One Child One Plant: পড়ুয়াদের পরিবেশ সচেতন করতে CBSE-র নয়া উদ্যোগ

যেভাবে প্রতিমুহূর্তে পরিবেশ দূষিত হচ্ছে তাতে শেষের সেদিন আর বেশি দূরে নেই। তাই আগামী প্রজন্মের কাছে পৃথিবীকে বাসযোগ্য করে যেতেই এক প্রসংশনীয় পদক্ষেপ নিল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক

 Share
EMAIL
PRINT
COMMENTS
One Child One Plant: পড়ুয়াদের পরিবেশ সচেতন করতে CBSE-র নয়া উদ্যোগ

পড়ুয়াদের পরিবেশ সচেতন করতে CBSE-র নয়া উদ্যোগ


New Delhi: 

যেভাবে প্রতিমুহূর্তে পরিবেশ দূষিত হচ্ছে তাতে শেষের সেদিন আর বেশি দূরে নেই। তাই আগামী প্রজন্মের কাছে পৃথিবীকে বাসযোগ্য করে যেতেই এক প্রসংশনীয় পদক্ষেপ নিল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক (Ministry of Human Resource Development)। পড়ুয়াদের পরিবেশ সচেতন করতে সমস্ত প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরের সরকারি বিদ্যালয়ে ইয়ুথ অ্যান্ড ইকো ক্লাব থাকা বাধ্যতামূলক করতে চলেছে এই মন্ত্রক (Youth and Eco clubs)। পরিবেশ উন্নয়ন মূলক কাজের জন্য ক্লাবগুলিকে সরকারি আর্থিক সহায়তাও করা হবে বলে জানিয়েছে মন্ত্রক।  

খবর, ইতিমধ্যেই সমস্ত সিবিএসই স্কুলগুলিকে বাধ্যতামূলকভাবে ইকো ক্লাব তৈরির নির্দেশ দিয়েছে মন্ত্রক। যেসব স্কুলে এই ক্লাব আছে তাকে আরও শক্তিশালী করার নোটিশও জারি করা হয়েছে।

৫ বছর পর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফি বাড়াল সিবিএসই, জেনে নিন বর্ধিত ফি

মন্ত্রকের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, ২০২৯-২০ সেশনের থিম হবে 'জল সংরক্ষণ' সেশন। বিদ্যালয়গুলিকে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরের পাঠ্যক্রমগুলিতে পরিচ্ছন্ন পরিবেশ এবং জল সংরক্ষণ নিয়ে একাধিক কর্মসূচীর কথা বলা হয়েছে। একই সঙ্গে ওই সব স্কুলের পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জল সংরক্ষণ কার্যক্রম হিসেবে বাড়িতে এবং স্কুলে প্রতিদিন এক লিটার জল সাশ্রয় করতে বলা হয়েছে।

এছাড়া, বিদ্যালয়গুলিকে পরের তিন বছরে 'পর্যাপ্ত জল সংরক্ষক স্কুল' হওয়ার লক্ষ্যে পৌঁছতে হবে। এমনটাই নির্দেশ মন্ত্রকের।

'২০১৯-এ দেবী সরস্বতীকেও স্বাধীনতা দেওয়া দরকার': এআইসিটিইর চেয়ারম্যান

জল সংরক্ষণ ছাড়াও সিবিএসই 'একটি শিশু, একটি গাছ' (One Child One Plant Campaign) নামে একটি প্রশংসনীয় বৃক্ষরোপণ অভিযানও চালু করেছে। এই প্রচারের অংশ হিসাবে, সমস্ত ক্লাসের প্রতিটি শিক্ষার্থীকে বাড়িতে বা স্কুলে একটি করে চারা রোপণ করতে হবে। চারাটির যত্ন নিতে হবে শিক্ষার্থীদের। এর মাধ্যমে পরিবেশ সম্পর্কে সচেতনতা তৈরি করাই এই প্রচারের উদ্দেশ্য। 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................