ভারতের আগামী প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হবেন ব্রাজিলের প্রেসিডেন্ট

Brazilian President Jair Bolsonaro-কে আগামী প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হওয়ার জন্যে আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী মোদি, আমন্ত্রণ গ্রহণ করেন তিনি

ভারতের আগামী প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হবেন ব্রাজিলের প্রেসিডেন্ট

PM Modi: দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে দুই নেতা "ফলপ্রসূ আলোচনা" করেন

ব্রাসিলিয়া:

একাদশতম ব্রিকস সম্মেলনে যোগ দিতে বর্তমানে ব্রাজিল সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সে দেশে গিয়ে প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর সঙ্গে সৌহার্দ্য বিনিময় করেন তিনি (PM Modi)। আগামী প্রজাতন্ত্র দিবসে (Republic Day India) প্রধান অতিথি হিসাবে ব্রাজিলের প্রেসিডেন্টকে ভারতে আসার আমন্ত্রণও জানান প্রধানমন্ত্রী। জানা গেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সেই আমন্ত্রণ সানন্দে গ্রহণ করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। অর্থাৎ ২০২০ সালের ২৬ জানুয়ারি দেশের  প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসাবে দেখা যাবে তাঁকেই (Brazilian President Jair Bolsonaro)। একাদশতম ব্রিকস সম্মেলনে ভারতের পক্ষ থেকে জোর দেওয়া হচ্ছে সন্ত্রাসবিরোধী সহযোগিতার জন্য কৌশল নির্ধারণ এবং বিশ্বের পাঁচটি প্রধান অর্থনীতির দেশের সঙ্গে ভারতের সম্পর্ককে আরও জোরদার করার দিকে। তারই পাশাপাশি ব্রাজিলের প্রেসিডেন্টের সঙ্গে এক ফাঁকে বৈঠকও সেরে নেন প্রধানমন্ত্রী মোদি।

ব্রাজিলের প্রেসিডেন্ট  জাইর বোলসোনারোর সঙ্গে বৈঠকের সময় ব্রাজিল-ভারত বৈদেশিক সহযোগিতার বিষয়ে কথা বলেছেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতেও দুই নেতা "ফলপ্রসূ আলোচনা" করেন বলে জানা গেছে।

Children's Day 2019: স্বপ্ন দেখাচ্ছে ডুডল, "হব যখন বড়..."

প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হওয়ার আমন্ত্রণ গ্রহণ করে এক সরকারি বিবৃতিতে ব্রাজিলের পক্ষ থেকে জানানো হয়, "এই উপলক্ষে দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব বৃদ্ধি সম্ভব হবে" ।

প্রধানমন্ত্রী মোদি বলেন যে তিনি ব্রাজিলের সঙ্গে বাণিজ্য সম্পর্কিত বিষয়ে আলোচনা করার অপেক্ষায় রয়েছেন। ভারতের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়, তিনি ব্রাজিলের সম্ভাব্য বিনিয়োগের ক্ষেত্রগুলির পাশাপাশি কৃষি সরঞ্জাম, পশুপালন, ফসল কাটার পরবর্তী প্রযুক্তি এবং জৈব জ্বালানি সহ নানা বিষয়েও আলোচনা করবেন।

শবরীমালা-রাফাল নির্দেশের পুনর্বিবেচনায় বৃহস্পতিবার রায় দেবে সুপ্রিম কোর্ট

ব্রাজিলের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলেন যে তিনি একটি ব্যবসায়ী প্রতিনিধি দলকে নিয়ে ভারতে আসবেন। ভারত এবং ব্রাজিলের পক্ষ থেকে যৌথ বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা মহাকাশ বিজ্ঞান এবং প্রতিরক্ষা  ক্ষেত্রে সহযোগিতা সহ আরও নানা বিষয় নিয়েও আলোচনা করেছেন।

পাশাপাশি প্রধানমন্ত্রী মোদি ভারতীয় নাগরিকদের ব্রাজিলে ভিসামুক্ত ভ্রমণ করার অনুমতি দেওয়ার জন্যে  প্রেসিডেন্ট জাইর বোলসোনারোকে ধন্যবাদ জানিয়েছেন।

হাইলাইটস

  • দেশের আগামী সাধারণতন্ত্র দিবসে প্রধান অতিথি হবেন ব্রাজিলের প্রেসিডেন্ট
  • একাদশতম ব্রিকস সম্মেলনে যোগ দিতে ব্রাজিলে গেছেন প্রধানমন্ত্রী মোদি
  • ওই সম্মেলনের পাশাপাশি ব্রাজিলের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন মোদি
More News