কেরালাকে আরও টাকা দেওয়ার কথা ঘোষণা করল মোদী সরকার

কেরালায় বন্যা মোকাবিলা করতে দেওয়া ত্রাণ প্রসঙ্গে নিজেদের  অবস্থান স্পষ্ট করল কেন্দ্রীয়  সরকার।

 Share
EMAIL
PRINT
COMMENTS

মাত্র একদিন আগে কেন্দ্র জানিয়েছিল বিদেশ থেকে আসা সাহায্য নেওয়া হবে না।


নিউ দিল্লি: 

কেরালায় বন্যা মোকাবিলা করতে দেওয়া ত্রাণ প্রসঙ্গে নিজেদের  অবস্থান স্পষ্ট করল কেন্দ্রীয়  সরকার। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়ে দিল কেরালাকে  যে  600  কোটি  টকা দেওয়া হয়েছে সেটা  প্রাথমিক সাহায্য। বিভিন্ন কাজ করতে অতিরিক্ত টাকা দেবে কেন্দ্রীয় সরকার। মাত্র একদিন আগে কেন্দ্র জানিয়েছিল বিদেশ থেকে আসা সাহায্য নেওয়া হবে না। আরব 700 কোটি টাকা সাহায্য করতে চায়। এগিয়ে আসে আরও কয়েকটি দেশ। কিন্তু কেন্দ্র জানায় বিদেশের সাহায্য নেওয়া হবে না। শুরু হয় বিতর্ক ।  চাপে পড়ে মোদী সরকার। আর তাই আজ সকালে  নিজের অবস্থান স্পষ্ট করল কেন্দ্র।

স্বরাষ্ট্রমন্ত্রক  জানিয়েছে  এই 600 কোটি  টাকা দেওয়া হয়েছে অগ্রিম হিসেবে।বাকি টাকা দেওয়া হবে এনডিআরএফ থেকে। এর আগে মঙ্গলবার কেরালাকে 600 কোটি টাকা সাহায্য করা হয়। সে রাজ্যে গিয়ে এই পরিমাণ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

 

জানা গিয়েছে কেরালার পরিস্থিতি খতিয়ে দেখছেন কেন্দ্রীয় সরকারের আধিকারিকরা। গত 16 অগাস্ট ধরে প্রতিদিন রিপোর্ট তৈরি করা হচ্ছে।  হচ্ছে  একাধিক বৈঠক। তাতে এনডিআরএফ, এনডিএমএ- সহ অন্য আধিকারিকরাও হাজির থাকছেন।  এই সমস্ত  বৈঠক থেকে পাওয়া তথ্যকে উদ্ধার কাজে লাগানো হয়েছে।  40 টি হেলিকপ্টার, 31টি বিমান, 182টি  উদ্ধারকারী দল এবং 18টি মেডিক্যাল টিম কাজ  করেছে।  60 হাজার মাবুষকে উদ্ধার করতে পেরেছে  সেনা বাহিনী।      

এদিকে কেরালাকে অর্থ সাহায্য করার  ব্যাপারটা নিয়ে  আলোচনা চলছে বেশ কয়েকদিন ধরে। জুলাই মাসের তৃতীয় সপ্তাহে সেখানে যান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। তারপর গিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। তখনই প্রাথমিক সাহায্য দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। পরে নতুন করে পরিস্থিতি খারাপ হতে শুরু করায় সাহায্য চায় কেরালা। কিন্তু ক্ষতির পরিমাণ বুঝে ঠিক কত টাকা প্রয়োজন তা জানাতে কেরালার বেশ কিছুটা সময় লাগবে। ততদিন যাতে নানা রকমের কাজ  থমকে না থাকে তার জন্য অগ্রিম টাকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।         

        



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................