CBSE জারি করল প্র্যাকটিকল পরীক্ষার তারিখ, জেনে নিন বিস্তারিত

CBSE Board দশম ও দ্বাদশ শ্রেণীর প্র্যাকটিকল পরীক্ষার তারিখ (CBSE Practical Schedule) ঘোষণা করেছে

CBSE জারি করল প্র্যাকটিকল পরীক্ষার তারিখ, জেনে নিন বিস্তারিত

CBSE Practical Exam: প্র্যাকটিকল পরীক্ষা শেষ হয়ে যাওয়ার পর স্কিল সাবজেক্ট পরীক্ষা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে

হাইলাইটস

  • CBSE দশম ও দ্বাদশ শ্রেণীর প্র্যাকটিকল পরীক্ষার তারিখ জারি করল
  • ১ লা জানোয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত আয়োজন করা হবে পরীক্ষার
  • বাইরের পরীক্ষক যেন CBSE দ্বারাই নিযুক্ত করা হয়
নিউ দিল্লি:

CBSE Practical Exam Dates: কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (CBSE) দশম ও দ্বাদশ শ্রেণীর প্র্যাকটিকল পরীক্ষার তারিখ (CBSE Practical Schedule) ঘোষণা করেছে। সিবিএসই জানিয়ে দিয়েছে ১ লা জানোয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত আয়োজন করা হবে প্র্যাকটিকল পরীক্ষা। বোর্ড জানিয়ে দিয়েছে, প্র্যাকটিকল পরীক্ষা শেষ হয়ে যাওয়ার পর স্কিল সাবজেক্ট পরীক্ষা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে। CBSE বোর্ড জানিয়েছে যে,  বিভিন্ন স্কুলে আয়োজিত প্র্যাকটিকল পরীক্ষার সঙ্গে সঙ্গে ছাত্রদের প্রদেয় নম্বর লিংকে আপলোড করে দিতে হবে।  সিবিএসই জানিয়েছে, ''নম্বর আপলোড করার সময় স্কুলকে মাথায় রাখতে হবে যে, সঠিক নম্বরই যেন আপলোড হয়, কারণ একবার আপলোড হয়ে যাওয়ার পর, তা আর কোনো ভাবেই পরিবর্তন করা যাবে না। প্র্যাকটিকল/প্রজোক্টের জন্য স্কুল কাকে কত নম্বর দিচ্ছে, সে বিষয়ে বিশেষ ধ্যান রাখতে বলা হয়েছে।''

বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ''নির্দিষ্ট স্কুল গুলিতেই প্র্যাকটিকল ও প্রজোক্ট -এর পরীক্ষা নেওয়া হবে।  আগের নিয়ম অনুসারেই প্র্যাকটিকল পরীক্ষায় একজন বাইরের শিক্ষক থাকার সাথে সাথে একজন স্কুলের শিক্ষক ও থাকবেন।  সিবিএসই বোর্ডের মূল বিষয়ের পরীক্ষা গুলি মার্চ ও এপ্রিলে আয়োজন করা হবে বলে আশা করা যাচ্ছে।  

CBSE দ্বারা জারি করা সার্কুলার অনুসারে, প্র্যাকটিকল পরীক্ষার জন্য বাইরের পরীক্ষক যেন CBSE দ্বারাই নিযুক্ত করা হয়, এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, CBSE প্র্যাকটিকল পরীক্ষার সময় প্রত্যেক ব্যাচের একটা করে গ্রূপ ফটো আপলোড করার জন্য স্কুলকে একটা করে লিংক দেওয়া হবে।  

Newsbeep