মোদীর আমন্ত্রণে সাড়া দিয়ে এবছরই ভারতে আসবেন চিনের রাষ্ট্রপতি: কেন্দ্র

মোদী ও শি গত বছরের এপ্রিলে প্রথমবারের জন্য মুখোমুখি হয়েছিলেন ওয়াহানে। ওই বৈঠক সাফল্যমণ্গিত হয়েছিল।

 Share
EMAIL
PRINT
COMMENTS
মোদীর আমন্ত্রণে সাড়া দিয়ে এবছরই ভারতে আসবেন চিনের রাষ্ট্রপতি: কেন্দ্র

আজ প্রধানমন্ত্রীর সঙ্গে চিনের রাষ্ট্রপতির বৈঠকের পরে তিনি একথা জানান। ফাইল চিত্র।


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. মোদীর আমন্ত্রণে সাড়া দিলেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং।
  2. জানালেন এবছরই তিনি ভারতে আসবেন।
  3. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ কিরগিজস্তানে পৌঁছেছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) আমন্ত্রণে সাড়া দিলেন চিনের (China) রাষ্ট্রপতি শি জিনপিং (Xi Jinping)। জানিয়ে দিলেন, বছরের শেষদিকে তিনি ভারতে (India) আসবেন একটি অনানুষ্ঠানিক শীর্ষ বৈঠকে যোগ দিতে। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে একথা আজ জানানো হয়েছে। Shanghai Cooperation Organisation বা SCO শীর্ষ বৈঠকে আজ প্রধানমন্ত্রীর সঙ্গে চিনের রাষ্ট্রপতির বৈঠকের পরে শি জিনপিং একথা জানিয়েছেন। দু'দিনের বৈঠকে যোগ দিতে প্রধানমন্ত্রী আজ কিরগিজস্তানের বিশকেকে পৌঁছন।

বাড়ি থেকে কাজ না করে মন্ত্রীদের নির্দিষ্ট সময় অফিসে আসতে বললেন প্রধানমন্ত্রী

বিদেশ সচিব বিজয় কেশব গোখলে জানিয়েছেন, ‘‘প্রধানমন্ত্রী মোদী শি জিনপিংকে ভারতে অনানুষ্ঠানিক শীর্ষ বৈঠকে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। শি নিশ্চিত করে জানিয়েছেন তিনি ভারতে আসবেন। দুই দেশই প্রস্তুতি নিতে শুরু করবে।''

মোদী ও শি গত বছরের এপ্রিলে প্রথমবারের জন্য মুখোমুখি হয়েছিলেন ওয়াহানে। ওই বৈঠক সাফল্যমণ্ডিত হয়েছিল। ওই বৈঠকেই শি জিনপিং কথা দিয়েছিলেন তিনি ভারতে আসবেন।

গত বছরের এপ্রিলে ওয়াহানের বৈঠকে দুই দেশের দুই শীর্ষস্থানীয় নেতা তাঁদের বৈঠকে মাধ্যমে নিজেদের বিদেশ নীতি ও স্বরাষ্ট্র নীতিকে বোঝার সুযোগ পান। ই বৈঠকেই শি জিনপিং ভারতে আসার আমন্ত্রণে সাড়া দেন।

গত কয়েক বছরে ভারত ও চিন পরস্পরের কিছুটা হলেও কাছাকাছি এসেছে। গত বছর ওয়াহান শীর্ষ বৈঠকে চিনের কমিউনিস্ট দলের সরকারি প্রকাশনের সঙ্গে যুক্ত  ও ভারত-বিরোধী বলে পরিচিত ‘গ্লোবাল টাইমস' লিখেছিল— ‘‘চিন ও ভারতের মধ্যে শত্রুতার স্থান নিচ্ছে বন্ধুত্বের আশা। দুই দেশের মধ্যে আরও বেশি যোগাযোগ প্রয়োজন, যাতে পারস্পরিক বিশ্বাসের জায়গাটা তৈরি হয় ও সম্ভাব্য সীমান্তের সমস্যা থেকে মুক্তি মেলে।''

আজ বিশকেকে পৌছনোর পরে নরেন্দ্র মোদীর প্রথম সাক্ষাৎ হয় শি জিনপিং-এর। শ্রী গোখলে জানিয়েছেন, ২০ মিনিটের মতো কথা বলার সময় নির্ধারিত করা হলেও তার চেয়ে অনেক বেশি সময় দু'জনের কথা হয়।

বিদেশ সচিব বলেন, ‘‘উভয় নেতার মধ্যে উষ্ণ ও আন্তরিক কথোপকথন হয়। মোদীকে অভিনন্দন জানিয়ে শি জিনপিং বলেন, ওঁর প্রতি ভারতের মানুষের ভরসাই প্রতিফলিত হয়েছে নির্বাচনের ফলাফলে।'' তাঁরা দু'জনেই একমত হন, ওয়াহানের বৈঠকের পরে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে নতুন মাত্রা তৈরি হয়েছে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................