This Article is From Mar 18, 2019

শিক্ষার মান বাড়াতে প্রয়োজনে অন্য স্কুল পরিদর্শন করতে হবে সিবিএসই স্কুল অধ্যক্ষদের

সিবিএসই বোর্ড নির্দেশ দিয়েছে যে প্রতি স্কুলের অধ্যক্ষদের তাঁদের নিজ নিজ স্কুলের পাঠ্যক্রমিক বিষয়ে নেতৃত্ব (pedagogical leadership) প্রদান করতে হবে

শিক্ষার মান বাড়াতে প্রয়োজনে অন্য স্কুল পরিদর্শন করতে হবে সিবিএসই স্কুল অধ্যক্ষদের

সিবিএসই বোর্ড নির্দেশ দিয়েছে যে প্রতি স্কুলের অধ্যক্ষদের তাঁদের নিজ নিজ স্কুলের পাঠ্যক্রমিক বিষয়ে নেতৃত্ব (pedagogical leadership) প্রদান করতে হবে

নিউ দিল্লি:

দায়িত্ব বাড়ল স্কুলের অধ্যক্ষদের। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই (CBSE) বোর্ডের সর্বশেষ জারি করা বেশ কয়েকটি নির্দেশিকায় শিক্ষা এবং তার মূল্যায়নকে আরও আলোচনামূলক এবং অন্তর্ভুক্তি বৃদ্ধি করার লক্ষ্য নেওয়া হয়েছে। সিবিএসই বোর্ড নির্দেশ দিয়েছে যে প্রতি স্কুলের অধ্যক্ষদের তাঁদের নিজ নিজ স্কুলের পাঠ্যক্রমিক বিষয়ে নেতৃত্ব (pedagogical leadership) প্রদান করতে হবে। 

স্কুলে স্কুলে নাচ-গান-নাটক-ছবি দিয়েই এবার পঠনপাঠন চালাবে সিবিএসই বোর্ড

বোর্ড তাঁদের ৯ মার্চ ২০১৯-এ জারি করা নির্দেশিকায় ঘোষণা করেছে যে, “পাঠ্যক্রমিক নেতৃত্ব (pedagogical leader) যারা দেবেন তাঁদের নিজের স্কুলে শিক্ষণ পদ্ধতি আরও মজবুত করতে হবে। পাঠ্যক্রমকে কীভাবে আরও ভালো করে তোলা যায়, শিক্ষার ধরণকে কীভাবে আরও মনোগ্রাহী করে তোলা যায় তার বাস্তবায়নের মূল ভূমিকাতে থাকা শ্রেণি শিক্ষকদের সহায়তা করার জন্য নির্দেশনামূলক নেতৃত্ব দিতে হবে অধ্যক্ষদের। ক্রমাগত পড়ানোর মানের উন্নতির সঙ্গে সাংগঠনিক নিয়ম প্রতিষ্ঠাও করতে হবে তাঁদের।"

পুনর্নির্ধারিত ভূমিকা অনুযায়ী স্কুলের অধ্যক্ষদের এবার তাঁদের শিক্ষণ পদ্ধতিগুলির কার্যকারিতা মূল্যায়ন করতে হবে এবং শিক্ষার পরিবেশ অনুকূলিত করার জন্য বোর্ড দ্বারা নির্ধারিত মানগুলিকেও নিশ্চিত করে ফেলতে হবে তাঁদের স্কুলে। শিক্ষা নেতৃত্বের ভূমিকাতে, সিবিএসই স্কুলের অধ্যক্ষদের লক্ষ্য থাকবে শিক্ষণ প্রক্রিয়া, পদ্ধতি এবং তার ফলাফলগুলির উপরেই। 

CBSE-র English Core পরীক্ষায় এসেছে 'আউট অফ সিলেবাস' প্রশ্ন, অভিভাবকরা জানিয়েছেন পরীক্ষার্থীদের 6 Marks করে দিতে হবে

সিবিএসই জানিয়েছে, স্কুল দ্বারা গৃহীত প্রতিটি কার্যক্রম আকাদেমিক দক্ষতা, এবং জীবনের দক্ষতা, মান, ইত্যাদির কথা মাথায় রেখেই বানাতে হবে। স্কুল অধ্যক্ষদের আধুনিকতম প্রক্রিয়া সম্বন্ধে জানতে হবে, বিশ্বব্যাপী শিক্ষায় ব্যবহৃত বিষয় নিজের স্কুলে সুষ্ঠুভাবে প্রয়োগ করতে হবে।

সিবিএসই তাঁদের নিজেদের মধ্যে আলোচনার ব্যবস্থা এবং অন্যান্য স্কুলের সর্বোত্তম অনুশীলন থেকে স্কুলের অধ্যক্ষদের শিখতে নির্দেশ দিয়েছে। তাঁরা চাইলে অন্যান্য স্কুলের শিক্ষকদের কাজ পরিদর্শনের ব্যবস্থাও করতে পারেন।

 

.