CAA নিয়ে ফোনে কথা বলায় কবিকে পুলিশে দেওয়া ক্যাব চালককে পুরস্কার বিজেপির

ছবিতে, উবের চালকের নাম রোহিত সিং, ‘পুরস্কার’ পাওয়ায় ছাপা জামা পড়া ওই চালককে ঘিরে রয়েছেন বিজেপি সমর্থক এবং মুম্বইয়ের বিজেপি সভাপতি

CAA নিয়ে ফোনে কথা বলায় কবিকে পুলিশে দেওয়া ক্যাব চালককে পুরস্কার বিজেপির

উবের চালক রোহিত গউরকে মুম্বইয়ে ‘পুরস্কৃত’ করেন বিজেপি নেতা এমপি লোধা

মুম্বই:

মুম্বইয়ে ক্যাবে (Uber) সফরকালে ফোনে নাগরিকত্ব আইন (Amended Citizenship Law) নিয়ে কথা বলছিলেন এক যাত্রী, তাঁর কথা আড়ি পেতে শুনে, তাঁকে মুম্বই পুলিশের দিলেন সেই উবের চালক, “নাগরিকদের সচেতন” করার জন্য ওই উবের চালককে (Uber Driver) ‘পুরস্কৃত' করল বিজেপি। ছবিতে, উবের চালকের নাম রোহিত সিং, ‘পুরস্কার' পাওয়ায় ছাপা জামা পড়া ওই চালককে ঘিরে রয়েছেন বিজেপি সমর্থক এবং মুম্বইয়ের বিজেপি সভাপতি, তাঁকে একটি আয়তাকার কার্ড দেওয়া হয়েছে, যেখানে লেখা রয়েছে “নাগরিকদের সচেতন পুরস্কার” (Alert Citizen Award)। ওই উবেরে যাত্রী ছিলেন বাপাদিত্য সরকার, জুহু থেকে কুরলা যেতে বুধবার রাতে গাড়ি বুক করেছিলেন। কালা ঘোড়া উৎসবে যোগ দিতে মুম্বই যান জয়পুরের বাসিন্দা বাপ্পাদিত্য সরকার (Bappadittya Sarkar) ।    

ক্যাবে সফরকালে, বাপ্পাদিত্য সরকার জানান, এক বন্ধুর সঙ্গে ফোনে দিল্লির শাহিনবাগে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশে “লাল সেলামের” প্রতি মানুষের অনাস্থা নিয়ে কথা বলছিলেন তিনি। 

lbr2258gকবি বাপ্পাদিত্য সরকার জানান, তিনি কোন আদর্শে বিশ্বাসী তা জিজ্ঞেস করে পুলিশ এবং তিনি কাদের নিয়ে পড়াশোনা করেন তাও জানতে চাওয়া হয়

ফোনে বাপ্পাদিত্য সরকারের কথা শুনছিলেন ওই উবের চালক, এটিএম থেকে টাকা তুলবেন বলে গাড়ি দাঁড় করান চালক। তারপরেই দুজন পুলিশকে সঙ্গে নিয়ে ফেরেন তিনি, বাপ্পাদিত্য সরকারের কাছে কেন “ডাফলি” ছিল এবং তাঁর ঠিকানা জিজ্ঞেস করেন পুলিশকর্মীরা।

অভিযোগ, বাপ্পাদিত্য সরকারকে পুলিশকে গ্রেফতার করতে বলেন, চালক কারণ, “তিনি বলছিলেন তিনি একজন কমিউনিস্ট এবং দেশে আগুন জ্বালানো এবং মুম্বইয়ে একটি শাহিনবাগের মতো বিক্ষোভ তৈরির কথা বলছিলেন”। বাপ্পাদিত্য সরকারের ফোনে কথোপকথন রেকর্ড করা হয়েছে বলেও দাবি করেন ওই উবের চালক।

সাংসদ মঙ্গল প্রভাত লোধা ট্যুইট করেন, “রোহিত গউর...নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশবিরোধী ষড়যন্ত্র করায় উবের যাত্রীকে পুলিশের হাতে তুলে দিয়েছেন। মুম্বইয়ের মানুষের তরফে রোহিত গউরকে সম্মানিত করা হল”।

এর পরেই তাঁকে থানায় নিয়ে যাওয়া হয় বলে জানান রোহিত গউর।

প্রোফাইলে অ্যাপে ওই চালক নিজেকে, “বিভিন্ন চরিত্রের মানুষ এবং ব্যক্তিত্ত্বকে জানার জন্য চালকের কাজ করা” বর্ণনা দিয়েছেন।

তাঁর আদর্শ এবং “যাঁদের নিয়ে তিনি পড়াশোনা বা অনুসরণ করেন” তাঁদের সম্পর্কে জানতে চাওয়া হয় পুলিশের তরফে,দাবি কবি বাপ্পাদিত্য সরকারের। তাঁর অভিযোগ, বাবার বেতন এবং কোনও চাকরি ছাড়াই কীভাবে নিজের ভরণপোষণ করেন, এইরকম কিছু “অবান্তর” প্রশ্ন পুলিশ জানতে চায়। তাঁর কাছে কেন ডাফলি রয়েছে, তাও জানতে চাওয়া হয়।

কবি এবং ওই উবের চালকের বয়ান রের্কড করেছে পুলিশ।

কবিতা কৃষ্ণণ নামে এক আন্দোলনকারী নিন্দা করে ট্যুইট করেছেন।  সেখানে তিনি লেখেন, “গতরাতে কবি বাপ্পাদিত্য সরকার, মুম্বইয়ে খুবই ভয়ের মুহুর্ত কাটিয়েছেন উবের চালক এবং মুম্বই পুলিশের হাতে। এনপিআর, এনআরসি এবং সিএএ নিয়ে ভয়ের আভাস, যেখানে প্রত্যেক মানুষকে সন্দেহ করা হচ্ছে এবং পুলিশ যে কাউকে অপদস্থ করতে পারে”।

Listen to the latest songs, only on JioSaavn.com