সহজেই ফ্লাশ করা যাবে এমন পরিবেশবান্ধব স্যানিটারি প্যাড গড়লেন চেন্নাইয়ের গবেষক

সেলুলোজ ডেরিভেটিভ থেকে তৈরি স্যানিটারি ন্যাপকিনে রয়েছে হলুদ, বিশেষ ধরণের ঘাস, নিম এবং লেবুর নির্যাস।

সহজেই ফ্লাশ করা যাবে এমন পরিবেশবান্ধব স্যানিটারি প্যাড গড়লেন চেন্নাইয়ের গবেষক

গবেষক প্রিথী রামাদোস বলেন, পরিবেশের প্রতি তাঁর ভালোবাসা থেকেই পরিবেশ বান্ধব স্যানিটারি ন্যাপকিন তৈরি করতে অনুপ্রাণিত হয়েছিলেন তিনি

চেন্নাই:

স্যানিটারি প্যাড ব্যবহারের পর তা ঠিক জায়গামতো ফেলা নিয়ে সমস্যায় পড়েন অনেক মহিলাই। বিশেষ করে, বাজারচলতি স্যানিটারি প্যাড সহজেই নষ্ট হয়ে যায় না, সহজেই একে কোথাও ফেলে নষ্ট করে দেওয়া, বা ফ্লাশ করে দেওয়া সম্ভব হয় না। তবে এবার সহজেই বাথরুমে ফ্লাশ করে দিতে পারবেন এমনই একটি স্যানিটারি প্যাড আবিষ্কার করেছেন চেন্নাইয়ের এক গবেষক। বায়োডিগ্রেডেবল স্যানিটারি প্যাডে কোনও প্লাস্টিক জাতীয় পদার্থ নেই, তাই সহজেই ফ্লাশ করা যাবে এটি এবং এক মাসের মধ্যে নষ্টও হয়ে যাবে।

আন্না বিশ্ববিদ্যালয়ের ক্রিস্টাল গ্রোথ কেন্দ্রের গবেষক প্রিথী রামাদোস বলেন, পরিবেশের প্রতি তাঁর ভালোবাসা থেকেই পরিবেশ বান্ধব স্যানিটারি ন্যাপকিন তৈরি করতে অনুপ্রাণিত হয়েছিলেন তিনি। 

নেই হেলমেট-গ্লাভস-প্যাড, ধুতি-কুর্তা পরে সংস্কৃত ধারাভাষ্যে অভিনব ক্রিকেট ম্যাচ বারাণসীতে

তিনি বলেন, “পিরিয়ডের সময় মহিলাদের মধ্যে নানা শারীরিক জটিলতা দেখা দেয় এবং পরিবেশের প্রতি আমার বিশেষ ভালোবাসা রয়েছে। এই দুই কারণই বিশেষ ন্যাপকিন তৈরি করতে অনুপ্রাণিত করে আমাকে। এটি এক মাসের মধ্যে নষ্ট হয়ে যায় এবং টয়লেটে সহজেই ফ্লাশ করে দেওয়া যায়।"

সেলুলোজ ডেরিভেটিভ থেকে তৈরি স্যানিটারি ন্যাপকিনে রয়েছে হলুদ, বিশেষ ধরণের ঘাস, নিম এবং লেবুর নির্যাস। রামাদোস বলেন, এই স্যানিটারি ন্যাপকিনটি মহিলাদের শরীরে যোনি ও সংলগ্ন এলাকায় সংক্রামণ ঘটানো ব্যাকটেরিয়ার উপরেও পরীক্ষা করা হয়েছে।

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার হয়েও কেন ঝাড়ুদারের চাকরির আবেদন করলেন এই ব্যক্তি?

গত বছর আন্তর্জাতিক নারী দিবসে সরকার অক্সো-বায়োডিগ্রেডেবেল স্যানিটারি প্যাড (oxo-biodegradable sanitary pads) ‘সুবিধা' চালু করেছিল। এই প্যাডের মূল্য ছিল ২.৫০ টাকা প্রতি প্যাড এবং প্রধানমন্ত্রী ভারতীয় জনষৌধি কেন্দ্রগুলিতে এই স্যানিটারি প্যাড পাওয়া যেত। বায়োডিগ্রেডেবেল প্যাডগুলির লক্ষ্যই হল নারীদের ‘স্বচ্ছতা, সুস্বাস্থ্য ও সুবিধা' নিশ্চিত করা। বিশেষ করে যে সমস্ত মহিলারা বেশি দামে স্যানিটারি প্যাড কিনতে পারেন না তাঁদের জন্য এটি আদর্শ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News