১১-১২ অক্টোবর চেন্নাইয়ে দ্বিতীয় বৈঠকে প্রধানমন্ত্রী মোদির মুখোমুখি হবেন শি জিনপিং

চিনা প্রেসিডেন্ট Xi Jinping-এর ভারত সফরের আগে, চিন বলেছিল যে কাশ্মীর ইস্যুটি নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে কথা বলে সমাধান করা উচিত।

 Share
EMAIL
PRINT
COMMENTS
১১-১২ অক্টোবর চেন্নাইয়ে দ্বিতীয় বৈঠকে প্রধানমন্ত্রী মোদির মুখোমুখি হবেন শি জিনপিং

Informal Summit: প্রধানমন্ত্রী মোদি এবং শি জিনপিং গত বছরের এপ্রিলে উহানে প্রথম অনানুষ্ঠানিক শীর্ষ সম্মেলন করেন


নয়া দিল্লি: 

১১ ও ১২ অক্টোবর চেন্নাইয়ে ভারত ও চিনের মধ্যে দ্বিতীয় অনানুষ্ঠানিক শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী মোদির (Narendra Modi) মুখোমুখি হবেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping) । গত বছরের উহান সম্মেলনের পরে এটি তাঁদের দ্বিতীয় অনানুষ্ঠানিক বৈঠক। এই দুই নেতা গত বছরের এপ্রিলে চিনের উহানে তাঁদের প্রথম অনানুষ্ঠানিক শীর্ষ সম্মেলন করেন। "আসন্ন চেন্নাই অনানুষ্ঠানিক সম্মেলনে দুই নেতার মধ্যে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বৈশ্বিক গুরুত্বের বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা চালিয়ে যাওয়ার এবং ভারত-চিন ঘনিষ্ঠ উন্নয়ন অংশীদারিত্বকে আরও গভীর করার বিষয়ে মতবিনিময় করার একটি সুযোগ রয়েছে" জানিয়েছে কেন্দ্রীয় বিদেশমন্ত্রক।

চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভারত সফরের আগে, চিন বলেছিল যে কাশ্মীর ইস্যুটি নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে কথা বলে সমাধান করা উচিত। এই কথা বললেও রাষ্ট্রসংঘ ও রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের দেওয়া প্রস্তাবের সাম্প্রতিক উল্লেখগুলি উল্লেখযোগ্যভাবে এড়িয়ে যায় ওই দেশ।

শি জিনপিংয়ের ভারত সফরের আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বেইজিং সফর এবং সেখানে চিনের নেতাদের সঙ্গে কাশ্মীর ইস্যুতে তাঁর আলোচনার বিষয়টি বিবেচনা করা হবে কিনা এমন প্রশ্ন করা হলে, চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র গ্যাং শুয়াং বলেন যে কাশ্মীর ইস্যুতে চিনের অবস্থান এটাই যে, এ নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সমাধান হওয়া উচিত।

"প্রতিরোধের জন্যে, আক্রমণের জন্য নয়", রাফাল পেয়ে বললেন রাজনাথ সিং

"এবং তাই আপনি কাশ্মীর ইস্যুতে মনোযোগ দিচ্ছেন, তাই না? কাশ্মীর ইস্যুতে চিনের অবস্থান পরিষ্কার এবং ধারাবাহিক", বলেন তিনি।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন, "আমরা ভারত ও পাকিস্তানকে কাশ্মীর ইস্যু সহ সকল ইস্যুতে বৈঠক ও পরামর্শে করার বিষয়ে এবং পারস্পরিক বিশ্বাসকে সুসংহত করার আহ্বান জানাচ্ছি। এটি উভয় দেশের স্বার্থ এবং বিশ্বের সাধারণ আকাঙ্ক্ষার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।"

ফের পাকিস্তানের দিক থেকে পাঞ্জাবে প্রবেশ করল ড্রোন, তল্লাশি শুরু

ডোকলামে দু'দেশের সেনাবাহিনীর মধ্যে ৭৩ দিনের দীর্ঘ চাপানউতোর বন্ধ হওয়ার কয়েক মাস পরে, প্রধানমন্ত্রী মোদি এবং শি জিনপিংয়ের মধ্যে প্রথম অনানুষ্ঠানিক শীর্ষ সম্মেলনটি হয় ২০১৮ সালের এপ্রিল মাসে,চিনের হ্রদ শহর উহানে।

দেখুন ভিডিও:



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................