This Article is From Jul 22, 2019

চন্দ্রযান-২-এর উৎক্ষেপণে বিজ্ঞানীদের স্বাগত জানালেন মুখ্যমন্ত্রী

রবিবার ৬.৪৩ মিনিট থেকে ২০ ঘণ্টার কাউন্ট ডাউন শুরু হয়ে যায়। ১০০০ কোটি টাকার মিশন এই চন্দ্রযান-২। 

চন্দ্রযান-২-এর উৎক্ষেপণে বিজ্ঞানীদের স্বাগত জানালেন মুখ্যমন্ত্রী
কলকাতা:

সফলভাবে চন্দ্রযান-২ এর উৎক্ষেপণের জন্য ইসরোর বিজ্ঞানীদের স্বাগত জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী লেখেন, ভারতের বিজ্ঞানী ও ইসরো, আপনাদের স্যালুট জানাই।

সোমবার দুপুর ২.৪৩ মিনিটে আকাশে উড়ল চন্দ্রযান-২ । এক সপ্তাহ আগেই ছাড়ার কথা ছিল এই যানটির। ঠিক ৫৬ মিনিট আগে যাত্রা স্থগিত করা হয়। তবে এবার সফলভাবে উৎক্ষেপণ করা সম্ভব হল। ইসরোর কন্ট্রোল রুম থেকে দেখা গেল রকেটটি ক্রমে গতি বাড়িয়ে উড়ে চলেছে আকাশপথে। শক্তিশালী ৬৪০ টনের ‘বাহুবলী' রকেট দ্রুত মহাকাশে পৌঁছবে। জিএসএলভি মার্ক ৩ ইসরোর সবচেয়ে বড় ও শক্তিশালী রকেট। ৪৪ মিটার লম্বা এই রকেটটি একটি ১৫ তলার বাড়ির সমান উঁচু। রবিবার ৬.৪৩ মিনিট থেকে ২০ ঘণ্টার কাউন্ট ডাউন শুরু হয়ে যায়। ১০০০ কোটি টাকার মিশন এই চন্দ্রযান-২। 

উৎক্ষেপণের মিনিটখানেকের মধ্যেই রকেট চন্দ্রযান-২-কে পৃথিবীর কক্ষপথে পৌঁছে দেয়। আর তার সঙ্গে সঙ্গেই উচ্ছ্বাসে ফেটে পড়ে কন্ট্রোল রুম। মিশনের সঙ্গে যুক্ত সমস্ত বিজ্ঞানীরা একে অপরকে অভিনন্দন জানাতে থাকেন।

উড়ল চন্দ্রযান-২, ‘‘সাফল্যের সঙ্গে প্রত্যাবর্তন'' জানাল ইসরো

ইসরোর চেয়ারম্যান কে সিভান বলেন, ‘‘আমি অত্যন্ত খুশি এটা ঘোষণা করতে পেরে যে, জিএসএলভি মার্ক-৩ কক্ষপথে চন্দ্রযান-২-কে পৌঁছে দিয়েছে। ভারতের এক ঐতিহাসিক যাত্রা শুরু হল। আমরা একটা গুরুতর যান্ত্রিক ত্রুটি সারাতে পেরেছি। যার ফলে সাফল্যের সঙ্গে প্রত্যাবর্তন ঘটাল ইসরো।'' একথা যখন বলছিলেন তিনি, তখন তাঁকে ঘিরে রেখেছিলেন আপ্লুত বিজ্ঞানীরা।

এই মিশন সফল হলে আমেরিকা, রাশিয়া ও চিনের পরে চাঁদে সফল অবতরণের ক্ষেত্রে ভারত চতুর্থ দেশ হবে। রকেটটি মহাকাশে পাড়ি দিল একটি অরবিটার, ‘বিক্রম' নামের একটি ল্যান্ডার ও ‘প্রজ্ঞান' নামের মুন রোভারকে সঙ্গে নিয়ে।

গত সোমবার উৎক্ষেপণের সময়ের ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে যাত্রা স্থগিত হয় চন্দ্রযানের। যান্ত্রিক ত্রুটির কারণেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.