বউবাজারে টানেল বোরিং মেশিন পাঁচ মিটার সরানোর অনুমতি দিল হাইকোর্ট

ডিভিশন বেঞ্চ মেট্রো কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে বিশেষজ্ঞ কমিটির পরামর্শমতো ওই বোরিং মেশিন সরানোর কাজ সম্পন্ন করতে।

বউবাজারে টানেল বোরিং মেশিন পাঁচ মিটার সরানোর অনুমতি দিল হাইকোর্ট

১৬.৬ কিমি পথে কল‌কাতা ও হাওড়া দুই শহরকে জুড়তেই ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিকল্পনা।

কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) সোমবার বউবাজারে (Bowbazar Area) একটি টানেল বোরিং মেশিনকে (Tunnel-Boring Machine) পাঁচ মিটার সরানোর অনুমতি দিল কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন তথা কেএমআরসি-কে। গত আগস্টে মেট্রোর সুড়ঙ্গে কাজ চলার সময় টানেল বোরিং মেশিন সমস্যায় পড়ার ফলেই ওই এলাকার কয়েকটি বাড়ি ভেঙে পড়ে। মেট্রো কর্তৃপক্ষ সেই মেশিন সরানোর জন্য কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল। আবেদন করেছিল রক্ষণাবেক্ষণের কাজের জন্য ওই যন্ত্রকে সরানোর অনুমতির জন্য। বউবাজারের ওই ঘটনার পর সেপ্টেম্বরে আদালত ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ বন্ধ করার নির্দেশ দেয় হাইকোর্ট। প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণন ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ মেট্রো কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে বিশেষজ্ঞ কমিটির পরামর্শমতো ওই বোরিং মেশিন সরানোর কাজ সম্পন্ন করতে।

বেঞ্চ আরও নির্দেশ দিয়েছে ১৬ ডিসেম্বরের মধ্যে কাজ সম্পূর্ণ করে মেট্রো কর্তৃপক্ষকে একটি রিপোর্ট জমা দেওয়ার। সেই সময় এই বিষয়ে পরবর্তী শুনানি হওয়ার কথা।

দূষণ নিয়ন্ত্রণে পথের ধারের দোকানে গ্যাস সংযোগের পরিকল্পনা দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের

বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের একটি দল গত শুক্রবার একটি রিপোর্ট জমা দিয়ে জানিয়েছিল রক্ষণাবেক্ষণের কাজের জন্য টানেল বোরিং মেশিনটি সরানো একান্ত প্রয়োজন। এবং তা করা হবে কমিটির পরামর্শমতোই।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর দায়িত্বে থাকা কেএমআরসি ৮ নভেম্বর হাইকোর্টে জানায়, গত ৩১ আগস্ট থেকে দুর্ঘটনার স্থানেই পড়ে রয়েছে টানেল বোরিং মেশিন। এটিকে কর্মক্ষম রাখার জন্য এটিকে ৫ মিটার সরানো অত্যন্ত প্রয়োজনীয়।

ভারতের ৪৭ তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন এসএ বোবদে

যে কমিটির তত্ত্বাবধানে এই কাজটি সম্পন্ন হবে তার সভাপতি লিওনার্ড জন এন্ডিকট। তিনি হংকংয়ের একজন ভূতাত্ত্বিক বিশেষজ্ঞ।

রিপোর্টে আরও বলা হয়েছে, অতিরিক্ত নজরদারির মাধ্যমে মাটির যে কোনও কম্পন, নড়াচড়ার দিকে লক্ষ রাখা হবে।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর সমান্তরাল সুড়ঙ্গ খোঁড়ার জন্য দু'টি মেশিন আনা হয়েছিল। তাদেরই মধ্যে একটি মেশিনের ধাক্কাতেই মাটিতে ধস নেমে দুর্ঘটনা ঘটে।

১৬.৬ কিমি পথে কল‌কাতা ও হাওড়া দুই শহরকে জুড়তেই ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিকল্পনা। হাওড়া ময়দান ও সল্ট লেকের সেক্টর ৫ পর্য‌ন্ত বিস্তৃত হবে এই রেলপথ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News