ফের মাসুদ আজহারকে 'গ্লোবাল টেররিস্ট' ঘোষণায় বাধা দিল চিন

জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে (Masood Azahar ) রাষ্ট্রপুঞ্জের (UN) 'বিশ্ব সন্ত্রাসবাদীর' কালো তালিকায় রাখার প্রস্তাবে বাধা দিল চিন।এই প্রস্তাবে একটি 'যান্ত্রিক ত্রুটি' রয়েছে বলে জানিয়ে বাধা দেয় চিন।

জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহার।

নিউ দিল্লি:

বুধবার ফের পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে (Masood Azahar ) রাষ্ট্রপুঞ্জের (UN) 'বিশ্ব সন্ত্রাসবাদীর' কালো তালিকায় রাখার প্রস্তাবে বাধা দিল চিন।এই প্রস্তাবে একটি 'যান্ত্রিক ত্রুটি' রয়েছে বলে জানিয়ে বাধা দেয় চিন। পুলওয়ামায় জঙ্গি হানার পর এই প্রস্তাবটি আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্সের পক্ষ থেকে এসেছিল। ভারত ও পাকিস্তানের মধ্যে এই মুহূর্তে ভয়াবহ টেনশনের আবহে চিনের এই বেঁকে বসা আন্তর্জাতিক রাজনীতির ক্ষত্রেও নতুন মাত্রা যোগ করল বলে মনে করছে ওয়াকিবহালমহল। ওই তালিকায় যে শুধু মাসুদ আজহারকে রাখার প্রস্তাব দেওয়া হয়েছিল, তা-ই নয়, মাসুদ আজহারের সমস্ত সম্পত্তিকেও কালো তালিকার মধ্যে রাখার কথা বলেছিল রাষ্ট্রপুঞ্জ।

প্রাথমিকভাবে চিনের এই প্রস্তাবকে 'অত্যন্ত নৈরাশ্যজনক' বলে জানালেও, ভারত প্রতিবেশি দেশটির নাম করেনি।

আরও পড়ুনঃ পশ্চিমবঙ্গকে 'অতি স্পর্শকাতর' হিসেবে ঘোষণা করুন, বিজেপির আর্জি নির্বাচন কমিশনকে

আগেও  আরও একবার নিজেদের পুরনো অবস্থানে অনড় থাকার ইঙ্গিত দিয়েছিল চিন। গত তিন বছর ধরে   চিনের বাধার জন্যই  মাসুদকে গ্লোবাল টেররিস্ট ঘোষণা করা  যাচ্ছে না।

এ প্রসঙ্গে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র  জানান, আগের মতো এবারও চিন দায়িত্ববোধের পরিচয় দেবে। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা কাউন্সিলের যে কটি সদস্য ভেটো  দিতে পারে চিন তার মধ্যে অন্যতম।  

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র জানান আজাহারের ব্যাপারে আমি  বলতে পারি অন্যদের সঙ্গে  আলোচনা করে এতদিন  যে দায়িত্ব বোধ সম্পন্ন ভূমিকা  চিন পালন করেছে এখনও তাই করবে। এদিকে মাসুদের ব্যাপারে রাষ্ট্রসঙ্ঘ  সিদ্ধান্ত নেওয়ার আগে ট্রাম্প প্রশাসন মঙ্গলবার নিজেদের মনোভাব স্পষ্ট করেছে।  মার্কিন স্বরাষ্ট্র দপ্তরের মুখপাত্র রবার্ট পালান্ডিও বলেন, আজাহার জইশ-ই- মহম্মদের প্রধান। আর তাকে গ্লোবাল টেররিস্ট তকমা দেওয়া উচিত। সেটা না  দিলে দক্ষিণ পূর্ব এশিয়ায় জন্য  সমস্যা দেখা  দিতে পারে।