2014 সাল থেকে অন্তত সাতবার সোশ্যাল মিডিয়ায় নজরদারির চেষ্টা করেছিল সরকার

ক্ষমতায় আসার পর 2014 সাল থেকে 2018 সাল পর্যন্ত সোশ্যাল মিডিয়াতে নজরদারি চালানোর জন্য অন্তত সাতবার চেষ্টা করা হয়েছিল

 Share
EMAIL
PRINT
COMMENTS

সোশ্যাল মিডিয়ায় নজরদারি চালানোর বহু পরিকল্পনা নিয়েছিল কেন্দ্র


নিউ দিল্লি: 

এনডিটিভির তদন্তে উঠে এলো চাঞ্চল্যকর তথ্য। ক্ষমতায় আসার পর 2014 সাল থেকে 2018 সাল পর্যন্ত সোশ্যাল মিডিয়াতে নজরদারি চালানোর জন্য অন্তত সাতবার চেষ্টা করা হয়েছিল কোনও বেসরকারি সংস্থাকে কাজে লাগানোর।

চলতি বছরের মে মাসে মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছিল, গত এপ্রিল মাসের 25 তারিখ কেন্দ্রীয় সরকার এমনই একটি টেন্ডার ডাকা হয়েছিল। সেই টেন্ডারের বিরুদ্ধে শীর্ষ আদালতে পিটিশনও জমা দেওয়া হয়। আদালত জানিয়েছিল, এর ফলে ‘নজরদার রাষ্ট্র’ তৈরির অভিযোগের মুখে পড়ছে কেন্দ্র। যার ফলেই সরকার এই সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয়।

প্রায় এইরকম একটি প্রস্তাবনা ছিল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়ার মাধ্যে স‌শ্যাল মিডিয়াতে নজরদারির, যা আদতে আধার নিয়ে নেতিবাচক মনোভাবকে স্থিতীশীল অবস্থায় নিয়ে আসতে সাহায্য করবে বলে মনে করেছিল কেন্দ্র, যা শুরু হয়েছিল গত মাসের 18 তারিখ, তাকেও এক ধাক্কায় নাকচ করে দিল শীর্ষ আদালত। এই সপ্তাহেই যা নিয়ে শুনানি শুরু হবে।

কিন্তু, এনডিটিভির তদন্তে উঠে এসেছে যে, ক্ষমতায় আসার পর থেকেই এইভাবে নজরদারি চালানোর লক্ষ্য সামনে নিয়ে মাঠে নেমেছিল সরকার। যে কারণেই ওই বেসরকারি সংস্থাদের কাজে লাগানোর চেষ্টা করেছিল তারা।

বিদেশ মন্ত্রক থেকে এই বিষয়ে প্রথম টেন্ডার ডাকা হয় 2014 সালের পয়লা ডিসেম্বর। তাদের নির্দেশ দেওয়া হয়েছিল সোশ্যাল মিডিয়ার বিশেষ নজরদারির ফোল্ডার তৈরি করে একজন নির্দিষ্ট সাংবাদিকের ওপর লক্ষ রাখার।  

tfo4pn6g

 

50du2kp

 

e5k9hmk

 

rch7sqc

 

0fdn8r68

 

nni2l13g

 

mulo5tlg

 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................