Chandrayaan 2: জেনে নিন ভারতের চন্দ্রাভিযান সম্পর্কে জরুরি তথ্য

Chandrayaan 2: গভীর রাতে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে চলেছে চন্দ্রযান-২। মোট তিনটি অংশে বিভক্ত চন্দ্রযান-২।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Chandrayaan 2: জেনে নিন ভারতের চন্দ্রাভিযান সম্পর্কে জরুরি তথ্য

গভীর রাতে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে চলেছে চন্দ্রযান-২।


নয়াদিল্লি: 

চাঁদের (Moon) মাটি স্পর্শ করতে চলেছে চন্দ্রযান-২ (Chandrayaan 2)। গোটা বিশ্ব অধীর অপেক্ষায়। এদিন গভীর রাতে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে চলেছে চন্দ্রযান-২। মোট তিনটি অংশে বিভক্ত চন্দ্রযান-২। একটি অর্বিটার, একটি ল্যান্ডার ও একটি রোভার। ল্যান্ডারের নাম ‘বিক্রম'। সেটি চাঁদের মাটিতে নেমে পড়লে রোভার ছ'চাকাবিশিষ্ট ‘প্রজ্ঞান'কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে চাঁদের মাটিতে পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষা চালাবে। গত ২২ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে চাঁদের উদ্দেশে যাত্রা করে চন্দ্রযান-২।

Chandrayaan 2: আজ রাতে চাঁদে নামবে চন্দ্রযান ২, স্কুলপড়ুয়াদের নিয়ে লাইভ দেখবেন মোদি

চন্দ্রযান-২: জেনে নিন জরুরি তথ্য

চন্দ্রযান-২ কী?

চন্দ্রযান-২ ভারতের এক উচ্চাকাঙ্ক্ষী ও স্বপ্নের প্রকল্প। চাঁদের দক্ষিণ মেরু এখনও মানুষের কাছে অনেকটা অজানা। ইসরো এই মিশনকে বলছে তাদের অন্যতম জটিল মিশন। চাঁদকে পর্যবেক্ষণ করে ইসরো এমন তথ্য জানতে চায় যা থেকে কেবল ভারত নয়, মানব সভ্যতার উপকার হবে।

চন্দ্রযান-২ কখন নামবে চাঁদে

শনিবার গভীর রাতে চাঁদের মাটিতে নামতে চলেছে চন্দ্রযান-২। রাত ১.৫৫ মিনিটে অবতরণ করবে সেটি। ল্যান্ডার ‘বিক্রম' চাঁদের মাটি স্পর্শ করার পর রোভার ‘প্রজ্ঞান' সকাল ৫.৩০ থেকে ৬.৩০-এর মধ্যে বিক্রম থেকে বেরিয়ে আসবে।

Chandrayaan 2: প্রধানমন্ত্রীর সঙ্গে বসে চন্দ্রযানের অবতরণ দেখবে ৭০ ছাত্র

cv2r4uho

চন্দ্রযান-২ চাঁদে অবতরণের পর কী হবে?

বিক্রম ও প্রজ্ঞান‌ এক চন্দ্র দিন কার্যকর থাকবে। পৃথিবীর হিসেবে ১৪ দিন। অর্বিটার অবশ্য এক বছর কার্যকর থাকবে। চাঁদে জ‌লের অস্তিত্ব খোঁজা, চাঁদের মানচিত্র তৈরি করা এবং হাই-রেজলিউশন ছবি তোলা— এই কাজগুলি করবে চন্দ্রযান-২।

চাঁদের দক্ষিণ মেরু আজও গভীর রহস্যাবৃত। বিক্রম সেখানেই নামবে। চাঁদের ওই চির ছায়াচ্ছন্ন অঞ্চলে জলের অস্তিত্ব থাকতে পারে বলে মনে করা হচ্ছে। চাঁদের এই মেরুতে যে ক্রেটার বা গহ্বরগুলি রয়েছে, সেখানে সব মিলিয়ে ১০০ মিলিয়ন টন জল থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

ভারতের চন্দ্রাভিযান কেন আলাদা?

ভারতের আগেও আমেরিকা, রাশিয়া ও চিন চাঁদে গিয়েছে। কিন্তু চন্দ্রযান-২-এর বাজেট নাসার খরচের ১/২০ ভাগ। মাত্র ১,০০০ কোটি টাকার এই প্রকল্প চন্দ্রযান-২।

তাছাড়া বিক্রম অবতরণ করবে চাঁদের দক্ষিণ মেরুতে। যা অত্যন্ত গুরুকত্বপূর্ণ। কেননা এখনও পর্যন্ত যত চন্দ্রাভিযান হয়েছে বেশির ভাগই চাঁদের উত্তর মেরু বা নিরক্ষীয় অঞ্চলে হয়েছে। ফলে চাঁদের দক্ষিণ মেরু এখনও পর্যন্ত অনাবিষ্কৃতই রয়ে গিয়েছে। সেই অঞ্চলের অজানা তথ্যই আবিষ্কার করবে বিক্রম।

1nkp9e54

এখনও পর্যন্ত চন্দ্রযান-২-র প্রাপ্তি কী কী

২২ আগস্ট চন্দ্রযান-২ চাঁদের প্রথম ছবি তুলে পাঠিয়েছে। ইসরো সেই ছবি প্রকাশ করে। ২৬ আগস্ট আরও কিছু ছবি পাঠিয়েছে চন্দ্রযান-২। যা ২৩ আগস্ট তোলা হয়েছিল। এতে চাঁদের বহু ক্রেটার দেখা গিয়েছিল। যথা— সমারফিল্ড, কির্কউড, জ্যাকসন, মাচ, কোরোলেভ, মিত্র, প্লাস্কেট, রোজদেস্তভেনস্কি ও হার্মিট। পৃথিবী ছাড়ার ১১ দিন পর পৃথিবীর চমৎকার পাঁচটি ছবি তোলে চন্দ্রযান-২। ৪ আগস্ট ওই ছবিগুলি তোলা হয়। ল্যান্ডারে থাকা এল১৪ ক্যামেরা দিয়ে ওই ছবি তোলা হয়।

দেখে নিন ছবিগুলি:

133um8eg
bg1l82h4  
gg2i6ogg

চন্দ্রযান-২-র পরে কী?

২০২২ সালে গগনযানে কক্ষপথে মানুষ পাঠাতে চায় ইসরো।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................