কলকাতা মেট্রোয় চালু হতে চলেছে চিনা রেক

মেট্রোর মুখপাত্র ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানান, ২০২০ সালের মধ্যেই কেবলমাত্র শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে মেট্রো কর্তৃপক্ষের।

কলকাতা মেট্রোয় চালু হতে চলেছে চিনা রেক

প্রতি সপ্তাহে দুই থেকে তিনদি‌ন চিনা রেকের ট্রায়াল রান চলছে বলে জানা গিয়েছে। (প্রতীকী)

হাইলাইটস

  • কলকাতা মেট্রো পরিকল্পনা করছে নতুন চিনা রেক চালু করার
  • মেট্রো কর্তৃপক্ষ ৪০টি শীতাতপ নিয়ন্ত্রিত রেক অর্ডার করেছে
  • ২০২০ সালের মধ্যে কেবল শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেনই চালানোর পরিকল্পনা
কলকাতা:

নতুন চিনা রেক (Chinese Rake) চালু করার পরিকল্পনা করছে কলকাতা মেট্রো (Kolkata Metro)। গত কয়েকদিন যাবৎ সেই রেকের মহড়া চলছে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। পুরনো রেকের পরিবর্তে ওই রেক আনার পরিকল্পনা করা হচ্ছে। গত বছর পেরুম্বুরের ইন্টিগ্রাল কোচ কারখানায় নির্মিত ৫টি নতুন রেক চালু হয়েছে। প্রতিদিন তাতে ২২ থেকে ২৪টি করে ট্রেন চালানো হচ্ছে। জানা গিয়েছে, মেট্রো কর্তৃপক্ষ ৪০টি শীতাতপ নিয়ন্ত্রিত রেক অর্ডার করেছে বিভিন্ন নির্মাণ সংস্থার কাছ থেকে। এর মধ্যে ১৬টি আইসিএফ-এর। ১৪টি চিনা সংস্থা ‘সিএনআর ডালিয়ান লোকোমোটিভ অ্যান্ড রোলিং স্টক কোম্পানি'-র। এবংবাকিগুলিও অন্য চিনা সংস্থা ‘সিআরআরসি ঝুঝৌ লোকোমোটিভ কোম্পানি'-র। চিনা সংস্থা ‘ডালিয়ান'-এর তরফে রেক ডেলিভারি করা শুরু হয়েছে। প্রথম রেকটি গত বছরের শেষ দিকে এসে গিয়েছে।

মেট্রো কর্তৃপক্ষ জানাচ্ছেন, ‘ডালিয়ান'-এর বিশেষজ্ঞ দল মেট্র্রো কর্তৃপক্ষ ও ইঞ্জিনিয়ারদের সঙ্গে কাজ করছে। উদ্দেশ্য নতুন রেকটি ঠিকভাবে চালু করা। রাতে মেট্রো চলাচল বন্ধ হওয়ার পর প্রতি সপ্তাহে দুই থেকে তিনদি‌ন চিনা রেকের ট্রায়াল রান চলছে বলে জানা গিয়েছে।

‘‘সংঘাত নয়, সমন্বয়...'': রাজ্য সরকারের প্রতি আর্জি রাজ্যপালের

মেট্রোর মুখপাত্র ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, নতুন রেকগুলিতে অত্যাধুনিক প্রযুক্তির প্রয়োগ করা হয়েছে। চালু করার আগে তা ভাল করে দেখে নেওয়া হচ্ছে। সিআরএস তথা কমিশনার অফ রেলওয়ে সেফটি-র সবুজ সংকেত পেলে তবেই ওই রেকের ব্যবহারিক প্রয়োগ শুরু হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, ২০২০ সালের মধ্যেই কেবলমাত্র শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে মেট্রো কর্তৃপক্ষের। তিনি বলেন, ‘‘যেহেতু এখন শীতকাল, তাই এসি রেকের পাশাপাশি নন-এসি রেকও চালানো হচ্ছে। কিন্তু আমাদের পরিকল্পনা রয়েছে ২০২০ সাল শেষের আগেই কেবলমাত্র শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন চালানোর।''

"ওমর আবদুল্লাকে চিনতেই পারিনি", সাম্প্রতিক ছবি দেখে প্রতিক্রিয়া মমতা বন্দ্যোপাধ্যায়ের

দেশের প্রথম মেট্রো কলকাতা মেট্রোয় এখনও চালু রয়েছে ১৯৮৪ সালের পুরনো ও নন-এসি রেক। গত বছর পাঁচটি দেশীয় প্রযুক্তিতে নির্মিত রেক চালু করা হয়েছে। সেগুলিতে প্রাথমিক ভাবে কিছু সমস্যা থাকলেও সেগুলিকে চিহ্নিত করে তার সমাধান করা গিয়েছে বলে মনে করা হচ্ছে।
 

Listen to the latest songs, only on JioSaavn.com