CBSE-র English Core পরীক্ষায় এসেছে 'আউট অফ সিলেবাস' প্রশ্ন, অভিভাবকরা জানিয়েছেন পরীক্ষার্থীদের 6 Marks করে দিতে হবে

NDTV -র সাথে কথা বলার সময়  CBSE -র আধিকারী জানিয়েছে যে, 'অজান্তেই' -এই ভুল হয়ে গেছে, এর জন্য পরীক্ষার্থীদের নম্বরের ওপর কোনো রকম প্রভাব পড়বে  না

 Share
EMAIL
PRINT
COMMENTS
CBSE-র English Core পরীক্ষায় এসেছে 'আউট অফ সিলেবাস' প্রশ্ন, অভিভাবকরা জানিয়েছেন পরীক্ষার্থীদের 6 Marks করে দিতে হবে

CBSE -র English Core পরীক্ষায় আউট অফ সিলেবাস প্রশ্ন আসে


নিউ দিল্লি: 

সিবিএসই  (CBSE) বোর্ডের দ্বাদশ শ্রেণীর আজ ইংলিশ কোর (English Core)নপরীক্ষা ছিল। সারা ভারত জুড়ে এই পরীক্ষায় 12,23, 291 ছাত্র-ছাত্রী অংশ গ্রহণ করেছিল।কিন্তু আজ দ্বাদশ শ্রেণীর প্রথম পরীক্ষার প্রশ্ন পত্র হাতে পেয়েই পরীক্ষার্থীদের মাথা খারাপ হয়ে যায়। পরীক্ষায় ছয় নম্বরের এমন একটি প্রশ্ন দেওয়া হয়েছে, যা বাচ্চাদের সিলেবাসে ছিল না। সিবিএসই-র এই একটা ভুলের জন্য পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকরা ক্ষতিপূরণসূচক নম্বর (Compensatory Marks)-এর দাবি করে বসেছে। 

অভিভাবকদের মতানুসারে দ্বাদশ শ্রেণীর সিবিএসই ইংলিশ কর পেপার (Class 12 CBSE English Core paper) -এর জন্য পরীক্ষার্থীদের দুটি বই আছে।প্রথমটি হল H.G Wells -এর The invisible man এবং দ্বিতীয়টি হল George Eliot -এর Silas Marner, এই দুটি বিয়ের মধ্যে যেকোনো একটিকে স্কুল তার শিক্ষার্থীদের জন্য নির্ধারিত করে থেকে।   

hpu60h2

এখন এই অভিভাবকদের মতানুসারে ২ মার্চ যে CBSE-র ইংলিশ কোর পেপারে কোনো রকম বিকল্প ছাড়াই দুটি বইয়ের প্রশ্ন দেওয়া হয়েছে, যা দেখেই পরীক্ষার্থীরা ঘাবড়ে যায়।  

 

 

আসলে, English Core পেপারে, Ques নং.11 এবং 12 -তে চার-চার প্রশ্নের অপশন দেওয়া হয়। সিলেবাস অনুসারে প্রথম দুটি প্রশ্নে দুটি বইয়ের থেকে মিলিয়ে মিশিয়ে প্রশ্ন দেওয়া হয়।তাতে করে পরীক্ষার্থীরা তাদের স্কুলে যে বই পপড়ানো হয়, সেই অনুসারেই উত্তর দিতে সক্ষম হয়েছে।কিন্তু একটা প্রশ্নের ক্ষেত্রেই হয়েছে যত সমস্যা। তাতে একটা বিয়ের থেকেই প্রশ্ন করা হয়েছে এবং অন্য বইয়ের থেকে কোনো রকম বিকল্প দেওয়া হয়নি, তাতে করে যারা অন্য বইটি পড়ে, তাদের কাছে সেটা আউট-অফ সিলেবাস হয়ে যায়। তাদের ক্ষেত্রে পুরোপুরি ছয় নম্বরের ক্ষতি হয়ে যাচ্ছে।  

NDTV -র সাথে কথা বলার সময়  CBSE -র আধিকারী জানিয়েছে যে, 'অজান্তেই' -এই ভুল হয়ে গেছে, এর জন্য পরীক্ষার্থীদের নম্বরের ওপর কোনো রকম প্রভাব পড়বে  না।কারণ CBSE -র কাছে এই ধরনের সমস্যার সমাধান করার উপায় জানা আছে. যাতে করে পরীক্ষার্থীদের ফাইনাল নম্বরের ওপর কোনো রকম প্রভাব পড়বে না। 

জেনে রাখুন, Central Board of Secondary Education বা  CBSE -র দ্বাদশ শ্রেণীর ইংলিশ কোর-এর পরীক্ষা আজ 4,940 গুলি সেন্টারে হয়েছে, যাতে সারা ভারতের 12,23, 291 জন ছাত্র-ছাত্রী অংশ নিয়েছিল। তবে কিছু ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রেই এই সমস্যা হয়েছে।

 

VIDEO: এক নম্বর কাটার জন্য NDTV -কে CBSE টপার মেঘনা শ্রীবাস্তব যা বলেছিলেন   



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................