This Article is From Feb 25, 2019

মধ্যপ্রদেশ ও উত্তরাখণ্ডেও কংগ্রেসের জন্য দরজা বন্ধ করে দিলেন মায়াবতী-অখিলেশ

মধ্যপ্রদেশের ২৯’টি আসনের মধ্যে মায়াবতীর বহুজন সমাজ পার্টি লড়বে ২৬’টি আসনে। বাকি তিনটি আসন যথাক্রমে বালাঘাট, থথিকরি এবং খাজুরাহোতে লড়বে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি।

গত সপ্তাহেই উত্তরপ্রদেশে এই দুই দল আসনবন্টনের কথা ঘোষণা করেন।

নিউ দিল্লি:

উত্তরপ্রদেশ, দিল্লি এবং বাংলার পর বিরোধী দলগুলির বিজেপি-বিরোধী মহাজোটের স্বপ্ন আরও দুটি রাজ্যে ভেঙে যেতে চলেছে। এই দুই রাজ্য হল মধ্যপ্রদেশ এবং উত্তরাখণ্ড। মায়াবতী ও অখিলেশ যাদব তাঁদের রাজনীতির লড়াইয়ের ক্ষেত্র বাড়িয়েই চলেছেন। তাঁদের অ-কংগ্রেসি জোটকে গোটা দেশজুড়েই লোকসভা নির্বাচনের আগে ছড়িয়ে দেওয়াই লক্ষ্য তাঁদের। মধ্যপ্রদেশের ২৯'টি আসনের মধ্যে মায়াবতীর বহুজন সমাজ পার্টি লড়বে ২৬'টি আসনে। বাকি তিনটি আসন যথাক্রমে বালাঘাট, থথিকরি এবং খাজুরাহোতে লড়বে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। উত্তরাখণ্ডে সমাজবাদী পার্টির একজন লড়বেন নির্বাচনে। পৌরি গাড়ওয়াল কেন্দ্র থেকে। বহুজন সমাজ পার্টি ওই রাজ্যে লড়বে চারটি কেন্দ্রে।

আরও পড়ুনঃ "জওয়ানদের রক্ত নিয়ে রাজনীতি করবেন না", কেন্দ্রকে তোপ মমতার

গত সপ্তাহেই উত্তরপ্রদেশে এই দুই দল আসনবন্টনের কথা ঘোষণা করেন। যেখানে মায়াবতীর কাছে গিয়েছে ৩৮'টি আসন আর সমাজবাদী পার্টি লড়বে ৩৭'টি আসন থেকে। ওই রাজ্যে তাঁদের জোটে কংগ্রেসকে জায়গা দেননি মায়াবতী ও অখিলেশ যাদব।

যদিও, কংগ্রেসকে ‘অল্প একটু ছাড়'ও দিয়েছেন মায়াবতী-অখিলেশ। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর কেন্দ্র অমেঠি এবং তাঁর মা সোনিয়া গান্ধীর কেন্দ্র রায়বরেলি থেকে কোনও প্রার্থী দাঁড় করাবে না বহুজন সমাজ পার্টি ও সমাজবাদী পার্টি।