This Article is From Aug 22, 2019

P Chidambaram-এর বিরুদ্ধে মামলা ইন্দ্রাণী মুখার্জীর বয়ানের ভিত্তিতেই গঠিত

ইন্দ্রাণী মুখার্জী বলেন যে পি চিদাম্বরম আইএনএক্স মিডিয়ায় বৈদেশিক বিনিয়োগের অনুমোদনের বিনিময়ে কার্তি চিদাম্বরমকে ব্যবসায় সহায়তার নির্দেশ দেন।

P Chidambaram-এর বিরুদ্ধে মামলা ইন্দ্রাণী মুখার্জীর বয়ানের ভিত্তিতেই গঠিত

মেয়ে শীনা বোরাকে হত্যার অভিযোগে বর্তমানে জেলে রয়েছেন ইন্দ্রাণী মুখার্জী

মুম্বই:

তদন্তকারী সংস্থাগুলির কাছে প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরমের বিরুদ্ধে মামলা গঠনে তাসের টেক্কা হলেন আইএনএক্স মিডিয়ার (INX Media) কর্ণধারের স্ত্রী ইন্দ্রাণী মুখার্জী। প্রাক্তন মিডিয়া ব্যারন পিটার মুখার্জীর স্ত্রী ইন্দ্রাণী মুখার্জীর বয়ানের ভিত্তিতেই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম (P Chidambaram) এবং তাঁর পুত্র কার্তি চিদাম্বরমের বিরুদ্ধে মামলাটি সাজানো হয়েছে। ওই দুজনেই তখন আইএনএক্স মিডিয়া নামক টেলিভিশন সংস্থাটির প্রধান ছিলেন, এবং ওই সংস্থার জন্যেই পি চিদাম্বরম ইউপিএ সরকারের অর্থমন্ত্রী থাকাকালীন বৈদেশিক তহবিলের অনুমোদনে সহায়তা করেছিলেন বলে অভিযোগ উঠেছে। তদন্তকারীরা জানিয়েছেন, তাঁর ছেলে কার্তি চিদাম্বরম এই চুক্তির বিনিময়ে বিরাট অঙ্কের ঘুষ পেয়েছিলেন। বর্তমানে মেয়ে শীনা বোরাকে হত্যার অভিযোগে জেলে রয়েছেন ইন্দ্রাণী মুখার্জী (Indrani Mukerjea)। 

দিল্লি হাইকোর্টে এই মামলাটির পরিপ্রেক্ষিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট যুক্তি দেখায় যে ইন্দ্রাণী মুখার্জীর বয়ানের ভিত্তিতেই পি চিদাম্বরম এবং তার ছেলের বিরুদ্ধে এই মামলাটি গঠিত হয়েছে। ফলে, আদালত প্রাক্তন মন্ত্রীর আগাম জামিন প্রত্যাখ্যান করে।  বুধবার সন্ধেবেলাতেই গ্রেফতার করা হয় পি চিদাম্বরমকে।

পাঁচিল টপকে ঢুকলেন সিবিআই তদন্তকারীরা, গ্রেফতার P Chidambaram

এনডিটিভিকে সূত্র জানিয়েছে যে, ইন্দ্রাণী মুখার্জীই তদন্তকারী সংস্থাকে বলেন যে পি চিদাম্বরম আইএনএক্স মিডিয়ায় বৈদেশিক বিনিয়োগের অনুমোদনের বিনিময়ে কার্তি চিদাম্বরমকে ব্যবসায় সহায়তার নির্দেশ দেন।

আইএনএক্স মিডিয়াতে বৈদেশিক বিনিয়োগ এনে দেওয়ার বিনিময়েই কার্তি চিদাম্বরমকে ঘুষ দেওয়ার চুক্তি হয় বলেই জানান ইন্দ্রাণী মুখার্জী । তিনি চেজ ম্যানেজমেন্ট ও অ্যাডভান্টেজ স্ট্রাটেজিক নামে দুটি সংস্থারও উল্লেখ করে বলেন যে, কার্তি চিদাম্বরমের প্রাপ্য টাকা ওই দুই সংস্থাকে দেওয়ার কথাই বলা হয়। 

তদন্তকারী সংস্থা এও জানিয়েছে যে ইন্দ্রাণী মুখার্জীর বয়ানের রেকর্ড তাঁদের কাছে রয়েছে, যা থেকে স্পষ্ট হয় যে পি চিদাম্বরমের এই ষড়যন্ত্রে সক্রিয় ভূমিকা ছিল।

INX মিডিয়া মামলায় চিদাম্বরের ছেলেকেও জেলে যেতে হয়েছিল, এই INX মিডিয়া মামলা আসলে কি?

২০১৫ সালের অগাস্টে মেয়ে শীনা বোরাকে হত্যার অভিযোগে ইন্দ্রাণী মুখার্জীকে গ্রেফতার করা হয়, পরে তাঁর স্বামী পিটার মুখার্জীকেও সিবিআই গ্রেফতার করে। এ বছরের শুরুর দিকে, ইন্দ্রাণী মুখার্জী বিবাহ বিচ্ছেদের আবেদন করেন ।

২০১৭ সালে, কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই একটি এফআইআর দায়ের করে অভিযোগ করে যে বিদেশি বিনিয়োগ সংক্রান্ত বোর্ড বা এফআইপিবি আইএনএক্স মিডিয়াকে  ২০০ ৭সালে বিদেশ থেকে ৩০৫ কোটি টাকার তহবিল পাওয়ার জন্য ছাড়পত্র দিয়েছিল। সিবিআইয়ের পাশাপাশি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটও একটি আর্থিক তছরুপের মামলা দায়ের করে। প্রসঙ্গত সেই সময়েই কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসাবে দায়িত্বে ছিলেন পি চিদাম্বরম, যিনি আইএনএক্স মিডিয়াকে ওই বিপুল অঙ্কের বিদেশি তহবিল পাওয়ার ব্যাপারে সাহায্য করেছিলেন বলে অভিযোগ উঠেছে।