This Article is From Dec 17, 2019

Nirbhaya Case: দোষীর আর্জি পুনর্বিবেচনা থেকে সরে দাঁড়ালেন এসএ বোবদে

আইনজীবী হিসেবে নির্ভয়ার পরিবারের একজন সদস্য এই বিচারের সঙ্গে যুক্ত আছেন। তাই মামলার শুনানি থেকে তিনি সরিয়ে নিচ্ছেন নিজেকে।

Nirbhaya Case: দোষীর আর্জি পুনর্বিবেচনা থেকে সরে দাঁড়ালেন এসএ বোবদে

শুনানি থেকে সরে দাঁড়ালেন প্রধান বিচারপতি

নয়া দিল্লি:

Nirbhaya Case অন্যতম অভিযুক্ত অক্ষয় সিংয়ের আর্জি পুনর্বিবেচনা থেকে সরে দাঁড়ালেন দেশের প্রধান বিচারপতি SA Bobde। তাঁর কথায়, আইনজীবী হিসেবে নির্ভয়ার পরিবারের একজন সদস্য এই বিচারের সঙ্গে যুক্ত আছেন। তাই মামলার শুনানি থেকে তিনি সরিয়ে নিচ্ছেন নিজেকে। বুধবার সকালে নতুন বেঞ্চ এই মামলার শুনানির দায়িত্ব নেবে। প্রসঙ্গত, ২০১২-য় দিল্লিতে মেডিকেল ছাত্রী নির্ভয়াকে যে পাঁচ ব্যক্তি ধর্ষণ করেছিল অক্ষয় সিং তাদের মধ্যে একজন। ইতিমধ্যেই চার অভিযুক্তের মৃত্যুদণ্ড সাব্যস্ত হয়েছে।এই শাস্তির পুর্নবিবেচনা চেয়ে অক্ষয় একটি পিটিশন দায়ের করেছিল। 

বৈধ পরিচয়পত্র নেই, গ্রেফতার ১২ বাংলাদেশি

তবে কি সুবিচার মিলতে চলেছে? বিচারপতি বোবদে সরে দাঁড়ালেও মঙ্গলবার তেমনটাই ইঙ্গিত দিলেন নির্ভয়ার মা। আত্মবিশ্বাসের সঙ্গে তিনি জানান, সম্ভবত মঙ্গলবারেই খারিজ হয়ে যাবে ধর্ষকের শাস্তি পুনর্বিবেচবার আর্জি। যেহেতু, বিচারপতি বোবদে সরে দাঁড়াচ্ছেন তাই হয়ত আরও একটা দিন ন্যায়বিচারের জন্য অপেক্ষা করতে হতে পারে তাঁদের। তবে গত সাত বছরের অপেক্ষার কাছে একটি দিন কিছুই নয়। তবে খুব তাড়াতাড়ি ফাঁসি হবে এদের। প্রসঙ্গত, গত বছরের জুলাইতে বাকি তিন অভিযুক্ত মুকেশ, পবন গুপ্তা, বিনয় শর্মার পুনর্বিবেচনার আর্জি খারিজ করে ফাঁসির আদেশ বহাল রাখে শীর্ষ আদালত।

সাল ২০১২-র ১৬ ডিসেম্বর। বন্ধুর সঙ্গে সিনেমা দেখে ফেরার পথে রাতে গণধর্ষিত হন নির্ভয়া। একটি ফাঁকা বাসে মেডিকেল পড়ুয়াকে ছিন্নভিন্ন করে ছয় অভিযুক্ত। বেধড়ক মেরে বাস থেকে ফেলে দেওয়া হয় নির্ভয়ার সঙ্গীকে। অভিযুক্তদের একজন নাবালক হওয়ায় তাকে সংশোধনের পাঠানো হয়েছিল জুভেনাইল সংশোধানাগারে। পরে সেখান থেকে ছাড়া পায় সে। সিঙ্গাপুরের একটি নার্সিংহোমে সপ্তাহ দুয়েক লড়াইয়ের পর স্তব্ধ হয়ে যান নির্ভয়া। এরপরেই নির্ভয়া কাণ্ডে গণপ্রতিবাদের মুখ হয়ে ওঠে দিল্লি।

"পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গী তদন্তে প্রভাব ফেলছে": উন্নাও নিয়ে বললেন বিচারক

নির্ভয়ার মা-বাবার আবেদন ছিল, মেয়ের সপ্তম মৃত্যুবার্ষিকী অর্থআৎ ১৬ ডিসেম্বর ফাঁসি দেওয়া হোক চার অভিযুক্তকে। বিচারপতি বোবদে সরে দাঁড়ানোয় অভিযুক্তের আর্জি শুনে মামলার রায়দান হবে ১৮ ডিসেম্বর, এমনটাই জানানো হয়েছে শীর্ষ আদালতের পক্ষ থেকে।

.