড়েছে", ডুকরে কেঁদে উঠলেন CAA-এর বিক্ষোভে মৃত যুবকের বাবা

fvkkc44o

বারাণসীতে ছোট্ট শিশুটির দেখাশুনো করছেন তাঁর আত্মীয়রাই

একতা ও রবি শেখরের আত্মীয়স্বজন এবং শুভাকাঙ্ক্ষীরা বলেছেন যে তাঁদের কাছে এখন অগ্রাধিকার হ'ল এই দম্পতির জামিন পাওয়ার বিষয়টি দেখা।

"আমার ছেলে কোনও অপরাধ করেনি। পুলিশ কেন তাঁকে গ্রেফতার করেছে? ওরা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছিলো। আপনি কল্পনা করতে পারেন যে কীভাবে ছোট্ট বাচ্চা মা-বাবা ছাড়া জীবনযাপন করছে? অপরাধকে এইভাবে নিয়ন্ত্রণ করা যায় কি?", বলেন রবি শেখরের মা শিলা তিওয়ারি ।

"ও কিছুই খাচ্ছে না। কোনওক্রমে আমরা ওকে কয়েক চামচ খাবার খাওয়ানোর ব্যবস্থা করি। বাচ্চাটির ঠাকুমা বলেন, 'মা এসো, বাবা এসো' সারাক্ষণ এই কথাই বলছে ও। আমরা ওকে কীভাবে বলি যে ওঁরা এখন আসবে না আর করে আসবে তাও জানা নেই"।

#ঝুটঝুটঝুট: প্রধানমন্ত্রীর "কোনও শরণার্থী শিবির নয়" দাবিকে মিথ্যে বললেন রাহুল গান্ধি

১১ ডিসেম্বর সংসদে সংশোধিত নাগরিকত্ব আইন পাস হওয়ার পর থেকেই এর বিরুদ্ধে দেশ জুড়ে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়েছে। এই আইনের ফলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ, জৈন, শিখ খ্রিস্টান, পার্সি ও জৈন শরণার্থীদের এ দেশের নাগরিকত্ব দেওয়ার পথ প্রশস্ত হয়েছে। তবে এই তালিকা থেকে বাদ রাখা হয়েছে মুসলিম সম্প্রদায়ের মানুষদের। তা নিয়েই প্রতিবাদে মুখর গোটা দেশ।

দেখুন এই ভিডিও: