আমফান বিধ্বস্ত বাংলা পরিদর্শনে রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল

স্বরাষ্ট্র মন্ত্রকের সাইবার ও তথ্য সচিব অনুজ শর্মার নেতৃত্বে সাত সদস্যের ওই দলটি তিনদিনের জন্য রাজ্যে এসেছে বৃহস্পতিবার সন্ধ্যায়।

আমফান বিধ্বস্ত বাংলা পরিদর্শনে রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল

গত ২০ মে রাজ্যে আছড়ে পড়েছিল আমফান।

বৃহস্পতিবার রাজ্যে এসেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। মূলত ঘূর্ণিঝড় আমফানে (Cyclone Amphan ) ক্ষতিগ্রস্ত দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা পরিদর্শন করতে এসেছে এই দল। স্বরাষ্ট্র মন্ত্রকের সাইবার ও তথ্য সচিব অনুজ শর্মার নেতৃত্বে সাত সদস্যের ওই দলটি তিনদিনের জন্য রাজে এসেছে বৃহস্পতিবার সন্ধ্যায়। দলটি দু'ভাগে বিভক্ত হয়ে গিয়ে দু'টি স্থানে পরিদর্শনে গিয়েছে। একটি দল দল গিয়েছে দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমায়। অন্য দলটি উত্তর ২৪ পরগনার সন্দেশখালিতে গিয়েছে।

এক আধিকারিক জানিয়েছেন, দলটি দুটি জেলার নামখানা, হিঙ্গলগঞ্জ এবং বসিরহাটেও পরিদর্শন করবে।
তিনি আরও জানিয়েছেন, রাজ্যের মুখ্য সচিব রাজীব সিনহা এবং রাজ্য সরকারের বর্ষীয়ান কর্মকর্তাদের সঙ্গে দেখা করবে দলটি। তারপর দলটি দিল্লিতে ফিরে যাবে।

গত ২০ মে রাজ্যে আছড়ে পড়েছিল আমফান। তার দাপটে বিভিন্ন জেলায় ৯৯ জনের মৃত্যু হয়। সেই সঙ্গে বহু সম্পত্তির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যে এক লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে।

আমফান পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে কিছুদিন আগেই রাজ্যে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সময়ই তিনি ঘোষণা করেন, কেন্দ্রের তরফ থেকে পশ্চিমবঙ্গ সরকারকে এক হাজার কোটি টাকা ত্রাণ সাহায্য দেওয়া হবে। সেই ঘোষণা মতোই রাজ্যকে ওই অর্থসাহায্য পাঠিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

কয়েক ঘন্টার মধ্যে আমফানের তাণ্ডবে বিধ্বস্ত হয়ে যায় রাজ্যের বহু অঞ্চল। জনজীবন ব্যাহত হয়। বিদ্যুৎ পরিষেবা বিচ্ছিন্ন হয়ে যায় বহু অঞ্চলে। এমনকী কলকাতাতেও গাছ পড়ে ও জল জমে পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)