This Article is From Dec 16, 2019

দেশজুড়ে বিভিন্ন ধর্ষণকাণ্ডের দ্রুত শুনানির জন্য ২ বিচারপতির প্যানেল তৈরি করলেন প্রধানবিচারপতি

নিম্ন আদালতে চলা ধর্ষণের ঘটনার শুনানি দেখভাল করবেন, এবং সংশ্লিষ্ট হাইকোর্টে সেগুলির দ্রুত নিষ্পত্তি করবে ওই কমিটি

দেশজুড়ে বিভিন্ন ধর্ষণকাণ্ডের দ্রুত শুনানির জন্য ২ বিচারপতির প্যানেল তৈরি করলেন প্রধানবিচারপতি

এর আগে ধর্ষণের ঘটনার দ্রুত শুনানির প্রতিশ্রুতি দেন প্রধানবিচারপতি এসএ বোবদে

নয়াদিল্লি:

তেলেঙ্গানা গণধর্ষণে অভিযুক্তদের পুলিশ মেরে ফেলার এক সপ্তাহ পর, দেশজুড়ে যে সমস্ত যঔন হেনস্থার ঘটনার শুনানি পড়ে রয়েছে, সেগুলিতে গতি আনতে দুজন বিচারপতির একটি প্যানেল তৈরি করে দিলেন প্রধানবিচারপতি এসএ বোবদে (SA Bobde) । বিচারবিভাগীয় ওই কমিটিতে রয়েছেন বিচারপতি সুভাষ রেড্ডি এবং বিচারপতি এমআর সাহা, নিম্ন আদালতে চলা ধর্ষণের ঘটনার শুনানি দেখভাল করবেন, এবং সংশ্লিষ্ট হাইকোর্টে সেগুলির দ্রুত নিষ্পত্তি করবেন তাঁরা। সূত্রের খবর, মানুষ বিচার প্রক্রিয়ায় দীর্ঘতর হওয়ায় মানুষ বিচারব্যবস্থার প্রতি আস্থা হারিয়ে ফেলছে, এই চিন্তাভাবনা থেকেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

এনকাউন্টার নিয়ে চলা বিতর্কসভায় প্রধানবিচারপতি এসএ বোবদে স্বীকার করেন, দেশের বিচার ব্যবস্থায় কিছু ত্রুটি রয়েছে, যেগুলির দ্রুত সংশোধন প্রয়োজন। তিনি বলেন, “কোনও সন্দেহ নেই যে, ফৌজদারি বিচারপ্রক্রিয়া নিয়ে অবশ্যই পুনর্বিবেচনা করতে হবে, এবং দুর্বলতা নিয়ে দৃষ্টিভঙ্গি পুনর্বিবেচনা করতে হবে, এবং ফৌজদারি অপরাধের মামলা শেষ করতে যে সময় নেয়, সে বিষয়েও পুনর্বিবেচনা করতে হবে”, পাশাপাশি তিনি বলেন, প্রযুক্তির ব্যবহার বাড়ানো এবং বিকল্প বিতর্কের ব্যবস্থা যৌক্তিক ফলদানে বর্তমানে যে সময় লাগে, তা কমাতে সাহায্য করবে।

এমনকী, শীর্ষ আদালতের প্রধানবিচারপতি বলেন, যে, বিচার প্রক্রিয়ায় বিচারব্যবস্থার বাইরে গিয়ে হত্যা করা কখনই বিলম্বিতের ক্ষতিপূর্ণস্বরূপ হতে পারে না। তাঁর কথায়, “আমি মনে করি না, বিচারপ্রক্রিয়া তাৎক্ষণিক হওয়া উচিত। ন্যায়বিচার কখনই বদলার রূপ হতে পারে না। আমি বিশ্বাস করি, ন্যায় বিচার যদি বদলার স্বরূপ হয়ে ওঠে, তখন বিচার তাঁর চরিত্র হারায়”।

.