This Article is From Nov 21, 2019

যুদ্ধকালীন পরিস্থিতিতে ভুল করেই চপার গুলি করে নামানো হয়েছিল, স্বীকার করল কেন্দ্র

Budgam Crash: ভূপৃষ্ঠ থেকে বায়ুতে ছোঁড়া ক্ষেপণাস্ত্রের মাধ্যমেই বুদগামে নামানো হয়েছিল এমআই ১৭ চপারটিকে, নিহত হয়েছিলেন ৬ জন ভারতীয় বায়ুসেনার সদস্য

যুদ্ধকালীন পরিস্থিতিতে ভুল করেই চপার গুলি করে নামানো হয়েছিল, স্বীকার করল কেন্দ্র

প্রতিরক্ষা প্রতিমন্ত্রী Shripad Naik বলেন যে যুদ্ধের মতো পরিস্থিতি তৈরি হওয়াতেই সেই সময় বিমানটিকে গুলি করা হয়েছিল (ফাইলচিত্র)

নয়া দিল্লি:

২৭ ফেব্রুয়ারি নিজেদের হেলিকপ্টার (Mi-17 aircraft) চিনতে ভুল হয়েছিল ভারতীয় বিমানবাহিনীর। সেই সময় ভারত-পাকিস্তান যুদ্ধকালীন পরিস্থিতির উত্তেজনার মধ্যে ভুল করে নিজেদের চপারকেই গুলি করেছিল তাঁরা। এই ঘটনাকে (Budgam Crash) একটি বড় ভুল বলে স্বীকার করে নিল কেন্দ্রীয় সরকার। প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক বলেন, পাকিস্তানের সঙ্গে সেই সময় যেভাবে সামরিক টক্কর চলছিল ভারতের তাতে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, সেই সময়েই ভুল করে ওই বিমানটিকে গুলি করা হয়। ভূপৃষ্ঠ থেকে বায়ুতে ছোঁড়া ক্ষেপণাস্ত্রের মাধ্যমেই কাশ্মীর উপত্যকার বুদগামে নামানো হয়েছিল এমআই ১৭ হেলিকপ্টারটিকে, নিহত হয়েছিলেন ৬ জন ভারতীয় বায়ুসেনার সদস্য। "শ্রীনগরের নিকটবর্তী এলওসি-তে পাকিস্তান বিমানবাহিনীর প্রতিকূল পদক্ষেপের কারণে যুদ্ধের মতো পরিস্থিতি তৈরি হয়েছিল, তখনই ভুলক্রমে ওই ঘটনা ঘটে যায়", এক প্রশ্নের জবাবে লোকসভায় বলেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী। "তদন্ত শেষ হয়েছে এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের দোষী সাব্যস্তও করা হয়েছে", বলেন তিনি (Shripad Naik)।

বাদগম দুর্ঘটনায় নিহত বায়ুসেনা অফিসারের শেষকৃত্যে চোখের জল চেপে রাখলেন তাঁর স্ত্রী

গত মাসে ভারতীয় বায়ুসেনা প্রধান রাকেশ কুমার সিং ভাদৌরিয়াও এই ঘটনাটিকে একটি "বড় ভুল" বলে বর্ণনা করেন এবং বলেন যে এর জন্য দায়ী আধিকারিকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

ভারতের সঙ্গে বিলিয়ন ডলার নৌ-অস্ত্র চুক্তি অনুমোদন করল আমেরিকা

চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি সকাল ১০ টা নাগাদ বুদগামে ভেঙে পড়ে ওই হেলিকপ্টারটি। এর আগেই পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মহম্মদ সন্ত্রাসবাদী প্রশিক্ষণ শিবিরে বিমান হামলা চালায় ভারত, তারপর থেকেই ভারত ও পাকিস্তানের যুদ্ধবিমানগুলির মধ্যে এক অপরকে টক্কর দেওয়ার প্রচেষ্টা চলছিল। সেই যুদ্ধকালীন পরিস্থিতিতে পাকিস্তানের হেলিকপ্টার ভেবে ভারতের ওই চপারটিকে লক্ষ্য করেই ক্ষেপণাস্ত্র ছোঁড়ে ভারতীয় বায়ুসেনা। তখনই বুদগামে ভেঙে পড়ে সেটি।

জানা গেছে, ভেঙে পড়ার ঠিক ১০ মিনিট আগেই ওই হেলিকপ্টারটি যাত্রা শুরু করেছিল।