This Article is From Apr 08, 2020

CBSE পাঠ্যক্রমে বড় বদল! নবম, দশম শ্রেণিতে ৫ টির বদলে এখন পড়ানো হবে ৯ টি বিষয়

নবম এবং দশম শ্রেণিতে ৫ টি মূল বিষয় ছাড়াও ৬ টি স্কিল বেসড অর্থাৎ দক্ষতা ভিত্তিক বিষয় রাখা হবে।

CBSE পাঠ্যক্রমে বড় বদল! নবম, দশম শ্রেণিতে ৫ টির বদলে এখন পড়ানো হবে ৯ টি বিষয়

CBSE-তে এখনও অবধি নবম এবং দশম শ্রেণির পড়ুয়াদের ৫ টি মূল বিষয় পড়ানো হয়

নয়াদিল্লি:

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা CBSE নবম ও দশম শ্রেণির পড়ুয়াদের জন্য বড় বদল আনতে চলেছে। নবম এবং দশম শ্রেণিতে এখন ৫ টির বদলে ৯ টি বিষয় পড়ানো হবে। এখনও অবধি নবম এবং দশম শ্রেণির পড়ুয়াদের ৫ টি মূল বিষয় পড়ানো হয় যার মধ্যে রয়েছে ইংরেজি, হিন্দি, অঙ্ক, সোশ্যাল সায়েন্স এবং বিজ্ঞান। কিন্তু এখন পড়ুয়ারা ৪ টি অন্যান্য ঐচ্ছিক বিষয় পড়ার জন্য বেছে নিতে পারবেন। এই তথ্য সিবিএসই-র আকাদেমিক ওয়েবসাইট www.cbseacademic.nic.in-এ ২০২০-২১ শিক্ষাবর্ষের পাঠ্যক্রমের বিভাগে আপলোড করা পিডিএফে দেওয়া হয়েছে।

নবম এবং দশম শ্রেণিতে ৫ টি মূল বিষয় ছাড়াও ৬ টি স্কিল বেসড অর্থাৎ দক্ষতা ভিত্তিক বিষয় রাখা হবে। সপ্তম বিষয় ভাষা, অষ্টম ও নবম বিষয় শিল্প বা ছবি, স্বাস্থ্য এবং ফিজিক্যাল এডুকেশন এবং কাজের অভিজ্ঞতা। অষ্টম ও নবম বিষয়ের নম্বর স্কুলের উপরেই নির্ভর করবে।

পড়ুয়াদের সুবিধার জন্য এই বিষয়গুলিকে গ্রুপ করে ভাগ করে দেওয়া হবে, যাতে বিষয় বাছাইয়ে পড়ুয়াদের সমস্যা না হয়। এই গ্রুপ গুলিতে মূল বিষয়, ঐচ্ছিক বিষয় এবং ভাষাও অন্তর্ভুক্ত থাকবে। পড়ুয়ারা নিজের ইচ্ছা এবং সুবিধা মতোই যে কোনও একটি দলকে বেছে নেবে।

২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য সিবিএসই নবম এবং দশম শ্রেণির পাঠ্যক্রম (CBSE Class 9th and 10th Curriculum for the Academic Year 2020-21)

যদি কোনও পড়ুয়া ৩ টি মূল বিষয়ের (বিজ্ঞান, অঙ্ক, সমাজ বিজ্ঞান) কোনও একটিতে উত্তীর্ণ না হন এবং কোনও স্কিল বিষয়ে পাস করেন তাহলে পাস করা বিষয়টিতে তিনি যত পেয়েছেন তাই মূল বিষয়ের নম্বরের সঙ্গে বদলে দেওয়া হবে। এইভাবেই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

এভাবেই যদি কোনও পড়ুয়া ৫ টি মূল বিষয়ের মধ্যে কোনও একটি ভাষার বিষয়ে উত্তীর্ণ না হতে পারেন এবং ঐচ্ছিক ভাষার পরীক্ষায় পাস করে যান তাহলে সেই নম্বরটি মূল ভাষার ফলের সঙ্গে বদলে দেওয়া হবে।