Chandrayaan 2: কখন, কোথায় এবং কীভাবে সরাসরি দেখতে পাবেন চন্দ্রাবতরণ

Chandrayaan 2: বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদে ‘সফট ল্যান্ডিং' বা সঠিক ভাবে অবতরণ করতে চলেছে ভারত। আপনিও এই মুহূর্তের সাক্ষী হতে পারবেন।

Chandrayaan 2: কখন, কোথায় এবং কীভাবে সরাসরি দেখতে পাবেন চন্দ্রাবতরণ

Chandrayaan 2: ইতিহাসের দোরগোড়ায় ইসরো।

নয়াদিল্লি:

ইতিহাসের দোরগোড়ায় ইসরো (ISRO)। বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদে ‘সফট ল্যান্ডিং' বা সঠিক ভাবে অবতরণ করতে চলেছে ভারত। শুক্রবার গভীর রাতে ১টা থেকে ২টোর মধ্যে গতিরোধের প্রক্রিয়া শুরু করে ১.৩০ থেকে ২.৩০-এর মধ্যে চাঁদে পা রাখবে বিক্রম। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৬০ জন স্কুলপড়ুয়ার সঙ্গে বেঙ্গালুরুতে ইসরোর কন্ট্রোল রুমে বসে সেই রুদ্ধশ্বাস মুহূর্ত প্রত্যক্ষ করবে। বিক্রম চাঁদে সফল ভাবে নামতে পারলেই চি‌ন, আমেরিকা ও রাশিয়ার পর চতুর্থ দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করবে ভারত। আপনিও এই মুহূর্তের সাক্ষী হতে পারবেন। টিভিতে চন্দ্রযান-২-র চন্দ্রাবতরণ লাইভ দেখতে পারেন। কিংবা অনলাইনে ডেস্কটপ বা মোবাইলেও দেখতে পাবেন সেই মুহূর্ত। জেনে নিন বিশদে।

Chandrayaan 2: চন্দ্রযান-২ চাঁদে নামার আগে ভারতীয় কবি লিখে ফেললেন চন্দ্রগীতি

কখন দেখবেন চন্দ্রযান-২-এর চন্দ্রাবতরণ:

রাত ১টা থেকে চন্দ্রযান-২-র অবতরণ প্রক্রিয়া দেখতে পাবেন। ১.৪০ থেকে শুরু হবে চূড়ান্ত প্রক্রিয়া। ১.৫৫ মিনিটে চন্দ্রযান-২-এর চাঁদের মাটি ছোঁয়ার কথা। শনিবার সকাল ৫.৩০ থেকে ৬.৩০টার মধ্যে ল্যান্ডারের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার ‘প্রজ্ঞান'।

Chandrayaan 2: জেনে নিন ভারতের চন্দ্রাভিযান সম্পর্কে জরুরি তথ্য

কোথায় দেখবেন চন্দ্রযান-২-এর চন্দ্রাবতরণ:

আপনি NDTV-তে দেখতে পাবেন সেই ঐতিহাসিক মুহূর্তের সরাসরি সম্প্রচার। জেনে নিন চ্যানেল নম্বরগুলি:

টাটা স্কাই: ৬০৪

ডিশ: ৭৬১

ডেন: ৩৬৮

এয়ারটেল: ৩৬৯

হ্যাথওয়ে: ২৫২

চন্দ্রযান-২-এর চন্দ্রাবতরণের লাইভ স্ট্রিমিং কোথায় দেখবেন:

NDTV English Channel ও NDTV Hindi Channel-এ দেখা যাবে চন্দ্রযান-২-এর চন্দ্রাবতরণের লাইভ স্ট্রিমিং। সমস্ত আপডেট পাবেন ndtv.com-এ।

এছাড়াও ইসরোর ইউটিউব চ্যানেলে রাত ১টা ১০ মিনিট থেকে দেখা যাবে চন্দ্রযান-২-এর চাঁদে নামার ঐতিহাসিক মুহূর্ত।

সোশ্যাল মিডিয়ায় কীভাবে চন্দ্রযান-২-এর চাঁদে নামার আপডেট পাবেন?​

আপনি NDTV-র অফিসিয়া‌ল হ্যান্ডলে চোখ রাখতে পারেন। এছাড়াও NDTV-র ফেসবুক ও ইনস্টাগ্রামে মিলবে সমস্ত আপডেট।

মোবাইল অ্যাপের সাহায্যে কীভাবে চন্দ্রযান-২-এর চন্দ্রাবতরণের খোঁজ পাব?

সমস্ত মোবাইল প্ল্যাটফর্মে (অ্যান্ড্রয়েড ও আইওএসসহ) NDTV অ্যাপে দেখা যাবে চন্দ্রযান-২-এর চন্দ্রাবতরণের দৃশ্য। NDTV-র দু'টি অ্যাপ রয়েছে। একটি NDTV অ্যাপ। অন্যটি NDTV Lite অ্যাপ। যদি ডেটা বাঁচাতে চান তাহলে দ্বিতীয় ভার্শান থেকে দেখতে পারেন।

গত ২২ জুলাই  অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে সোমবার দুপুর ২.৪৩ মিনিটে যাত্রা শুরু করেছিল চন্দ্রযান-২। এই মিশন সফল হলে আমেরিকা, রাশিয়া ও চিনের পরে চাঁদে সফল অবতরণের ক্ষেত্রে ভারত চতুর্থ দেশ হবে। রকেটটি মহাকাশে পাড়ি দিয়েছে একটি অরবিটার, ‘বিক্রম' নামের একটি ল্যান্ডার ও একটি প্রজ্ঞান নামের মুন রোভারকে সঙ্গে নিয়ে।

More News