স্কুলে স্কুলে নাচ-গান-নাটক-ছবি দিয়েই এবার পঠনপাঠন চালাবে সিবিএসই বোর্ড

 চারটি প্রধান ক্ষেত্র যেমন সঙ্গীত, নাচ, ভিজ্যুয়াল আর্টস এবং থিয়েটারকে ধরা হচ্ছে শিল্পকলার মধ্যে। পাঠ্যক্রমের মধ্যে সমানভাবে এই বিষয়গুলি এবার নিয়ে আসা হবে। ভারতের অর্থনৈতিক ও নান্দনিক মূল্যবোধের পরিপ্রেক্ষিতে ভারতের ঐতিহ্যবাহী কারুশিল্পের গুরুত্ব স্কুলেই শেখানো হবে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
স্কুলে স্কুলে নাচ-গান-নাটক-ছবি দিয়েই এবার পঠনপাঠন চালাবে সিবিএসই বোর্ড

CBSE সত্ত্বরই স্কুলে এই বিশেষ পঠনপাঠন প্রক্রিয়া শুরু করতে চলেছে


নিউ দিল্লি: 

পড়াশোনাকে কীভাবে আরও শিল্পকলা মণ্ডিত করা যায় তা নিয়েই চিন্তা ভাবনা করছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। এই বোর্ড অনুমোদিত স্কুলগুলিতে এবার শীঘ্রই আর্ট-ইন্টিগ্রেটেড লার্নিং পদ্ধতির (Art-Integrated learning method) ব্যবহার করা হবে পঠনপাঠনে। এনসিইআরটি জানিয়েছিল, পড়ুয়া ঠিক কী শিখছে স্কুল থেকে, তাঁর শিক্ষার পদ্ধতি এবং মূল্যায়ন প্রক্রিয়ায় (achieve learning outcomes) জোর দিতে হবে। সিবিএসই ইতিমধ্যে মূল্যায়ন এবং মূল্যায়ন প্রক্রিয়ার পরিবর্তন লাগু করতে চলেছে যা আগামী শিক্ষাবর্ষ থেকেই বাস্তবায়িত হবে। আর্ট-ইন্টিগ্রেটেড লার্নিং হল শিক্ষার ফলাফল অর্জনের বিশ্লেষণ করতে NCERT নির্ধারিত আরেকটি পদক্ষেপ। 

CBSE-র English Core পরীক্ষায় এসেছে 'আউট অফ সিলেবাস' প্রশ্ন, অভিভাবকরা জানিয়েছেন পরীক্ষার্থীদের 6 Marks করে দিতে হবে

নির্দেশিকায় সিবিএসই পাঠক্রমের সঙ্গে আর্টস বা শিল্পকলা সংহত করার এনসিএফ ২০০৫-এর সুপারিশগুলি উদ্ধৃত করেছে। চারটি প্রধান ক্ষেত্র যেমন সঙ্গীত, নাচ, ভিজ্যুয়াল আর্টস এবং থিয়েটারকে ধরা হচ্ছে শিল্পকলার মধ্যে। পাঠ্যক্রমের মধ্যে সমানভাবে এই বিষয়গুলি এবার নিয়ে আসা হবে। ভারতের অর্থনৈতিক ও নান্দনিক মূল্যবোধের পরিপ্রেক্ষিতে ভারতের ঐতিহ্যবাহী কারুশিল্পের গুরুত্ব স্কুলেই শেখানো হবে।

বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনার পর বোর্ড এই সুপারিশগুলি শ্রেণিকক্ষেই নিয়ে আসতে চলেছে আর্ট-ইন্টিগ্রেটেড লার্নিং পদ্ধতির (Art-Integrated learning method) মধ্যে দিয়ে। বোর্ড কর্তারা বলছেন, যখন শিল্পকলা প্রথাগত শিক্ষার সঙ্গে একীভূত হয়, তখন তা শিশুকে শিল্পকলা নিয়ে কৌতূহলী করে তোলে, তাঁর অনুসন্ধানী মন সমালোচনামূলক চিন্তাভাবনা এবং সৃজনশীলতাকে গভীরভাবে বুঝতে সাহায্য করে। এছাড়াও, আর্ট ইন্টিগ্রেটেড লার্নিং পদ্ধতি শিক্ষার্থীকে সরাসরি শেখার অভিজ্ঞতায় সমৃদ্ধ করে। 

তিনবছরে দেশজুড়ে ১৩% বেড়েছে স্কুলছুট! বৃদ্ধির সদুত্তর নেই মানব সম্পদ মন্ত্রীর কাছেও

আর্ট-ইন্টিগ্রেটেড লার্নিং পদ্ধতির অন্যান্য লক্ষ্য হল যোগাযোগের দক্ষতা বাড়ানো, বিষয়ের বিশ্লেষণ এবং অনুসন্ধান দক্ষতা বাড়ানো, নান্দনিক এবং সৃজনশীলতার উপলব্ধি বাড়ানো, এবং বিষয় এবং বাস্তব জীবনের যোগাযোগ স্থাপনে শিক্ষার্থীদের সক্ষম করা।

আর্ট-ইন্টিগ্রেটেড লার্নিং কোনও নতুন ধারণা নয়। হার্ভার্ড শিক্ষাপত্রের ২০১৪ সালের মার্চ/এপ্রিল সংস্করণে, সুজান বোফার্ড, ‘শিল্পকলা ব্যবহার করে স্কুলগুলির ঘুরে দাঁড়ানো' (Using the Arts to Turn Schools Around) বিষয়ে একটি নিবন্ধ লিখেছিলেন। প্রবন্ধে তিনি বোস্টনের অর্চার্ড গার্ডেন কে -8 পাইলট স্কুলের পঞ্চম শ্রেণির অঙ্ক ক্লাসের উদাহরণ দেন যেখানে পড়ুয়াদের সালসার মাধ্যমে নামতা শেখানো হয়েছিল।

বোর্ড জানিয়েছে, মাধ্যমিক স্তরে পাঠ্যক্রমের একটি অনুষঙ্গ হিসাবে শিল্প শিক্ষার একটি অবিচ্ছেদ্য অংশ থাকবেই। বিদ্যালয়গুলির মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে ভিসুয়াল আর্টস এবং পারফর্মিং আর্টস বিষয়গুলিকে নিয়ে আসা হবে।



লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................