দেশের কোন ২০ টি শহরে মোতায়েন জনস্বাস্থ্য দল, থাকবে কেন্দ্রের সরাসরি নজর?

সরাসরি নজর রাখতে দিল্লি সমেত এমন আরও কুড়িটি জেলা যেখানে করোনা ভাইরাসের প্রকোপ বেশি সেখানে জনস্বাস্থ্য টিম মোতায়েন করছে কেন্দ্র।

দেশের কোন ২০ টি শহরে মোতায়েন জনস্বাস্থ্য দল, থাকবে কেন্দ্রের সরাসরি নজর?

করোনাভাইরাসকে রুখে দিতে কেন্দ্রীয় প্রকল্প ও ব্যবস্থা চালু করেছে কেন্দ্রীয় সরকার

হাইলাইটস

  • করোনাভাইরাসকে রুখে দিতে কেন্দ্রীয় প্রকল্প ও ব্যবস্থা চালু করেছে কেন্দ্র
  • ২০ টি শহরে মোতায়েন জনস্বাস্থ্য টিম
  • এই কুড়িটি জেলা লাল জোনে রয়েছে
নয়াদিল্লি:

করোনাভাইরাসকে (Coronavirus) রুখে দিতে যে সমস্ত কেন্দ্রীয় প্রকল্প ও ব্যবস্থা চালু করেছে কেন্দ্রীয় সরকার তার ওপর সরাসরি নজর রাখতে দিল্লি সমেত এমন আরও কুড়িটি জেলা যেখানে করোনা ভাইরাসের (Coronavirus) প্রকোপ বেশি সেখানে জনস্বাস্থ্য টিম (Public Health Team) মোতায়েন করছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক অনুসারে এই দলকে ২০ টি জেলা, মহারাষ্ট্রের মুম্বই, থানে এবং পুনে, মধ্যপ্রদেশের ভোপাল এবং ইন্দোর, গুজরাটের আমেদাবাদ ,সুরাত এবং ভদোদরা, দিল্লিতে দক্ষিণ-পূর্ব এবং মধ্য জেলা, রাজস্থানের যোধপুর এবং জয়পুর, উত্তরপ্রদেশের আগ্রা এবং লখনউ, তেলেঙ্গানার  হায়দরাবাদ,তামিলনাড়ুর চেন্নাই, পশ্চিমবঙ্গের কলকাতা, অন্ধ্রপ্রদেশের কুর্ণুল এবং কৃষ্ণা জেলায় মোতায়েন করা হবে।

২ মে জারি করা একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,এই দলে রাষ্ট্রীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (NCDC), AIIMS, JIPMER এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের বিশেষজ্ঞরা থাকছেন। এরা সবাই পর্যবেক্ষণের মাধ্যমে এলাকায় কীভাবে পরিস্থিতির উন্নতি করা যায় তা সম্পর্কে পরামর্শ সম্বলিত রিপোর্ট অতিরিক্ত মুখ্য সচিব বা সচিব বা স্বাস্থ্য সচিবের কাছে পাঠাবেন।

Newsbeep

এক আধিকারিক জানিয়েছেন, স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry) দ্বারা নির্বাচিত জেলায় কোভিড ১৯-এর মোকাবিলায় স্বাস্থ্য দফতরকে সাহায্য করতেই জনস্বাস্থ্য টিম মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই কুড়িটি জেলা লাল জোনে রয়েছে।