This Article is From Jun 29, 2020

"১১ বছরে সর্বনিম্ন জিডিপি, ২৩% বেকারত্ব", অর্থমন্ত্রীকে পাল্টা অমিত মিত্রের

পরিসংখ্যান তুলে তাঁর আরও অভিযোগ, "১১ বছরে সর্বনিম্ন জিডিপি, ২৩% বেকারত্ব।"

প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ রোজগার যোজনায় বাংলার শ্রমিকদের তালিকা পাঠাচ্ছে না নবান্ন (ফাইল ফটো)

কলকাতা:

নির্মলা সীতারমণের ভার্চুয়াল সভার পাল্টা দিলেন অমিত মিত্র । প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ রোজগার যোজনায় বাংলার শ্রমিকদের তালিকা পাঠাচ্ছে না নবান্ন। এই অভিযোগে সোমবার সরব হয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Union Finance Minister)। তাঁর পাল্টা দিতে এবার এগিয়ে এলেন রাজ্যের অর্থমন্ত্রী ( Amit Mitra)। "মিথ্যা বলছেন নির্মলা সীতারমণ।" এদিন এই দাবি তোলেন তিনি। রাজ্যের মুখ্যমন্ত্রীর (Bengal CM Mamata) ভাবমূর্তি নষ্ট করার প্রয়াস, এই দাবিও করেছেন অর্থমন্ত্রী। তাঁর অভিযোগ, "বিজেপি শুধুই সম্প্রীতি নষ্ট করছে। সিএএ, এনআরসি, এনপিআর বিজেপির ঘৃণার প্যাকেজ। গোটা দেশকে জেল বানাতে চাইছে তারা।" পরিসংখ্যান তুলে তাঁর আরও অভিযোগ, "১১ বছরে সর্বনিম্ন জিডিপি, ২৩% বেকারত্ব।"

এদিকে, "গরিব কল্যাণ রোজগার অভিযান"-এর সুবিধা কেন পাবেন না পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিকরা, এ ব্যাপারে প্রশ্ন উঠলেও এবার সরাসরি রাজ্যের তৃণমূল সরকারকেই দায়ী করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বার্তা দিতে একটি ভার্চুয়াল সমাবেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তাতেই তিনি কেন্দ্রের রোজগার প্রকল্পের সুবিধা রাজ্যের শ্রমিকরা না পাওয়ার ব্যাপারে তৃণমূল সরকারকে কাঠগড়ায় তোলেন। পাশাপাশি তিনি কটাক্ষ করে একথাও বলেন যে, "রাজ্যে শ্রমিক স্পেশাল ট্রেন চালানোর অনুমতি দিতে অনীহা" ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। পশ্চিমবঙ্গই একমাত্র রাজ্য যারা করোনা ভাইরাসের সঙ্কটের সময় জারি লকডাউনে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে আগ্রহ দেখায়নি, একথাও বলেন অর্থমন্ত্রী। 

কয়লা খনিতে এফডিআই নিয়ে আরেকবার ভাবুন প্রধানমন্ত্রী, চিঠিতে লিখলেন মমতা

নির্মলা সীতারামন বলেন, "পশ্চিমবঙ্গ সরকার বরাবরই জনগণের জন্যে নেওয়া কেন্দ্রের সমস্ত নীতির বিরোধিতা করে আসছে ... ৬টি রাজ্য পরিযায়ী শ্রমিকদের প্রত্যাবর্তনের পরে তাঁদের বিস্তারিত তথ্য কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে কিন্তু পশ্চিমবঙ্গ তা করেনি"

.