Chandrayaan 2 ভারতীয় প্রতিভার সেরা নির্দশন, বললেন প্রধানমন্ত্রী মোদি

Chandrayaan 2 Landing: ২২ জুলাই উৎক্ষেপণের পর থেকে “নিয়মিতভাবে এবং উৎসাহের সঙ্গে” চন্দ্রযান-২ এর আপডেট সম্পর্কে খোঁজখবর রেখেছেন প্রধানমন্ত্রী মোদি

Chandrayaan 2 ভারতীয় প্রতিভার সেরা নির্দশন, বললেন প্রধানমন্ত্রী মোদি

Chandrayaan 2: ইসরো থেকে ল্যান্ডার বিক্রমের ধীরে ধীরে চাঁদে অবতরণের লাইভ দেখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নয়াদিল্লি:

শনিবার মধ্যরাতে চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযান-২ (Chandrayaan 2), তার কয়েকঘন্টা আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বললেন, চন্দ্রায়ন-২ মিশন ভারতের প্রতিভা এবং জেদের সবচেয়ে ভাল নির্দশন।  বেশ কয়েকটি ট্যুইটে প্রধানমন্ত্রী মোদি বলেন, “এর সাফল্য কয়েক কোটি ভারতবাসীর উপকার করবে”। ভারতের মহাকাশ সম্পর্কিত কার্যকলাপের ইতিহাসে এই অসাধারণ অভিজ্ঞতার সাক্ষী হতে বেঙ্গালুরুর ইসরো (ISRO) সেন্টারে উপস্থিত থাকবে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তিনি বলেন, “এখানে ১৩০ কোটি ভারতবাসী উৎসাহের সঙ্গে অপেক্ষা করছে! এখন থেকে কয়েক ঘন্টায়, চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ ঘটবে চন্দ্রযান-২-এর। ভারত এবং সারা বিশ্ব, ভারতের  মহাকাশ বিজ্ঞানীদের এই কৃতিত্ত্ব দেখতে চলেছে”।

Chandrayaan 2: আজ রাতে চাঁদে নামবে চন্দ্রযান ২, স্কুলপড়ুয়াদের নিয়ে লাইভ দেখবেন মোদি

এই মুহুর্তের অনুষ্ঠানে উপস্থিত থাকবে বিভিন্ন রাজ্যের পড়ুয়ারাও। ভুটানের পড়ুয়ারাও উপস্থিত থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেন, “সেই সমস্ত যুবকরা, যাঁদের সঙ্গে বেঙ্গালুরুর ইসরো সেন্টারে বসে আমি এই বিশেষ মুহুর্ত প্রত্যক্ষ করব, তাঁরা আগে ইসরোর মাই গভ ওয়েব পোর্টালে স্পেশ কুইজ জিতেছিলেন। এই কুইজে বড় অংশে যোগ দেওয়া, বিজ্ঞান ও মহাকাশে প্রতি যুবদের আগ্রহ প্রমাণ করে। এটা খুব ভাল লক্ষণ”।

২২ জুলাই উৎক্ষেপণের পর থেকে “নিয়মিতভাবে এবং উৎসাহের সঙ্গে” চন্দ্রযান-২ এর আপডেট সম্পর্কে খোঁজখবর রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Chandrayaan 2: জানুন ‘‘আতঙ্কের পনেরো মিনিট'' কাটিয়ে কীভাবে চাঁদে নামবে চন্দ্রযান-২

ট্যুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেখেন, “এতে ভারতীয় প্রতিভা এবং জিদ স্পষ্ট হয়। এর সাফল্য কোটি কোটি ভারতবাসীর উপকার করবে। চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-২ এর অবতরণ প্রত্যক্ষ করার জন্য আমি আপনাদের সকলকে আহ্বান জানাচ্ছি। আপনাদের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন। তাদের কিছু আমি রি-ট্যুইট করব”।

তার সঙ্গে থাকা ৮টি বিভিন্ন সরঞ্জামের সমন্বয়ের মাধ্যমে চাঁদের মাটিতে অবতরণ করবে “চন্দ্রায়ন-২ এর ল্যান্ডার বিক্রম”।

শনিবার রাত ১.৩০ থেকে ২.৩০ মধ্যবর্তী সময়ে অবতরণ করবে ‘প্রজ্ঞান' রোভার এবং ‘বিক্রম'।

More News