This Article is From Oct 01, 2019

প্রয়াত রীতা! দিল্লি চিড়িয়াখানায় মৃত্যু ভারতের প্রবীণতম শিম্পাঞ্জির

আমস্টারডাম চিড়িয়াখানায় ১৯৬০ সালের ১২ ডিসেম্বর জন্মগ্রহণ করে রীতা। রীতাই ছিল ভারতের প্রাচীনতম শিম্পাঞ্জি এবং সম্ভবত এশিয়ারও প্রাচীনতম শিম্পাঞ্জি।

প্রয়াত রীতা! দিল্লি চিড়িয়াখানায় মৃত্যু ভারতের প্রবীণতম শিম্পাঞ্জির

আমস্টারডাম চিড়িয়াখানায় ১৯৬০ সালের ১২ ডিসেম্বর জন্মগ্রহণ করে রীতা।

নয়াদিল্লি:

রীতা আর নেই। দীর্ঘদিন থেকেই শরীর ভালো যাচ্ছিল না রীতার, বার্ধক্যের ভারেই মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছে রীতা। রীতা ভারতের সবচেয়ে প্রবীণ শিম্পাঞ্জি (India's oldest chimpanzee Rita)। বয়স হয়েছিল অনেকটাই, স্বাস্থ্য সম্পর্কিত নানা সমস্যার সঙ্গে লড়াইয়ে আর জিততে পারল না ভারতের সবচেয়ে বয়স্ক শিম্পাঞ্জি রীতা (India's oldest chimpanzee Rita), দিল্লির চিড়িয়াখানায় (Delhi Zoo) মারা গেছে সে, জানিয়েছেন চিড়িয়াখানার কর্মকর্তারা।

দিল্লি চিড়িয়াখানার (Delhi Zoo) এক আধিকারিক জানিয়েছেন, “৫৯ বছর বয়স হয়েছিল শিম্পাঞ্জি রীতার। গত ২৭ জুলাই থেকেই শরীর একেবারে ভেঙে পড়েছিল তা। ঠিক মতো খাওয়া দাওয়া করত না রীতা এবং স্বাভাবিকভাবেই খুব দুর্বলও হয়ে পড়েছিল সে।” 

কেমোফ্লেজে চিতা! দেখুন তো চোখের সামনে থাকা চিতাবাঘকে খুঁজে পাচ্ছেন কিনা!

২৭ জুলাই থেকেই রীতার খাবার বলতে ছিল কেবল রস, নারকেলের জল এবং দুধ। দুধে বাদাম ও আখরোট মিশিয়েও দেওয়া হচ্ছিল তাকে।

লিমকা বুক অফ রেকর্ডস অনুসারে, আমস্টারডাম চিড়িয়াখানায় ১৯৬০ সালের ১২ ডিসেম্বর জন্মগ্রহণ করে রীতা। এবং ১৯৯০ সালে দিল্লি চিড়িয়াখানায় অধিগ্রহণ করে তাকে। রীতাই ছিল ভারতের প্রাচীনতম শিম্পাঞ্জি এবং সম্ভবত এশিয়ারও প্রাচীনতম শিম্পাঞ্জি ছিল এই রীতাই।

সাধারণত গড়ে একজন শিম্পাঞ্জি বাঁচে প্রায় ৫০ বছর।

.