চুক্তি নিয়ে আলোচনা ছাড়া পরমাণু সরবরাহ গোষ্ঠীতে ভারতের অন্তর্ভুক্তি খারিজ করল চিন

তাদের তরফে বলা হয়েছে, চিন(China) ভারতের অন্তর্ভুক্তি আটকে রাখে নি, শুধু চায় যাতে এনএসজি-এর(NSG) নিয়ম এবং পদ্ধতি মানা হয়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
চুক্তি নিয়ে আলোচনা ছাড়া পরমাণু সরবরাহ গোষ্ঠীতে ভারতের অন্তর্ভুক্তি খারিজ করল চিন

আন্তর্জাতিক পরমাণু বাণিজ্য নিয়ন্ত্রণ করে ৪৮ সদস্যের পরমাণু সরবরাহ গোষ্ঠী।


বেজিং: 

নির্দিষ্ট পরিকল্পনা ছাড়া, নন-প্রোলিফারেশন অফ নিউক্লিয়ার উইপনস-এর(NPT) চুক্তিতে যে সমস্ত দেশ সাক্ষর করেনি, পরমাণু  সরবরাহ গোষ্ঠীতে (NSG), তাদের অন্তভুক্তি নিয়ে কোনও আলোচনা হবে না, শুক্রবার এমনটাই জানাল চিন। ২০১৬-এর মে তে পরমাণু সরবরাহ গোষ্ঠীতে (NSG) অন্তভুর্ক্তির জন্য আবেদন করে ভারত, তারপর থেকেই চিন বলে আসছে, যে সমস্ত দেশ, নন-প্রোলিফারেশন অফ নিউক্লিয়ার উইপনস(NPT) এর চুক্তিতে সাক্ষর করেছে, একমাত্র তাদেরই পরমাণু সরবরাহ গোষ্ঠীতে অন্তর্ভুক্ত করা হবে। এই গোষ্ঠীতে(NSG)  রয়েছে মোট ৪৮টি দেশ। নন-প্রোলিফারেশন অফ নিউক্লিয়ার উইপনস-এ সাক্ষর করে নি ভারত এবং পাকিস্তান। ২০১৬-এ পরমাণু সরবরাহ গোষ্ঠীতে অন্তর্ভুক্তির জন্য আবেদন করে পাকিস্তানও। 

জুনের ২০-২১ কাজাখস্তানের আস্তানায় প্লেনারি বৈঠক হয়, সেখানে প্রশ্ন করা হয়, পরমাণু শক্তি সরবাহ গোষ্ঠীতে(NSG) ভারতের অন্তর্ভুক্তি নিয়ে চিনের অবস্থান পাল্টেছে কিনা, তার উত্তরে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র লু কাং সংবাদমাধ্যমে বলেন, “উপযুক্ত পরিকল্পনায় পৌঁছানো” ছাড়া যে সমস্ত দেশ এনপিটি চুক্তিতে সাক্ষর করে নি, তাদের নিয়ে কোনও আলোচনা হবে না।

তিনি বলেন, “ভারতের অন্তর্ভু্ক্তি নিয়ে কোনও আলোচনা নয়”, পাশাপাশি বিষয়টি নিয়ে সদস্য সমস্ত দেশগুলির সঙ্গে একমত হওয়ার সময়সীমাও জানান নি তিনি।  তাদের তরফে বলা হয়েছে, বেজিং ভারতের অন্তর্ভুক্তি আটকে রাখে নি, শুধু চায় যাতে এনএসজি-এর(NSG) নিয়ম এবং পদ্ধতি মানা হয়। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র আরও বলেন, “কোনও নির্দিষ্ট সদস্য আটকে রাখেনি। পরমাণু সরবরাহ গোষ্ঠীতে নির্দিষ্ট কিছু নিয়ম আছে, এবং নিয়মকানুন মেনেই সিদ্ধান্ত নেয় গ্রুপের সদস্যরা। আমি যতদূর জানি,  প্লেনারি বৈঠকের আয়োজন করা হয়েছে এবং এনপিটির সদস্য এমন দেশ এবং সে বিষয়ে রাজনৈতিক ও আইনি দিকগুলি নিয়ে আলোচনা হবে”।

 তিনি আরও বলেন, “নির্দিষ্ট পরিকল্পনায় পৌঁছানোর আগে, যে সমস্ত দেশ এনপিটি চুক্তিতে সাক্ষর করে নি, তাদের অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা হবে না পরমাণু সরবরাহ গোষ্ঠীতে(NSG)। সুতরাং, ভারতের অন্তর্ভুক্তি নিয়ে কোনও আলোচনা নয়”।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................