This Article is From Jan 13, 2020

পশ্চিমবঙ্গেও নাগরিকত্ব আইন কার্যকর করতে হবে: মুখতার আব্বাস নকভি

Citizenship Act: পশ্চিমবঙ্গ এ দেশেরই অঙ্গ, মমতা বন্দ্যোপাধ্যায়ের উচিত ইতিহাস পড়া এবং সংবিধান সম্পর্কে জ্ঞান অর্জন করা, কটাক্ষ ওই কেন্দ্রীয় মন্ত্রীর

পশ্চিমবঙ্গেও নাগরিকত্ব আইন কার্যকর করতে হবে: মুখতার আব্বাস নকভি

CAA: সংসদে পাস হওয়া কোনও আইনকে প্রত্যেক রাজ্যেরই মেনে নেওয়া উচিত, বলেন মুখতার আব্বাস নকভি

হাইলাইটস

  • সংশোধিত নাগরিকত্ব আইন প্রয়োগ করা হবে পশ্চিমবঙ্গে, বলেন মুখতার আব্বাস নকভি
  • এ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে সংবিধান পড়ার পরামর্শ দেন কেন্দ্রীয় মন্ত্রী
  • এই আইন কোনওভাবেই ভারতীয় মুসলিমদের স্বার্থ বিঘ্নিত করবে না, বলেন তিনি
হায়দরাবাদ (তেলেঙ্গানা):

পশ্চিমবঙ্গ যেহেতু এই দেশেরই অঙ্গ তাই সেখানেও সংসদে পাস হওয়া সংশোধিত নাগরিকত্ব আইন (Citizenship Act) প্রয়োগ করা হবে, স্পষ্ট জানালেন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি (BJP) নেতা মুখতার আব্বাস নকভি। শুক্রবার থেকেই এ দেশে নাগরিকত্ব আইন লাগু হয়ে গেছে বলে এক বিজ্ঞপ্তিতে জানায় কেন্দ্র। "সংসদে যে আইন পাস হয় তা দেশের প্রতিটি রাজ্যকেই মেনে নিতে হবে। পশ্চিমবঙ্গ এ দেশেরই অঙ্গ, মমতা বন্দ্যোপাধ্যায়ের উচিত ইতিহাস পড়া এবং সংবিধান সম্পর্কে জ্ঞান অর্জন করা। এটি সম্পূর্ণ অসাংবিধানিক এবং আশ্চর্য ঘটনা যে সংসদে পাস হওয়া কোনও আইনকে কোনও রাজ্য প্রয়োগ হতে দেবে না বলছে। এভাবে যাঁরা জাতিকে বিভ্রান্ত করছেন তাঁরা আসলে এই দেশে শান্তি ও সম্প্রীতি বিরাজ করতে দিতে চায় না",বলেন কেন্দ্রীয় মন্ত্রী নকভি (Mukhtar Abbas Naqvi)।

"মুসলমান সহ এই দেশের যে কোনও নাগরিকই নাগরিকত্বের বিষয়ে কোনও প্রশ্ন তুলতে পারেন না। নাগরিকত্ব আইনটি কেবলমাত্র সেই সব মানুষের জন্যে আনা হয়েছে যারা ধর্মীয়ভাবে নিপীড়িত। দেশে সমস্ত ভারতীয় মুসলমানদের নিরাপত্তা, সমৃদ্ধির ব্যাপারে নিশ্চয়তা দিচ্ছে সরকার। কেউ কেউ এই দেশের জনগণকে এর বিরুদ্ধে উস্কে দিচ্ছে, দেশের নাগরিকদের উচিত এই ধরণের মানুষদের আসল উদ্দেশ্য বুঝে নেওয়া", বলেন মুখতার আব্বাস নকভি।

"সরকারি সম্পত্তি ভাঙচুরে উত্তরপ্রদেশের মতোই গুলি করে মারা উচিত": দিলীপ ঘোষ

শনিবারই ফের একবার সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে তিনি কিছুতেই সিএএ বাস্তবায়ন করতে দেবেন না এ রাজ্যে।

শনি ও রবিবার, পশ্চিমবঙ্গ সফরে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সময় তাঁর সঙ্গে সাক্ষাৎ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হুঁশিয়ারি দিয়ে বলেন যে, কেন্দ্র যদি এ রাজ্যে জাতীয় নাগরিক পঞ্জিকরণ (এনআরসি) এবং সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রয়োগ করতে চান, তবে তাঁর মৃতদেহের উপর দিয়েই তা করতে হবে।

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সারা দেশে বিক্ষোভ চলছে। বিশেষত কলেজ ক্যাম্পাসে এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ভারতে এই প্রথমবার নাগরিকত্ব আইনে ধর্মকে নাগরিক হওয়ার মাপকাঠি করা হয়েছে। সরকারের দাবি, এই আইনের ফলে, ২০১৫ এর আগে, ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে চলে আসা তিন মুসলিম অধ্যুষিত দেশের সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ার পথ সহজ হবে । কিন্তু সমালোচকদের দাবি, এই আইনটি মুসলিমদের বিরুদ্ধে বিভাজনমূলক এবং তা সংবিধানের ধর্মনিরপেক্ষতাকে লঙ্ঘন করে।

নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে আজ বিরোধীদের বৈঠক, থাকছেন না মমতা

সংশোধিত নাগরিকত্ব আইন এবং জাতীয় নাগরিকপঞ্জিকরণের প্রতিবাদের পটভূমিতে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধির (Sonia Gandhi) আহ্বানে সাড়া দিয়ে আজ (সোমবার) বৈঠকে বসছে বিরোধী দলগুলি (Opposition)। সিএএ ও এনআরসির প্রতিবাদে দেশ জুড়ে বিক্ষোভের ঝড় আছড়ে পড়ে, বিরোধীরাও ওই দুইয়ের বিরুদ্ধে সরব হয়। তবে দেশের বিভিন্ন বিরোধী দলের নেতারা এই বৈঠকে অংশ নিলেও যোগ দিচ্ছেন না তৃণমূল নেত্রী তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। 

.