This Article is From May 12, 2020

এলএসি'র খুব কাছে চিনা কপ্টার! নজর রাখতে কপ্টার উড়াল ভারতীয় বায়ু সেনা

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, দুই দেশের সীমান্ত বাহিনীর মধ্যে এই ধরনের ঘটনা ঘটেই থাকে। পরে ফ্ল্যাগ বৈঠক করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়

এলএসি'র খুব কাছে চিনা কপ্টার! নজর রাখতে কপ্টার উড়াল ভারতীয় বায়ু সেনা

সিকিমের নাথু লা পাস এলাকায় মুখোমুখী চলে এসেছিল দুই দেশের পদাতিক বাহিনী (প্রতীকী ছবি)

নয়া দিল্লি:

সংক্রমণ আবহেই ভারত-চিন সীমান্ত (Indo-China Border) এলএসি বরাবর উত্তেজনা বাড়ল। সীমান্তের (LAC) খুব কাছে চিনা সেনাবাহিনী অর্থাৎ পিপলস লিবারেশন আর্মির একটা হেলিকপ্টারকে (PLA Helicopter) উড়তে দেখা গিয়েছে। মাটির খুব নীচে এই হেলিকপ্টারের উপস্থিতি প্রতিরক্ষা মন্ত্রকের উদ্বেগ বাড়িয়েছে। যদিও চিনা ভূপৃষ্টে সেই কপ্টারের উপস্থিতি ছিল। কিন্তু ঝুঁকি এড়াতে ভারতীয় বায়ু সেনার একটা কপ্টারকে (IAF) উড়ানো হয়। জানা গিয়েছে, চিনা কপ্টারের ওপর নজরদারি করতে এই উদ্যোগ। বায়ুসেনা সূত্রে খবর, দুই দেশের বায়ুসেনার ওই বিমান সীমা লঙ্ঘন করেনি। দু'টি কপ্টারই নিজেদের ভূপৃষ্টের ওপর ছিল। এ প্রসঙ্গে উল্লেখ্য, লাদাখের এলএসি বরাবর এই অঞ্চলে গত সপ্তাহে দুই দেশের পদাতিক বাহিনীর সক্রিয়তা ঘিরে উত্তেজনা বেড়েছিল। সীমান্তের দু'পাশ থেকেই উড়ে এসেছিল পাথর। একইভাবে সিকিমের নাথু লা এলাকায় মুখোমুখী চলে এসেছিল দুই দেশের পদাতিক বাহিনী। 

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, দুই দেশের সীমান্ত বাহিনীর মধ্যে এই ধরনের ঘটনা ঘটেই থাকে। পরে ফ্ল্যাগ বৈঠক করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। এক্ষেত্রেও সেটা হয়েছে। যদিও বেশ কয়েক মাস পর এভাবে ভারত-চিন সীমান্তে ফের উত্তেজনা বাড়ল, জানিয়েছে মন্ত্রক। 

এ বিষয়ে চিনা বিদেশ মন্ত্রক সূত্রে দাবি, এলএসিতে পিএলএ শান্তি-স্থিতি বজায়ে কাজ করে। দুই দেশের উচিত দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সীমান্ত সমস্যা সমাধান করা। আমরা সবসময় ভারতীয় সেনার সঙ্গে সমন্বয় রেখেই সীমান্ত ব্যবস্থা মজবুত রাখি।

ভিডিও: ডোকলাম নিয়ে চিনের ভারতকে হুমকি 

.