This Article is From Jul 21, 2018

"প্যান্ডেল গড়তে পারে না, দেশ গড়বে কী করে?", মঞ্চ থেকে বিজেপিকে তোপ মমতার

গতকাল লোকসভায় অনাস্থা ভোটে বিজেপির বড় ব্যবধানে জয়ের প্রসঙ্গে তিনি বলেন, “এটা হল লোকসভার ভিতরের সংখ্যা। বাইরে যে বিশাল গণতন্ত্র, সেখানে তো ওরা জিতবে না”।

বর্তমান তৃণমূল নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা:

আজ একুশে জুলাইয়ের মঞ্চে দাঁড়িয়ে কেন্দ্রের ক্ষমতা থেকে বিজেপিকে সরানোর শপথ নিলেন মমতা।  ওই মঞ্চে দাঁড়িয়েই তিনি ভবিষ্যদ্বাণী করলেন, আগামী লোকসভা নির্বাচনে ক্ষমতাচ্যুত হবে বিজেপি। তারা 100'র কম আসন পাবে বলে জানালেন মমতা। "পথ দেখাবে বাংলাই",  পঁচিশ বছর আগে ভিক্টোরিয়া হাউজের বাইরে পুলিশের গুলিতে মারা গিয়েছিলেন যুব কংগ্রেসের তেরোজন কর্মী। সেই দিনটিকে স্মরণ করেই প্রত্যেক বছর একুশে জুলাই 'শহিদ দিবস' পালন করেন তৎকালীন যুব কংগ্রেস ও বর্তমান তৃণমূল নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঞ্চে দাঁড়িয়ে বিজেপির বিরুদ্ধে তোপ দেগে তিনি বলেন, " যারা একটা প্যান্ডেল বানাতে পারে না, তারা দেশ বানানোর কথা বলছে?"। মেদিনীপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভায় প্যান্ডেল ভেঙে পড়ার দিকে ইঙ্গিত করে এই মন্তব্য করেন তিনি। ওই ঘটনায় নব্বইজনের কাছাকাছি মানুষ আহত হয়েছিলেন।

তৃণমূল কংগ্রেস আগামী লোকসভা নির্বাচনের জন্য তাদের প্রচারের বক্তব্যও ঠিক করে ফেলল শহিদ দিবসের মঞ্চ থেকে। আগামী পনেরোই অগস্ট থেকে শুরু হবে তৃণমূলের "বিজেপি হঠাও, দেশ বাঁচাও" প্রচার। এছাড়া, 2019 সালের উনিশে জানুয়ারি বিশাল একটি মিছিল ও জনসমাবেশের আয়োজন করবে তৃণমূল। যাতে উপস্থিত থাকবেন দেশের বহু রাজনৈতিক ব্যক্তিত্ব।

গতকাল লোকসভায় অনাস্থা ভোটে বিজেপির বড় ব্যবধানে জয়ের প্রসঙ্গে তিনি বলেন, “এটা হল লোকসভার ভিতরের সংখ্যা। বাইরে যে বিশাল গণতন্ত্র, সেখানে তো ওরা জিতবে না”।

তিনি আরও বলেন, “ওরা এখন থেকেই 2024 সালের লোকসভা নির্বাচনের কথা বলছে। আরে, আগে তো 2019-এর নির্বাচনটা জিতে দেখাক”। গতকাল রাহুলকে খোঁচা মেরে মোদীর বক্তব্য “2024 সালের অনাস্থা ভোটে আমার বিরুদ্ধে কীভাবে লড়বেন তার প্রস্তুতি নিন”-এর দিকে ইঙ্গিত করেই মমতা এই কথা বলেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

সম্প্রতি, লোকসভা নির্বাচনের জন্য কেন্দ্রে কংগ্রেস নেতৃত্বাধীন বিজেপি-বিরোধী ফেডারেল ফ্রন্ট গঠনের জন্য অত্যন্ত তৎপর হয়ে উঠেছেন মমতা। যদিও, এইদিন তিনি পরিষ্কার জানিয়ে দেন, কেন্দ্রে যা-ই হোক, এই রাজ্যে তৃণমূল নির্বাচনে লড়বে একাই।

.