This Article is From May 07, 2018

পিএম কর্ণাটক নির্বাচনে ব্যস্ত থাকার ফলে কাবেরী স্কীমের ড্রাফট পেন্ডিং রয়েছে

মে মাসে কর্ণাটককে সারা তামিল নাড়ুতে চার টিএমসি (থাউসেন্ড মিলিয়ন কিউবিক ফিট) জল ছাড়বার নির্দেশ দেওয়া হয়েছে। 

New Delhi:

নিউ দিল্লীঃ সুপ্রিম কোর্ট আজ কর্ণাটক রাজ্যকে "কাবেরী নদীর জল তামিল নাড়ুতে ছাড়তে এবং তার পরবর্তী অবস্থার জন্য সতর্ক থাকতে" নির্দেশ দেয়।  12 ই মে কর্ণাটক পোলের জন্য প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীরা সময় চেয়ে আবেদন জানালে সে ক্ষেত্রেও সুপ্রিমকোর্ট কেন্দ্রকে কড়া ভাষায় ধমক দেয়।  

মে মাসে কর্ণাটককে সারা তামিল নাড়ুতে চার টিএমসি (থাউসেন্ড মিলিয়ন কিউবিক ফিট) জল ছাড়বার নির্দেশ দেওয়া হয়েছে। 

পরের শুনানির জন্য আরও 10 দিন চেয়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কোর্টে জানানো হয়েছে, "সমস্ত নেতা মন্ত্রীরা কর্ণাটক পোলের জন্য ব্যস্ত থাকার ফলে এই মুহূর্তে নির্দেশ অনুযায়ী তামিল নাড়ুতে জল ছাড়বার ব্যপারে কিছু করা সম্ভব নয়।"

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র, কেন্দ্রের আইনজীবি কেকে ভেনুগোপাল স্ত্রেনলীকে পরের মঙ্গলবারের মধ্যে তামিল নাড়ুতে জল ছাড়বার স্কীমের মনিটরিং এর জন্য সরকারী তরফে কী পদক্ষেপ নেওয়া হবে তা জানাবার নির্দেশ দিয়েছেন। 

এটর্নি জেনারেল জানিয়েছেন, "পিএম এবং অন্যান্য মন্ত্রীরা কর্ণাটকে ব্যস্ত থাকার ফলে স্কীমের ড্রাফট পেন্ডিং রয়েছে।"

প্রধান বিচারপতি আরও জানিয়েছেন, কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিশেষজ্ঞের বদলে মন্ত্রীদের এই বিষয়ে যুক্ত করতে চাইছেন। "পোল নিয়ে আমরা চিন্তিত নই। স্কীমটা খুব দ্রুত ফ্রেম হওয়া প্রয়োজন। রাজ্যের এতে কোনও ভূমিকা নেই।"

তামিল নাড়ু নির্বাচনের কথা চিন্তা করে কেন্দ্রকে 'এই ঘটনার রাজনীতিকরণের' জন্য দোষারোপ করেছে। "কেন্দ্র এখনই এই বিষয়টা মিটিয়ে ফেলতে চাইছে না। এটাই আমাদের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রীয় রাজনীতিতে শেষ সহযোগিতা। আমরা তামিল নাড়ুর মানুষদের কী জবাব দেবো?" 

এপ্রিলের শুরুতেই কেন্দ্র, সুপ্রিম কোর্টের কাছে ফেব্রুয়ারিতে তামিল নাড়ুর কাবেরী জল নির্গমন বিষয়ে মনিটর করার জন্য রেগুলেটরি বডি তৈরির নির্দেশ অমান্য করার জন্য লাঞ্ছিত হেয়েছে। 

বিচারপতি বলেন, কেন্দ্র নিশ্চয়ই তাঁদের সাথে ছলনা করছে। "কেন্দ্র নিশ্চিতভাবেই এই স্কীমের তাৎপর্য বোঝে", বিচারপতি একথা জানিয়েছেন।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.