This Article is From Feb 27, 2020

দিল্লির হিংসা-দীর্ণ এলাকায় নতুন করে পরীক্ষা নিতে তৎপর হল সিবিএসই বোর্ড

উত্তর-পূর্ব দিল্লির হিংসার জেরে বুধবার পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল সিবিএসই বোর্ড। সেই পরীক্ষা নতুন করে নিতে তৎপর হল বোর্ড।

দিল্লির হিংসা-দীর্ণ এলাকায় নতুন করে পরীক্ষা নিতে তৎপর হল সিবিএসই বোর্ড

উত্তর-পূর্ব দিল্লির হিংসার জেরে বুধবার পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল সিবিএসই বোর্ড। সেই পরীক্ষা নতুন করে নিতে তৎপর হল বোর্ড। (ফাইল ছবি)

হাইলাইটস

  • হিংসাদীর্ণ উত্তর-পূর্ব দিল্লিতে নতুন করে পরীক্ষা নেবে সিবিএসই বোর্ড
  • সেই এলাকার সবক'টি স্কুলকে নোটিশ পাঠিয়েছে তারা
  • দশম ও দ্বাদশ শ্রেণীর কতজন পড়ুয়া পরীক্ষা দিতে পারেনি তালিকা চাওয়া হয়েছে
নয়া দিল্লি:

উত্তর-পূর্ব দিল্লির হিংসার জেরে বুধবার পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল সিবিএসই বোর্ড। সেই পরীক্ষা  নতুন করে নিতে তৎপর হল বোর্ড। জানা গিয়েছে, উত্তর-পূর্ব দিল্লির ওই হিংসাদীর্ণ এলাকার স্কুলগুলোর পরীক্ষা স্থগিত রাখা হয়েছিল।অভিভাবকদের দাবি মেনে সেই সিদ্ধান্ত। এবার সেই সব স্কুলগুলোতে নির্দেশিকা পাঠাল সিবিএসই বোর্ড। দশম ও দ্বাদশ শ্রেণীর কতজন পড়ুয়া পরীক্ষা দিতে পারেনি, তার তালিকা চাওয়া হল। সেই সব পড়ুয়াদের নতুন করে পরীক্ষা নেবে সিবিএসই, এমনটাই জানা গিয়েছে। মঙ্গলবার দিল্লি হাইকোর্ট (Delhi High Court) পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে। দিল্লি হিংসার (Delhi Violence) মাঝে পড়ে ছাত্র-ছাত্রীদের যাতে কোনও বিপদ না হয়। এমনটা নিশ্চিত করুক দিল্লির সরকার এবং সিবিএসই বোর্ড (CBSE Board)। এমন নির্দেশ দিয়েছিল আদালত। তারপরই মঙ্গলবারের পর বুধবার দিল্লির হিংসা-দীর্ণ এলাকার সব স্কুল বন্ধ রাখার নির্দেশিকা জারি করল স্কুল শিক্ষা দফতর।

‘অসংবেদনশীল' নেতাদের নির্বাচিত করারই মূল্য চোকাচ্ছে মানুষ: পি চিদাম্বরম

মঙ্গলবার টুইট করে সে কথা স্পষ্ট করেছেন দিল্লির উপমুখ্যমন্ত্রী তথা শিক্ষামন্ত্রী মণীশ সিসোদিয়া (Manish Sisodia)। তিনি বলেছেন, সিবিএসই বোর্ডকে অনুরোধ করা হয়েছে বুধবারের পরীক্ষা স্থগিত রাখতে। পাশাপাশি সূচি বদল করা হবে সেই এলাকার সব স্কুলের ইন্টারনাল পরীক্ষার। সোমবারই পর্ষদ ও শিক্ষা দফতরের কাছে অনুযোগ করেছিলেন পরীক্ষার্থীর অভিভাবকরা। হিংসা-দীর্ণ এলাকায় তাঁরা সন্তানকে ছাড়তে ভয় পাচ্ছেন। পরীক্ষাকেন্দ্রে পৌঁছন অসম্ভব হয়ে উঠছে। তারপরেই এই সিদ্ধান্ত নিয়েছে দিল্লির স্কুল শিক্ষা দফতর। 

দিল্লিতে সংঘর্ষে মৃত বেড়ে ১৩, ক্ষতিগ্রস্ত এলাকায় বাতিল সিবিএসই পরীক্ষা

এদিকে, দিল্লিতে হিংসার বলি বেড়ে ৩৪। গ্রেফতার শতাধিক। জখম প্রায় দুই শতাধিক মানুষ। বুধবার হিংসা দীর্ণ এলাকা পরিদর্শনে গিয়েছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। আতঙ্কিত নাগরিকদের মন থেকে ভীতি দূর করতে সক্রিয় হয়েছিলেন তিনি। রায়ট গিয়ারে দফায় দফায় এলাকায় টহল দিচ্ছে আধাসেনা ও দিল্লি পুলিশের বাহিনী। শান্তি বজায় রাখতে টুইট করেছেন প্রধানমন্ত্রী। উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসঙ্ঘ। যারা হিংসা ছড়িয়েছে তারা বহিরাগত, এমন দাবি করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।  



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)