This Article is From Sep 14, 2019

২টি গুরুত্বপূর্ণ সংসদীয় কমিটিতে কংগ্রেস নেতাদের সরিয়ে এলেন বিজেপি সাংসদরা

অর্থ ও বিদেশমন্ত্রক বিষয়ক সংসদীয় কমিটিতে এলেন, বিজেপি সাংসদ জয়ন্ত সিনহা এবং পিপি চৌধুরী। আগের লোকসভায় এর জায়গায় ছিলেন বীরাপ্পা মইলি এবং শশী থারুর

২টি গুরুত্বপূর্ণ সংসদীয় কমিটিতে কংগ্রেস নেতাদের সরিয়ে এলেন বিজেপি সাংসদরা

অর্থ ও বিদেশমন্ত্রক বিষয়ক সংসদীয় কমিটিতে এলেন, বিজেপি সাংসদ জয়ন্ত সিনহা এবং পিপি চৌধুরী

নয়াদিল্লি:

আগের লোকসভায় কংগ্রেসের হাতে থাকা দুটি সংসদীয় কমিটিতে এলেন বিজেপি সাংসদরা। গতবারের লোকসভায়, স্থায়ী কমিটিতে অর্থ ও বিদেশমন্ত্রক বিষয়ক সংসদীয় কমিটির প্রধান ছিলেন কংগ্রেস সাংসদরা। এবার তাঁদের সরিয়ে আনা হল বিজেপি সাংসদদের। শুক্রবার গভীর রাতে, ১৭তম লোকসভার স্থায়ী কমিটিগুলির রদবদল করেছে লোকসভার সচিবালয়। অর্থ  ও বিদেশমন্ত্রকের সংসদীয় কমিটির দায়িত্বে এসেছেন জয়ন্ত সিনহা এবং পিপি চৌধুরী। আগের লোকসভায় এই দুটির প্রধান ছিলেন বীরাপ্পা মইলি এবং শশী থারুর। ২০১৯ লোকসভা নির্বাচনে পরাজিত হন বীরাপ্পা মইলি। এবারের লোকসভা নির্বাচনেও তিরুঅনন্তপুরম লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছেন শশী থারুর, তাঁকে তথ্য ও প্রযুক্তি মন্ত্রক বিষয় স্থায়ী কমিটিতে রাখা হয়েছে।

প্রাক্তন কংগ্রে সভাপতি রাহুল গান্ধি, এর আগে বিদেশমন্ত্রক বিষয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন, তাঁকে প্রতিরক্ষামন্ত্রকের কমিটিতে আনা হয়েছে। এই কমিটির প্রধান জুয়েল ওঁরাও।

তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ও ব্রায়েনকে পরিবহন, পর্যটন ও সংস্কৃতিমন্ত্রকের সংসদীয় কমিটির প্রধান পদ থেকে সরানো হয়েছে, তাঁর জায়গায় এলেন প্রাক্তন টিডিপি তথা বর্তমান বিজেপি নেতা টিজি ভেঙ্কটেশ।

ডেরেক ও ব্রায়েনকে মানবসম্পদ উন্নয়নমন্ত্রক বিষয়ক কমিটির সদস্য করা হয়েছে, এই কমিটির প্রধান সত্যনারায়ণ জাটিয়া।

আগের লোকসভায় দুটি কমিটির প্রধান পদ ছিল কংগ্রেসের, এখন তাদের দখলে রইল মাত্র একটি কমিটির প্রধান পদ। সরকার সুপারিশে স্থায়ী কমিটি তৈরি করেন লোকসভার অধ্যক্ষ এবং রাজ্যসভার চেয়ারম্যান।