বিহারের সিভিল সার্ভিস পরীক্ষায় বিতর্কিত প্রশ্ন- বিহারের গভর্নর কি “কাঠের পুতুল”?

অনেকেই বলছেন যে “কাঠের পুতুল” শব্দটি উল্লেখ করে এক নয়া বিতর্ক মাথা চাড়া দিয়েছে বিহারে, রাজ্যপালের মতো সাংবিধানিক পদ প্রসঙ্গে এই ধরণের মন্তব্য সঠিক নয়

 Share
EMAIL
PRINT
COMMENTS
বিহারের সিভিল সার্ভিস পরীক্ষায় বিতর্কিত প্রশ্ন- বিহারের গভর্নর কি “কাঠের পুতুল”?

বিহারের সিভিল সার্ভিস পরীক্ষায় রাজ্যপালকে নিয়ে অস্বস্তিকর প্রশ্ন


পাটনা: 

বিহারের গভর্নর (Governer) কি “কাঠের পুতুল”? না, এই প্রশ্ন আমরা করছি না, এই প্রশ্ন করা হয়েছে বিহার পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) (BPSC)-এর প্রধান পরীক্ষায়। ওই পরীক্ষার সাধারণ জ্ঞানের দ্বিতীয় পত্রে ভারতের রাজ্য রাজনীতিতে রাজ্যপালের ভূমিকা নিয়ে প্রশ্ন করতে গিয়ে বলা হয় যে বিহারের গভর্নর কি “কাঠের পুতুল” ("katputli (puppet)") ? যিনি প্রশ্নপত্র তৈরি করেছেন সেই শিক্ষক হয়তো ভাবেননি যে এই প্রশ্নটি বিতর্কের কারণ হতে পারে। কিন্তু বিহার  (Bihar) পাবলিক সার্ভিস কমিশনের নিয়ন্ত্রক অমরেন্দ্র কুমার জানিয়েছেন, এর আগেও এ ধরনের প্রশ্ন পরীক্ষায় করা হয়েছে এবং সবচেয়ে বড় কথা প্রশ্নপত্রে কি ধরণের প্রশ্ন থাকছে তা কমিশন বা তাঁর কর্মকর্তাদের জানার কথা নয়।

নেই খাবার, লাইফ জ্যাকেট! ভাইপোকে কাঁধে করে ৫ দিন গভীর সমুদ্রে বেঁচে রইলেন রবীন্দ্রনাথ

তবে অনেকেই মনে করছেন যে এই ধরনের প্রশ্ন করার রেওয়াজ থাকলেও এবার যেভাবে প্রশ্নকর্তা "কাঠের পুতুল" শব্দটি ব্যবহার করেছেন তাই-ই বিতর্ককে বাড়িয়ে দিয়েছে। পাশাপাশি আবার অনেকেই বলেছেন যে প্রশ্নপত্রে বিশেষ করে বিহার ও "কাঠের পুতুল" শব্দটি ব্যবহার করায় এই নতুন বিতর্কের জন্ম দিয়েছে, যা রাজ্যপালের মত সাংবিধানিক পদ প্রসঙ্গে বলা সঠিক নয়।

তবে একই পত্রে আরেকটি প্রশ্ন করা হয়েছিল যে, একসঙ্গে অনেকগুলি দলের থাকা কি ভারতীয় রাজনীতি জন্য কি অভিশাপ, বিহারের প্রসঙ্গে এই প্রশ্নটি ব্যাখ্যা করুন।

“জোরদার হুমকি”: মুম্বই পুলিশকে চিঠিতে অভিযোগ কর্নাটকের বিদ্রোহী বিধায়কদের

স্বভাবতই এই ধরনের প্রশ্ন বিতর্কের জন্ম দেওয়ার কারণ হতেই পারে। কেননা এখানে আরও একটা বিষয় মনে রাখা প্রয়োজন যে, গত কয়েক বছরে রাজ্য সরকার ও রাজভবনের মধ্যেও বিভিন্ন বিতর্কের খবর প্রকাশ্যে এসেছে যাতে কেন্দ্রীয় সরকারও হস্তক্ষেপ করেছে। এই বিষয়ে, অনেক মানুষই রাজ্যপালের মতো পদ অপসারণের পক্ষেও মতপ্রকাশ করেছেন। এখন দেখার যে "কাঠের পুতুল" শব্দটি ব্যবহার করার বিষয়ে বিহারের নীতিশ কুমার সরকার (Nitish Kumar) কি সাফাই দেয়?



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................