অলোক বার্মাকে নিয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটিতে নেই প্রধানবিচারপতি

মঙ্গলবার অলোক বার্মাকে সিবিআই ডিরেক্টর পদে পুনর্বহাল করেছিল সুপ্রিম কোর্ট।

অলোক বার্মাকে নিয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটিতে নেই প্রধানবিচারপতি

অলোক বার্মাকে নিয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটিতে নেই প্রধানবিচারপতি রঞ্জন গগৈ

নিউ দিল্লি:

সিবিআই ডিরেক্টর পদে ফিরে আসা অলোক বার্মাকে নিয়ে সিদ্ধান্ত নিতে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের কমিটিতে নেই প্রধানবিচারপতি রঞ্জন গগৈ। তিনিই মঙ্গলবার সিবিআই ডিরেক্টর পদে পুনর্বহাল করেছিলেন অলোক বার্মাকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ওই কমিটিতে তিনি সুপারিশ করেছেন বিচারপতি একে সিক্রির নাম।

সীমিত ক্ষমতা নিয়ে সিবিআই ডিরেক্টর পদে ফিরে আসা অলোক বার্মাকে নিয়ে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি প্রধানবিচারপতি, বৃহত্তর বিরোধী দলের নেতা এবং প্রধানবিচারপতি অথবা তাঁর সুপারিশ করা প্রতিনিধিকে নিয়ে গঠিত প্যানেলের হাতে ছেড়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।

আশা করি জনমতকে মর্যাদা দেওয়া হবে, সংরক্ষণ বিল পাশ হবে রাজ্যসভায়

৩১ জানুয়ারি অবসর নেবেন অলোক বার্মা। পরবর্তী সিবিআই প্রধান কে হবেন, তা নিয়ে সিদ্ধান্ত নিতে কমিটিতে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেসের লোকসভার নেতা মল্লিকার্জুন খাড়গে, বিচারপতি একে সিক্রি।

গত ২৩ অক্টোবর মধ্যরাতে অলোক বার্মাকে ছুটিতে পাঠানো হয়। অন্তবর্তীকালীন সিবিআই প্রধান পদে বসানো হয় নাগেশ্বর রাওকে। সিবিআই প্রধানকে দুবছরের আগে সরানো যায় না, এবং তা করতে পারেন একমাত্র প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন বেঞ্চ, এই যুক্তিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন সিবিআই আধিকারিক অলোক বার্মা।

 

 

 

 

 

 

hahtm8sg

 

 

তাঁর যুক্তিতে মান্যতা দিয়ে বিষয়টি প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন প্যানেলের হাতে ছেড়ে দেয় সুপ্রিম কোর্ট। দুর্নীতির অভিযোগ ওঠায় অলোক বার্মা এবং তাঁর ডেপুটি রাকেশ আস্থানাকে ছুটিতে পাঠানোর সুপারিশ করে ভিজিল্যান্স কমিশন। বিষয়টি সুপ্রিম কোর্টে গড়ায়। অভিযোগের তদন্ত করা এবং অলোক বার্মাকে তাঁদের কাছে জবাব দিতে বলে শীর্ষ আদালত।

ক্ষমতা কমলেও সিবিআই অধিকর্তা পদে যোগ দিলেন অলোক বর্মা

নিজেদের সুপারিশের পক্ষে ভিজিল্যান্স কমিশন জানায়, অন্যরকম পরিস্থিতি তৈরি হলে, সেরকম ব্যবস্থাই নেওয়ার প্রয়োজন হয়। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, সিবিআইয়ের স্বচ্ছতা এবং গ্রহণযোগ্যতা বাড়তেই পদক্ষেপ করেছে সরকার।

এদিকে, অলোক বার্মাকে ফিরিয়ে আনা হলেও, ছুটিতে রয়েছেন রাকেশ আস্থানা। তিনিও বিষয়টিকে চ্যালেঞ্জ জানিয়েছেন।

 

More News