‘‘দাড়িওয়ালার সঙ্গে বিতর্ক করুন’’: অমিত শাহকে চ্যালেঞ্জ আসাদুদ্দিন ওয়াইসির

অমিত শাহকে সামনাসামনি বিতর্কের চ্যালেঞ্জ করলেন আসাদুদ্দিন ওয়াইসি। তিনি বলেন, ‘‘ওঁদের সঙ্গে বিতর্ক করবেন কেন? বিতর্ক করুন দাড়িওয়ালা মানুষটির সঙ্গে।’’

‘‘দাড়িওয়ালার সঙ্গে বিতর্ক করুন’’: অমিত শাহকে চ্যালেঞ্জ আসাদুদ্দিন ওয়াইসির

অমিত শাহকে বিতর্কের চ্যালেঞ্জ আসাদুদ্দিন ওয়াইসির। (ফাইল)

হাইলাইটস

  • মিত শাহকে সামনাসামনি বিতর্কের চ্যালেঞ্জ করলেন আসাদুদ্দিন ওয়াইসি
  • তেলেঙ্গানার করিমনগরে এক মিছিলে একথা বলেন
  • মুসলিমদের প্রতি বৈষম্যের অভিযোগ উঠেছে সিএএ ও এনআরসির বিরুদ্ধে
হায়দরাবাদ:

সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) সামনাসামনি বিতর্কের চ্যালেঞ্জ করলেন হায়দরাবাদের রাজনীতিবিদ আসাদুদ্দিন ওয়াইসি (Asaduddin Waisi)। এর আগে বিজেপি সভাপতি মমতা বন্দ্যোপাধ্যায়, রাহুল গান্ধি ও অখিলেশ যাদবকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন বিতর্কিত আইন নিয়ে বিতর্কের জন্য। সংবাদ সংস্থা এএনআইকে আসাদুদ্দিন জানিয়েছেন, ‘‘কেন ওঁদের সঙ্গে বিতর্ক করবেন? আমার সঙ্গে করুন।'' তিনি বলেন, ‘‘আপনার আমার সঙ্গে বিতর্ক করা উচিত। আমি এখানে আছি। ওঁদের সঙ্গে বিতর্ক করবেন কেন? বিতর্ক করুন দাড়িওয়ালা মানুষটির সঙ্গে। আমি বিতর্ক করতে পারি সিএএ, এনপিআর ও এনআরসি নিয়ে।'' তেলেঙ্গানার করিমনগরে এক মিছিলে যোগ দিয়ে এভাবেই স্বরাষ্ট্রমন্ত্রীকে চ্যালেঞ্জ করেন ৫০ বছরের এআইএমএম নেতা আসাদুদ্দিন।

মুসলিমদের প্রতি বৈষম্যের অভিযোগ উঠেছে সিএএ ও এনআরসির বিরুদ্ধে। সিএএ-তে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে এদেশে আসা অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এনআরসিতে বলা হয়েছে বেআইনি অনুপ্রবেশকারীদের চিহ্নিত করার কথা। 

সমালোচকদের মতে, এই আইনে ধর্মকে ভিত্তি করে নাগরিকত্বের কথা বলা হয়েছে যা সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী। তাঁদের দাবি, এই আইনকে কাজে লাগিয়ে মুসলিমদের টার্গেট করা হতে পারে। তাঁদের আরও দাবি, এনপিআর হল এনআরসির প্রথম ধাপ।

রকারের তরফ থেকে অবশ্য দাবি করা হয়েছে, এই আইনের উদ্দেশ্য প্রতিবেশী দেশ থেকে আগত ধর্মীয় নিগ্রহের শিকার হওয়া শরণার্থীদের সাহায্য করা।

মঙ্গলবার লখনউয়ে সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে একটি মিছিল বের হয়। অমিত শাহ সেখানে জানিয়ে দেন, যতই প্রতিবাদ হোক সিএএ জারি হবেই। যাঁরা প্রতিবাদ করছেন, তাঁরা প্রতিবাদ চালিয়ে যেতে পারেন বলে জানান তিনি।

তিনি বলেন, ‘‘আমি বলতে চাই প্রতিবাদ হলেও সিএএ প্রত্যাহার করা হবে না।''

More News