সিএএ বিরোধী মিছিলে এবার পথে নামছেন রাহুল

কংগ্রেসের ডাকা এই মহামিছিলে পা মেলাতে দেখা যাবে দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সনিয়া গান্ধি, সাংসদ রাহুল গান্ধি ও প্রিয়াঙ্কা গান্ধিকে। থাকবেন সেই দলের শীর্ষ নেতৃত্ব

সিএএ বিরোধী মিছিলে এবার পথে নামছেন রাহুল

The protest meet will be held at Rajghat, the memorial of Mahatma Gandhi (File)

নয়াদিল্লি:

শীতের দিল্লিতে রবিবার  উত্তাপ বাড়াতে এবার পথে নামছেন কংগ্রেস সংসদ রাহুল গান্ধি। রবিবার কংগ্রেসের ডাকা সিএএ বিরোধী মহামিছিলে পা মেলাবেন তিনি। জানা গেছে, রবিবার, আগামী বছর অনুষ্ঠিত হতে চলা দিল্লি বিধানসভা ভোটের প্রচার শুরু করতে রামলীলা ময়দানে সভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঠিক সেদিনই কংগ্রেসের এই পাল্টা মিছিল ছুটির দিনে রাজধানীর উত্তাপ অনেকটা বাড়িয়ে দেবে। কংগ্রেসের ডাকা এই মহামিছিলে পা মেলাতে দেখা যাবে দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সনিয়া গান্ধি, সাংসদ রাহুল গান্ধি ও প্রিয়াঙ্কা গান্ধিকে। থাকবেন সেই দলের শীর্ষ নেতৃত্ব।

সিএএ বিভ্রান্তি দূর করতে জনসংযোগে জোর বিজেপির

ইতিমধ্যে দিন যত গড়াচ্ছে হিংসাত্মক আকার নিচ্ছে সিএএ-বিরোধী আন্দোলন। শুক্রবার নমাজের পর উত্তরপ্রদেশে এই আন্দোলনের বলি  প্রায় ১৩ জন। গত বৃহস্পতিবার লখনউ ও সম্বল থেকে একজন করে মোট দুজনের মৃত্যুর খবর মিলেছে। সবমিলিয়ে সংখ্যাটা এখন ১৫। এমনকী শুক্রবার গভীর রাতে দিল্লির জামা মসজিদ থেকে ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদকে গ্রেপ্তার করা হয়েছে। সেদিন দুপুরের পর থেকে জামা মসজিদ চত্বরে চলা বিক্ষোভে নেতৃত্ব দিতে দেখা গেছিল তাঁকে। কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সনিয়া গান্ধি আবার শুক্রবার একটা ভিডিও বার্তায় সিএএ বিরোধী আন্দোলনকে জোর করে দমানো হচ্ছে বলে অভিযোগ তোলেন।

সিএএ-র সমর্থনে এবার এগিয়ে এলেন শিক্ষাবিদ ও রিসার্চ স্কলার

তার মধ্যেই উত্তর-পূর্ব ছাড়িয়ে এই আন্দোলন এখন উত্তর ভারত ও দক্ষিণ ভারতে ছড়িয়ে পড়েছে। দিল্লি, উত্তরপ্রদেশ, ব্যাঙ্গালুরু, ম্যাঙ্গালুরু; মুম্বই ও হায়দরাবাদে এর প্রতিবাদে পথে নেমেছেন নাগরিকরা। সিএএ মূলত অমুসলিম সংখ্যালঘুদের নাগরিকত্ব দেবে। মুসলিম অধ্যুষিত পড়শি দেশগুলো থেকে ধর্মের ভিত্তিতে বাস্তুহারা উদ্বাস্তুদের ঘর দিতে এই উদ্যোগ বলেই খবর। যদিও বিরোধী শিবির একে ধর্মের ভিত্তিতে দেশ ভাগ এবং সাংবাদিকের মৌলিক  কাঠামোর ওপর আঘাত বলে অভিযোগ তুলেছে।
 

More News