This Article is From Feb 01, 2020

Budget 2020: "অসম্ভব ভালো ফল", বেটি বাঁচাও, বেটি পড়াও প্রকল্প প্রসঙ্গে বললেন অর্থমন্ত্রী

কন্যাদের সাক্ষর করতে প্রধানমন্ত্রীর (Narendra Modi) স্বপ্নের 'বেটি বাঁচাও, বেটি পড়াও' প্রকল্প রূপায়িত করেছে কেন্দ্র। এই প্রকল্পে (beti bachao, beti padhao) ব্যাপক সাড়া মিলেছে। শনিবার বাজেট ২০২০ (Budget 2020) পেশ করতে গিয়ে দাবি করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)।

Budget 2020:

'বেটি বাঁচাও, বেটি পড়াও' প্রকল্পকে প্রশংসায় ভরালেন অর্থমন্ত্রী।

হাইলাইটস

  • বেটি বাঁচাও, বেটি পড়াও প্রকল্পে ব্যাপক সাড়া। সংসদে দাবি অর্থমন্ত্রীর
  • নাবালকের চেয়ে নাবালিকাদের নাম বেশি নথিভুক্ত হয়েছে এই প্রকল্পে
  • ৫ বছর আগে হরিয়ানাতে এই প্রকল্প রূপায়িত করেন প্রধানমন্ত্রী
নয়াদিল্লি:

কন্যাদের স্বাবলম্বী ও সাক্ষর করতে প্রধানমন্ত্রীর (Narendra Modi) স্বপ্নের 'বেটি বাঁচাও, বেটি পড়াও' প্রকল্প রূপায়িত করেছে কেন্দ্র। এই প্রকল্পে (beti bachao, beti padhao) ব্যাপক সাড়া মিলেছে। শনিবার বাজেট ২০২০ (Budget 2020) পেশ করতে গিয়ে এ দাবি করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। এদিন সংসদে তিনি দাবি করেছেন, ১৫ বছরের নীচে কন্যা সন্তান যারা, তাঁদের পরিবারকে থেকে ব্যাপক সাড়া মিলেছে। প্রাথমিক এবং উচ্চপ্রাথমিকে নাবালকদের থেকে নাবালিকারা বেশি এই প্রকল্পে নাম লিখিয়েছেন। যেখানে গোটা দেশে ৮৯.২৮ শতাংশ ছাত্রের নাম নথিভুক্ত হয়েছে, সেখানে ছাত্রীদের শতাংশ ৯৪.৩২। যদিও তাঁর এই দাবির বিরোধিতা করে বিরোধী বেঞ্চ থেকে কটাক্ষ উড়ে এসেছে শনিবার। এদিন বাজেটে শিক্ষাখাতে ব্যয়-বরাদ্দ বাড়িয়েছেন অর্থমন্ত্রী। ২০১৯-২০ বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ ছিল ৯৪, ৮৫৩.৬৪ কোটি টাকা। এবার বাজেটে তা বেড়ে হয়েছে ৯৯,৩০০ কোটি টাকা। ২০১৮-১৯ বাজেটের চেয়ে যা ১০ হাজার কোটি বেশি বরাদ্দ, দাবি করেছেন অর্থনীতিবিদরা। 

কমল আয়করের হার, কমানো হল ছাড় প্রত্যাহারকারীদের জন্য

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করেছেন, তাঁদর মন্ত্রকে প্রায় ২০০০ সুপারিশ এসেছে। নতুন শিক্ষানীতি খুব দ্রুত ঘোষণা করা হবে। ৫ বছর আগে বেটি বাঁচাও, বেটি পড়াও প্রকল্প হরিয়ানা থেকে রূপায়িত করেছিলেন প্রধানমন্ত্রী। কন্যাভ্রূণ হত্যা রুখতে  এবং প্রাথমিক শিক্ষার পাঠ দিয়ে কন্যাসন্তানদের স্বাবলম্বী করতে এই প্রকল্প, সরকারি সূত্রে এমনটাই দাবি। হরিয়ানার সেই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছিলেন, কন্যাভ্রূণ হত্যায় যে সঙ্কট তৈরি হবে, তা আগামী প্রজন্ম অদূর ভবিষ্যতে টের পাবে। তাই ভবিষ্যতের কথা ভেবে এই প্রকল্পের রূপায়িত করা হচ্ছে। অভিযোগ, দেশব্যাপী নারী নিগ্রহের অপরাধ বেড়ে যাওয়ায়, এই প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রী-সহ বিজেপিক তুলোধোনা করে কংগ্রেস। সম্প্রতি উন্নাও ও প্রাক্তন বিজেপি নেতা কুলদীপ সেঙ্গারের প্রসঙ্গ টেনেও, এই প্রকল্প নিয়ে কটাক্ষ করেছে বিরোধী শিবির। 

Budget 2020: এবার বেসরকারিকরণের পথে এলআইসি, শেয়ারের একাংশ বিক্রি করে দিচ্ছে সরকার

এদিকে, গতবার অর্থমন্ত্রী (Nirmala Sitharaman) ২ ঘণ্টা ১৭ মিনিট নিয়েছিলেন সংসদে পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে। এবার বাজেট ২০২০ পেশ করতে গিয়ে সেই রেকর্ড ভাঙলেন (Longest-Budget Speech) বটে, কিন্তু তাঁকে ২ ঘণ্টা ৪৫ মিনিটের মাথায় বক্তৃতা থামাতে হল। টানা বাজেট (Union Budget 2020) পেশ করতে গিয়ে শনিবার হঠাৎ অস্বস্তি অনুভব করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister)। বাজেট বক্তৃতার মাঝপথেই ঘামতে ঘামতে বসে পড়েন তিনি। অন্য মন্ত্রীদের দেখা যায় এগিয়ে এসে তাঁকে ক্যান্ডি খাওয়াতে। এনডিএ শরিক তথা শিরোমণি অকালি দলের সাংসদ তথা মন্ত্রী হরসিমরত কৌর বাদল অর্থমন্ত্রীকে জল এগিয়ে দেন। সামান্য সুস্থ বোধ করে তিনি লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাকে বলেন, "আর দুটো পাতা আছে। আমি শেষ করতে চাই।"  তারপরেও দেখা গিয়েছে অস্বাভাবিক হারে নেমে গিয়েছে অর্থমন্ত্রীর রক্তচাপ। শনিবার জানিয়েছে সংবাদ সংস্থা আইএএনএস। লোকসভার তরফে তাঁকে পরামর্শ দেওয়া হয়, "একটু বিশ্রাম নিয়ে তারপর আবার শুরু করুন।"  

 (PTI, IANS থেকে সংগৃহীত)