This Article is From Oct 30, 2019

স্কুল পাঠ্য থেকে মুছতে চলেছেন টিপু সুলতান, ইঙ্গিত ইয়েদুরাপ্পার

যেপথে হাঁটছেন কর্ণাটকের বিজেপি মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা তাতে কিছুদিনের মধ্যেই স্কুলপাঠ্য থেকে মুছে যাবেন আঠেরো শতকের শাসক টিপু সুলতান (Tipu Sultan)।

স্কুল পাঠ্য থেকে মুছতে চলেছেন টিপু সুলতান, ইঙ্গিত ইয়েদুরাপ্পার

টিপু সুলতান জয়ন্তী সম্ভবত পালিত হবে না এবছর: ইয়েদুরাপ্পা

Bengaluru:

সেদিন বোধহয় আর বেশিদূরে নেই। যেপথে হাঁটছেন কর্ণাটকের বিজেপি মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা (BS Yediyurappa) তাতে কিছুদিনের মধ্যেই স্কুলপাঠ্য থেকে মুছে যাবেন আঠেরো শতকের দেশশাসক টিপু সুলতান (Tipu Sultan)। খবর, কোডাগুর বিজেপি বিধায়কের পরামর্শেই নাকি এই পদক্ষেপ নিতে চলেছেন তিনি। ইয়েদুরাপ্পার এই পদক্ষেপকে ইতিমধ্যেই দেশের স্তম্ভদের সরানোর পাশাপাশি বিজেপির সাম্প্রতিক সবচেয়ে বড় দুর্বল কর্মকাণ্ড বলে অভিহিত করেছে বিরোধী দল কংগ্রেস। একই সঙ্গে শোনা যাচ্ছে, এবছর ১০ নভেম্বর শাসকের জন্মজয়ন্তী পালন থেকেও বিরত থাকবে কর্ণাটক সরকার।   

বই পড়ে দারিদ্র শিখিনি, চা বিক্রি করে এখানে পৌঁছেছি: সৌদি আরবে বললেন মোদি

"মহীশূরের বাঘ" বলে পরিচিত টিপু সুলতান কোডাগু সহ সমগ্র কর্ণাটকের গর্ব হিসেবে বরাবর পূজিত হয়ে আসছেন। কংগ্রেস ক্ষমতায় থাকার সময় এই ঐতিহাসিক ব্যক্তিত্বকে শৌর্য ও সাহসের অন্যতম প্রতীক হিসেবে আখ্যা দিলেও বিজেপি টিপুকে অত্যাচারী, ক্ষমতালোভী শাসক হিসেবে দেখে। তাই তাঁর জন্মজয়ন্তী পালন বন্ধ করতে চলেছে সেরাজ্যের শাসকদল। এবং ইতিমধ্যেই সাংবাদিকদের কাছে ইয়েদুরাপ্পা জানিয়েছেন, জন্মজয়ন্তী পালন বন্ধের পাশাপাশি স্কুলের ইতিহাস বই থেকেই সরিয়ে ফেলা হবে টিপু সুলতানকে। খবর, বিধায়ক আপ্পাচু রাজনের বিধান মেনেই নাকি টিপু সুলতানের অস্তিত্ব মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী।

ইতিহাস বলছে, কোডাগুর অন্তর্গত মাদিকেরি অঞ্চল নাকি টিপু সুলতানের সময়ে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছিল শাসকের আগ্রাসন নীতিতে। তাই কংগ্রেস আমলে সিদ্দারামাইয়া সরকার যখন টিপু সুলতানের জন্মজয়ন্তী পালনের আয়োজন করা হয় তখনই নাকি তার প্রতিবাদ জানিয়েছিলেন অঞ্চলবাসী। সেই সময় নাট্যকার গিরীশ কারনাড তাঁর "The Dreams of Tipu Sultan" নাটকে শাসকের প্রতি সম্মান জানানোয় তাঁকে হত্যার হুমকিও দেওয়া হয়েছিল। যদিও কংগ্রসের চোখে তিনি দেশের অন্যতম স্বাধীনতা সংগ্রামী। সেই দৃষ্টিভঙ্গি থেকেই রাজ্য কংগ্রেসের মুখ্য আধিকারিক দীনেশ গুন্ডু রাও NDTV-কে জানিয়েছেন, তাঁর মতে বিজেপির এই পদক্ষেপ মস্ত বড় ভুল। তাঁর দাবি, প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি আব্দুল কালামও বিশেষ সম্মান করতেন টিপু সুলতানের শৌর্য-বীর্যকে।

কুলগামে জঙ্গি হানায় আহত শ্রমিকের মৃত্যু, মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬

প্রসঙ্গত, মার্চে বার্কশায়ারের এক দম্পতির কাছ থেকে টিপু সুলতানের একটি তলোয়ারের সন্ধান মেলে। যেটি তাঁরা ব্যক্তিগত সংগ্রহে রাখবেন বলে নিলামে এক লক্ষ সাত হাজার ডলারে কিনেছিলেন।

.