This Article is From May 08, 2020

সিবিএসই: দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষা হবে জুলাইয়ের ১-১৫ তারিখের মধ্যে

জুলাই মাসের ১-১৫ তারিখের মধ্য আয়োজিত হবে এই পরীক্ষা

সিবিএসই: দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষা হবে জুলাইয়ের ১-১৫ তারিখের মধ্যে

(প্রতীকী)

সিবিএসই (CBSE 10 and 12 Exam) বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষার সূচি ঘোষণা করেছে। জুলাই মাসের (July) ১-১৫ তারিখের মধ্য আয়োজিত হবে এই পরীক্ষা। শুক্রবার জানিয়েছে সরকারি এক সূত্র। এদিন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী (HRD Minister) রমেশ পোখরিয়াল নিশাঙ্ক বলেছেন,"ঝুলে থাকা পরীক্ষাগুলোর সূচি জানতে অধীর আগ্রহে বসে পরীক্ষার্থীরা। আমরা আজ সিদ্ধান্ত নিয়েছি জুলাই ১-১৫-এর মধ্যে আয়োজন করা হবে সেই পরীক্ষা।" শুক্রবারের মধ্যে পরিবর্তিত সূচি ঘোষণা করবে সিবিএসই, জানিয়েছেন মন্ত্রী। এদিকে, সংক্রমণ আতঙ্ক (Coronavirus) ও লকডাউনের জেরে দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে তালা ঝুলেছে।স্থগিত হয়ে গিয়েছে একাধিক পর্ষদ নিয়ন্ত্রিত পরীক্ষা। সেই তালিকায় রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আয়োজিত পরীক্ষাগুলো যেমন রয়েছে, তেমন রয়েছে সিবিএসই ও আইসিএসই নিয়ন্ত্রিত বোর্ডের পরীক্ষাগুলো। 

বাবরি মামলায় অভিযুক্ত আদবানি-যোশী! অগাস্টের মধ্যে রায় ঘোষণা, নিম্ন কোর্টকে সুপ্রিম নির্দেশ

১৯ মার্চ থেকে গণজমায়েত এড়াতে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানে পঠন-পাঠন। ইতিমধ্যে ২৪ মার্চ থেকে দফায় দফায় দেশে লাগু হয়েছে লকডাউন। ফলে স্থগিত পরীক্ষার সূচি বদল, মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছিল মন্ত্রকের। 

মেলেনি গাড়ির অনুমতি, ১৭ দিনের শিশু কোলে ৫০০ কিমি হাঁটতে হল তরুণীকে

এদিকে, দেশে লাগাতার বেড়ে চলেছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে আরও ৩৩৯০ জন ওই মারণ রোগে আক্রান্ত হয়েছেন। ভারতে একদিনের মধ্যে মারা গেছেন ১০৩ জন করোনা রোগী। সব মিলিয়ে এখনও পর্যন্ত দেশে কোভিড- ১৯ এ আক্রান্ত ৫৬,৩০০ এরও বেশি মানুষজন।

তবে আশার কথা এটাই যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েও চিকিৎসা সহায়তায় ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন এমন মানুষের সংখ্যাও কিন্তু বাড়ছে। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, বর্তমানে দেশে করোনা থেকে  পুনরুদ্ধারের হার বেড়ে হয়েছে ২৯.৩৫ শতাংশ। গত একদিনের মধ্যে রেকর্ড সংখ্যক মানুষ সুস্থ হয়েছেন ওই মারণ রোগের কবল থেকে। পরিসংখ্যান বলছে, এই সুস্থতার সংখ্যা গত ২৪ ঘণ্টায় ১,২৭৩ জন।