রক্তের সম্পর্ক গড়ার দৃষ্টান্ত! একরত্তির জন্মদিন পালনে কলকাতায় আয়োজন রক্তদান শিবিরের

রক্তদান শিবিরের একটা অংশ যাবে পুরুলিয়ার সিন্দরিতে শবর শিশুদের জন্য তৈরি হওয়া স্বপ্নের স্কুলবাড়িতে। অন্য অংশ যাবে গোবরডাঙার বিশেষ শিশুদের স্কুল জাগরীতে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
রক্তের সম্পর্ক গড়ার দৃষ্টান্ত! একরত্তির জন্মদিন পালনে কলকাতায় আয়োজন রক্তদান শিবিরের

আদিত্রীর জন্মদিনে রক্তের সম্পর্ক গড়ার ডাক


কলকাতা: 

জন্মদিনকে শুভ জন্মদিন করে তোলার পথে মানুষ কীই না করে! পুজো, প্রার্থনা, সারপ্রাইজ, হুল্লোড় পার্টি, এক রাত্রের সফর..... তালিকাটা বড়, তবে সবই আসলে উদযাপনের নানান ডাকনাম। উদযাপনের এই পরিচিত নামগুলো বদলে ফেলতে চাইছে দেবাঞ্জলি। একরত্তি বোনঝির প্রথম জন্মদিনে কোনও সাড়াজাগানো পার্টি নয়, বরং রক্তদান শিবিরের আয়োজন করেছে কলকাতার বাসিন্দা দেবাঞ্জলি ভট্টাচার্য। একবছরের বোনঝি আদিত্রী কয়ালের প্রথম জন্মদিনে আসলে রক্তের এক বিশ্বজনীন সম্পর্কই গড়তে চাইছে দেবাঞ্জলি ও তাঁর বন্ধুরা।  

রক্ত দেওয়ার থেকে রক্ত নেওয়ার পরিমাণ বিশ্বে বরাবরই বেশি। তবু, এই আকালেই স্বপ্ন দেখার লোকও তো নেহাত কম নয়। বেশ কয়েকবছর আগে দেবাঞ্জলির এক বোন ১৮ বছরের জন্মদিনের ঠিক আগেই মারা যান। সেবার অষ্টাদশীর জন্মদিনও পালন হয়েছিল মৃত্যুর পরেই, এভাবেই রক্তদানের মধ্য দিয়েই। এখানেই শেষ নয়, এই উদ্যোগের অন্যতম অংশ সপ্তর্ষি বৈশ্যর বন্ধুকে হারানো এবং এমন স্মরণীয় করে রাখার অভিজ্ঞতাও খানিক এক। সুতরাং স্বপ্নদর্শীরা একসঙ্গে জুটে গেলে যা হয়, শিশুর জন্মদিনকে এক লহমায় বদলে ফেলা জীবনের ডাকনামে। 

ট্যাটু থাকলে রক্তদান বন্ধ! ভুল ভাঙাতে ট্যাটুওয়ালাদের নিয়েই রক্তদানের আয়োজন কলকাতায়

nv9dtnvg

ছোট্ট আদিত্রী  

অন্য র‍্যাপুনজেল! ক্যান্সার আক্রান্তদের জন্য মুম্বাই পাড়ি দিল ছোট্ট তিতিরের চুলের বেণি

খাতায় কলমে আদিত্রীর জন্মদিন ২৭ অগাস্ট। কিন্তু সময় ও সকলের সুবিধার কথা মাথায় রেখেই রক্তদান শিবিরের এই আয়োজন হয়েছে রবিবার, ২৫ অগাস্ট। প্রিন্স আনোয়ার শাহ রোডের আদি অরবিন্দ সংঘে সকাল ১০ টা থেকেই আয়োজন করা হয়েছে এই রক্তদান শিবিরের। বিষয়টি পরিচালনার দায়িত্ব নিয়েছ শ্রমজীবি ব্লাডব্যাঙ্ক। তবে শুধু রক্তদানেই শেষ নয়। দেবাঞ্জলির কথায়, “এই সমস্ত শিবিরে রিফ্রেশমেন্ট বাবদ সামান্য কিছু টাকা পাওয়া যায়। আমরা যে টাকা পাব তা দু'ভাগে ভাগ হয়ে যাবে দুই স্কুলের কাছে।” রক্তদান শিবিরের একটা অংশ যাবে পুরুলিয়ার সিন্দরিতে শবর শিশুদের জন্য তৈরি হওয়া স্বপ্নের স্কুলবাড়িতে। অন্য অংশ যাবে গোবরডাঙার বিশেষ শিশুদের স্কুল জাগরীতে।

আপাতত তাই, ঝলমলে একটা জন্মদিনে রক্তদানের শিবিরের আয়োজনে ব্যস্ত দেবাঞ্জলি, সপ্তর্ষিরা। শুধু কলকাতা না, আদিত্রীর জন্য রক্তের উপহার নিয়ে মানুষজন আসছেন ভিনজেলা থেকেও। আদিত্রীর মতো একটা মানুষের জন্মদিন আরও অনেক মানুষের জীবনের কারণ হয়ে উঠবেই এটুকুই আশা, বাকিটুকু অনন্ত উদ্যম।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................