জম্মু-কাশ্মীরে অতিরিক্ত ১০০ কোম্পানি আধাসামরিক বাহিনী নিয়োগ করল কেন্দ্র

জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে শুক্রবার রাতে প্রবল ঝামেলা হওয়ার পর কেন্দ্র তড়িঘড়ি আরও অতিরিক্ত ১০০ কোম্পানি আধাসামরিক বাহিনী নিয়োগ করল ওই রাজ্যে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

শুক্রবার সন্ধেবেলা অতিরিক্ত ১০০ কোম্পানি আধাসামরিক সেনা কাশ্মীরে মোতায়েন করল কেন্দ্র


শ্রীনগর: 

হাইলাইটস

  1. পুলওয়ামা হামলার পর কাশ্মীরের বিভিন্ন স্থানে অশান্তি শুরু হয়
  2. অতিরিক্ত ১০০ কোম্পানি সেনা মোতায়েন করল কেন্দ্র
  3. বহু বিচ্ছিন্নতাবাদী নেতা গ্রেফতার

জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে শুক্রবার রাতে প্রবল ঝামেলা হওয়ার পর কেন্দ্র তড়িঘড়ি আরও অতিরিক্ত ১০০ কোম্পানি আধাসামরিক বাহিনী নিয়োগ করল ওই রাজ্যে। গতকাল রাতের ঘটনার পর গ্রেফতার করা হয় বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিককে। জরুরি ভিত্তিতে শুক্রবার সন্ধের পরই রাজধানী থেকে স্বরাষ্ট্রমন্ত্রক একটি নোটিস জারি করে শ্রীনগরে সেনা পাঠানোর ব্যবস্থা করল। ঘটনাচক্রে শ্রীনগরকে কেন্দ্র করেই আপাতত জম্মু ও কাশ্মীরের পুলিশ তাদের আগামী কয়েকদিনের গেমপ্ল্যান তৈরি করে রেখেছে। ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হানার ঘটনায় ৪০ জনের বেশি সিআরপিএফ জওয়ানের মৃত্যুর পর থেকেই উপত্যকায় সেনা মোতায়েন ব্যবস্থা আরও জোরদার করা হচ্ছে। পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ ভিডিও ও ছবি শেয়ার করে ওই হামলার দায় স্বীকার করে নিয়েছে।

"অত্যন্ত ভয়ঙ্কর পরিস্থিতি", ভারত-পাক 'সম্পর্ক' নিয়ে বললেন ডোনাল্ড ট্রাম্প

পুলওয়ামায় ভয়াবহ হামলার পর থেকেই জম্মু ও কাশ্মীরের পরিবেশ থমথমে। উত্তেজনা বেড়েই চলেছে ক্রমাগত। পুলওয়ামার হামলার ‘মাস্টারমাইন্ড'কে মেরে দেওয়ার পর নিরাপত্তা বাহিনী এবং কেন্দ্র গোটা উপত্যকার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার ব্যাপারে অত্যন্ত বদ্ধপরিকর।

তার পদক্ষেপ হিসাবেই বিচ্ছিনতাবাদী নেতা ইয়াসিন মালিককে তার শ্রীনগরের বাড়ি থেকে গ্রেফতার করা হল বলে মনে করছে ওয়াকিবহালমহল। এছাড়াও গ্রেফতার করা হয় জামাত-এ-ইসলামীর আরেক বিচ্ছিন্নতাবাদী নেতা আব্দুল হামিদ ফয়াজকে। গোটা উপত্যকায় সারারাত ধরপাকড় চালিয়ে গ্রেফতার করা হয়েছে তাকে।

সুপ্রিম কোর্টে আর্টিকল ৩৫-এ নিয়ে শুনানি হওয়ার কথা আগামী সোমবার। ২৫ ফেব্রুয়ারি। তার আগেই গ্রেফতার করা হল ইয়াসিন মালিককে। ১৯৫৪ সালে ভারতীয় সংবিধানের আওতায় আসা এই আর্টিকলে জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের বিশেষ অধিকার ও সুবিধাকে অনুমোদন দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকার থেকে ইয়াসিন মালিক, সৈয়দ আলি শাহ গিলানি, সাবির শাহ এবং সালিম গিলানির মতো বিচ্ছিন্নতাবাদী নেতাদের যে নিরাপত্তা দেওয়া হতো, তা পুলওয়ামা হামলার পর তুলে নেওয়া হয়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................