This Article is From Jan 26, 2020

প্রজাতন্ত্র দিবসের আগের দিন থেকে মোবাইল পরিষেবা বিচ্ছিন্ন Kashmir-এ

উপলক্ষ্য সুষ্ঠভাবে প্রজাতন্ত্র দিবস (R Day) উদযাপন। তাই শনিবার রাত থেকে কাশ্মীরে (Kashmir Valley) বিচ্ছিন্ন মোবাইল পরিষেবা।

প্রজাতন্ত্র দিবসের আগের দিন থেকে মোবাইল পরিষেবা বিচ্ছিন্ন  Kashmir-এ

এদিন বেশিরভাগ আম-কাশ্মীরি ঘরেই ছুটি উপভোগ করেছেন বেশি। ফলে জনমানব-হীন ছিল উপত্যকার রাস্তা।

হাইলাইটস

  • প্রজাতন্ত্র দিবসের আগের রাত থেকে কাশ্মীরে বন্ধ মোবাইল পরিষেবা
  • আগাম সতর্কতা হিসেবে এই পদক্ষেপ। জানিয়েছে প্রশাসন।
  • শনিবার সে রাজ্যে ফেরানো হয়েছিল মোবাইল ইন্টারনেট পরিষেবা
নয়াদিল্লি:

উপলক্ষ্য সুষ্ঠভাবে প্রজাতন্ত্র দিবস (R Day) উদযাপন। তাই শনিবার রাত থেকে কাশ্মীরে (Kashmir Valley) বিচ্ছিন্ন মোবাইল পরিষেবা। যদিও রবিবার সন্ধ্যার আগে সেই যোগাযোগ পুনরুদ্ধার করা হবে, এমনটাই জানিয়েছে প্রশাসন। আগাম সতর্কতা অবলম্বনে ওই সিদ্ধান্ত বলেই খবর। শনিবার উপত্যকায় ফেরানো হয়েছিল মোবাইল ইন্টারনেট পরিষেবা। আবার শনিবার বিচ্ছিন্ন করা হল সেই পরিষেবা। এদিন সকাল থেকে বন্ধ মোবাইল ফোন ব্যবহার। ইন্টারনেট ব্যবহারে নিষেধাজ্ঞা থাকলেও, গত অক্টোবর থেকে সে রাজ্যে চালু ছিল ফোনের ব্যবহার। যদিও ৫ অগাস্ট থেকে সব ধরনের ফোন ও ইন্টারনেট ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্রের সরকার। সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর সতর্কতা অবলম্বনে ওই সিদ্ধান্ত।  

রেড রোডে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ, উপস্থিত মুখ্যমন্ত্রী ও রাজ্যপাল

কেন্দ্রের সেই সিদ্ধান্তের পর থেকে প্রায় ১৫০ দিন কাশ্মীর ইন্টারনেট বিহীন জীবন যাপন করেছে। গত মাসে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ধীরে ধীরে প্রথমে ব্রডব্যান্ড, টু-জি ও পড়ে মোবাইল ইন্টারনেট চালুর সিদ্ধান্ত নেয় প্রশাসন। তবে অগাস্ট থেকে সে রাজ্যে গৃহবন্দি হয়ে থাকা রাজ্যের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী এখনও 'বন্দি'। জানা গেছে আগাম সতর্কতা অবলম্বনে ১৫ অগাস্ট আর প্রজাতন্ত্র দিবসের আগে মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করা হয় উপত্যকায়। ২০০৫ থেকে সেই প্রথা চলে আসছে। এর আগে স্বাধীনতা দিবস উদযাপনের সময় মোবাইল ফোনের কি প্যাড-কে ট্রিগার হিসেবে ব্যবহার করেছিল সন্ত্রাসবাদীরা। ঘটিয়েছিল নাশকতা।

তাই তারপর থেকে এই সিদ্ধান্ত নিয়ে থাকে জম্মু-কাশ্মীর প্রশাসন। প্রাথমিক এই সতর্কতা অবলম্বনের পাশাপাশি নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে শীতের ভূস্বর্গকে। শ্রীনগরেই নামান হয়েছে প্রায় হাজার অতিরিক্ত বাহিনী। প্রতি গলি, মোড় ও গুরুত্বপূর্ণ জংশনে চলছে সেনা টহলদারি। পাশাপাশি সরকারি অনুষ্ঠান চলছে এমন অফিসগুলোতে বাড়তি নজরদারি চালাচ্ছে কেন্দ্রীয় বাহিনী। বহুতল আবাসন থেকেও চলছে নজরদারি। যদিও ছুটির মেজাজ নিতে এদিন সকাল থেকেই প্রায় জনমানব-হীন কাশ্মীর। 

.