আজ দুপুর ২:৪৩-এ চাঁদের দেশে পাড়ি দেবে চন্দ্রযান-২

চন্দ্রযান -২ (Chandrayaan-2) -এর রওনা হওয়ার কথা ছিল এক সপ্তাহ আগে, কিন্তু প্রযুক্তিগত সমস্যার জন্য সেদিন ভারত সফলতার মুখ দেখা থেকে বঞ্চিত হয়েছে

 Share
EMAIL
PRINT
COMMENTS
আজ দুপুর ২:৪৩-এ চাঁদের দেশে পাড়ি দেবে চন্দ্রযান-২

Chandrayaan-2 : এই মিশনের জন্য প্রায় ১০০০ কোটি টাকা খরচ হয় (ফাইল চিত্র)


নিউ দিল্লি: 

আজ দুপুরে ভারতের দ্বিতীয় উচ্চশক্তি সম্পন্ন চন্দ্রযান-২ (Chandrayaan-2) শ্রীহরিকোটা থেকে  রওনা দেবে। সর্বোচ্চ শক্তিশালী রকেট জীএসএলবি-মার্ক III -এম-I, বিজ্ঞানীরা যেটিকে 'বাহুবলী' বলে জানেন, তারই সাহায্যে চাঁদের দেশে পাঠানো হবে এই চন্দ্রযানকে। আজ দুপুর ২ টো ৪৩ মিনিটে রওনা দেওয়ার কথা চন্দ্রযান-২ (Chandrayaan-2) এর। চেন্নাইয়ের থেকে প্রায় ১০০ কিমি. দূরে অবস্থিত সতীশ ধাওয়ান অন্তরীক্ষ কেন্দ্রের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে রওনা হবে এই শক্তিশালী যানটি।এই মিশনের জন্য প্রায় ১০০০ কোটি টাকা খরচ হয়েছে। চন্দ্রযান -২ (Chandrayaan-2) -এর রওনা হওয়ার কথা ছিল এক সপ্তাহ আগে, কিন্তু প্রযুক্তিগত সমস্যার জন্য সেদিন ভারত সফলতার মুখ দেখা থেকে বঞ্চিত হয়েছে। এর আগে ১৫ জুলাই রওনা দেওয়ার কথা ছিল চন্দ্রযান-২ -এর।  কিন্তু মাত্র ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে ইসরোর (ISRO) বিজ্ঞানীরা এই প্রযুক্তি গত সমস্যার কথা জানায়, যার ফলে সেদিন মধ্যরাতে রওনা হতে পারেনি চন্দ্রযান-২ (Chandrayaan-2)। ইসরোর (ISRO) এই পদক্ষেপের জন্য বৈজ্ঞানিক মহল যথেষ্ট প্রশংসা করেছে। তাদের মতে কোনো রকম হঠকারিতা করা হলে অনেক বড়ো দুর্ঘটনা ঘটতে পারত। 

মাত্র তিন দিন আগে, এই নতুন তারিখের ঘোষণা করা হয়। ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছিল, রবিবার সন্ধ্যা ৬ টা ৪৩ মিনিট থেকেই কুড়ি ঘন্টার কাউন্টডাউন শুরু করা হয়েছে।

 ইসরোর মতে চন্দ্রযান-২ চাঁদের দক্ষিণ দিকে পদার্পণ করবে, সেখানে গিয়ে চাঁদের অজনা তথ্য গুলি সর্ব সম্মখে নিয়ে আসাই হবে এর উদ্দেশ্য। আজ থেকে ১১ বছর আগে, ইসরোর প্রথম সফল প্রয়াস ছিল চন্দ্রযান-১।  এই যানটি চন্দ্রমার চারপাশে ৩৪০০-র বেশি চক্কর দিতে সক্ষম হয়েছিল এবং ২০০৯-এর ২৯ আগস্ট পর্যন্ত ৩১২ দিন ধরে কাজ করে যায়। 

নতুন তারিখ ঘোষণার সময় টুইটার ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছিল, ''বাহুবলী' নাম পরিচিত জীএসএলবি মার্ক-... রকেট এখন শতাধিক কোটি ভারতীয়র স্বপ্ন সফল করতে প্রস্তুত, তা 'চন্দ্রযান-২' কে চাঁদে নিয়ে যেতে সক্ষম। সেই সাথে আরও জানিয়ে দেয়, ৩৮৫০ কিলো ওজন সম্পন্ন, 'চন্দ্রযান-২' ২০১৯ -এর ২২ জুলাই দুপুর ২:৪৩ মিনিটে চন্দ্রমার উদ্দেশ্যে রওনা দেবে।এটা নিজের সাথে একটি অরবিটর, একটা ল্যান্ডর এবং একটা রোভর নিয়ে যাবে এবং চাঁদের দক্ষিণ দিকে পদার্পণ করবে।  

গতকাল সন্ধ্যায় ইসরোর সভাপতি কে. সীভন জানিয়েছেন, সমস্ত প্রস্তুতি শেষ, প্রযুক্তিগত ত্রুটি ঠিক করা সম্ভব হয়েছে।তিনি চেন্নাই বিমান বন্দরে সাংবাদিকদের জানিয়েছেন, ''১৫ ই জুলাই যে প্রযুক্তিগত সমস্যা সামনে এসেছিল, তা দূর করা গেছে। সমস্ত রকম মহড়া সফলতার সাথে শেষ হয়েছে।'' এখনও পর্যন্ত চাঁদের দক্ষিণে কোনো দেশই পৌঁছাতে সক্ষম হয়নি, এই 'চন্দ্রযান-২'-ই প্রথম চাঁদের দক্ষিণে পা রাখবে।       



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................