ভূপেন হাজারিকার মরণোত্তর ভারতরত্ন ‘সস্তা রোমাঞ্চ’! সম্মান প্রত্যাখ্যান পরিবারের

ভূপেন হাজারিকার পুত্র জানান, মানুষকে হতাশ করে নাগরিকত্ব সম্পর্কিত ব্যথাজনক একটি বিল পাস করার জন্য এগিয়ে যাচ্ছে সরকার। আমার বাবার সম্পর্কে অসংখ্য মানুষের মনে যা ধারণা, যা বিশ্বাস এতে তা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

আজ রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৬ পেশ হতে চলেছে


গুয়াহাটি: 

অসমীয়া কিংবদন্তী সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকার পুত্র সোমবার সরকারের নাগরিকত্ব (সংশোধনী) বিল ২০১৬ নিয়ে কেন্দ্রের সমালোচনা করে তাঁর প্রয়াত বাবাকে প্রদত্ত ভারতীয় সর্বোচ্চ সম্মান মরণোত্তর ‘ভারতরত্ন' প্রত্যাখ্যান করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা ভূপেন হাজারিকার পুত্র তেজ হাজারিকা একটি বিবৃতিতে বলেন, এটি কেন্দ্রের একটি ‘স্বল্পকালীন সস্তা রোমাঞ্চ প্রদর্শনের' নজির। তিনি বলেন, কেন্দ্র যেভাবে এই বিল পাস করার পরিকল্পনা করেছে তা তাঁর বাবা বিশ্বাস এবং মতাদর্শের বিরুদ্ধে।

বিতর্কের মাঝেই আজ রাজ্যসভায় পেশ হচ্ছে নাগরিকত্ব সংশোধন বিল

তেজ বলেন, “আমি বিশ্বাস করি যে আমার বাবার নাম এবং তাঁর কথাগুলো সরকার নানা কাজে ব্যবহার করছে, মানুষকে হতাশ করে নাগরিকত্ব সম্পর্কিত ব্যথাজনক একটি বিল পাস করার জন্য এগিয়ে যাচ্ছে সরকার। আমার বাবার সম্পর্কে অসংখ্য মানুষের মনে যা ধারণা, যা বিশ্বাস এতে তা ক্ষতিগ্রস্ত হচ্ছে।”

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও ভারতীয় জনসঙ্ঘ নেতা নানাজি দেশমুখসহ কিংবদন্তী গায়ক ভূপেন হাজারিকাকে এই বছর দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘ভারত রত্ন' প্রদান করা কথা ঘোষণা করে সরকার। ২০১৭ সালের মে মাসে ভূপেন হাজারিকার নামে আসামে ব্রহ্মপুত্রের উপর নির্মিত ৯.১৫ কিলোমিটার দীর্ঘ ভারতের দীর্ঘতম সেতু ধোলা-সাদিয়া সেতুর নামকরণ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শেষ হল বইমেলা, গত বছরের থেকেও বেশি বিক্রি এবার, লোক হয়েছে ১৬ লক্ষ, জানাল গিল্ড

ভূপেন পুত্র তেজ হাজারিকা একটি বিবৃতিতে বলেন, “আমি জানাচ্ছি যে, প্রথমত, আমি এখনও অব্দি কোনও আমন্ত্রণ পাইনি, সুতরাং এখানে প্রত্যাখ্যান করার কিছু নেই, এবং দ্বিতীয়ত, এই বিষয়ে কেন্দ্র যে জাতীয় স্বীকৃতি প্রদান করতে চলেছে তা আসলে স্বল্পকালীন সস্তা রোমাঞ্চ প্রদর্শনের নজির ছাড়া আর কিছুই নয়।”

আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের ছয় সংখ্যালঘু গোষ্ঠীকে নাগরিকত্ব প্রদানের লক্ষ্যে নাগরিকত্ব (সংশোধনী) বিল ২০১৬, রাজ্যসভায় বর্তমান অধিবেশনে আজ উপস্থাপিত হতে পারে। এই দেশে ছয় বছরের অধিক রয়েছেন এমন অভিবাসীদের দেশের নাগরিকত্ব প্রদানের ব্যবস্থা আরও সহজ ও দ্রুত করার উদ্দেশ্যে এই সংশোধনী বিল স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং পেশ করবেন বলে সূত্রের খবর। 

কোরাস- চিরন্তন অন্ধকার থেকে আলোর খোঁজে এগিয়ে চলার সরস্বতী পুজো

উত্তর পূর্বের রাজ্যগুলিতে এই নিয়ে ব্যাপক বিক্ষোভ চলছে, এরই মধ্যে সরকার আজ সংসদে এই বিলটিকে পেশ করার শেষ চেষ্টা করতে চলেছে। মেঘালয়, আসাম, মিজোরাম ও মণিপুর সহ উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলো জানুয়ারিতে লোকসভাতে বিতর্কিত বিলটি পেশ এবং পাস হওয়ার পর থেকেই ব্যাপক বিক্ষোভে সামিল হয়েছে। বিশেষ করে আসামে এই বিক্ষোভ তীব্রতর হয়েছে কারণ প্রতিবেশী বাংলাদেশ থেকে অবৈধ অভিবাসীদের এই দেশে ঢুকে পড়া এই রাজ্যের অন্যতম বড় সামাজিক ও রাজনৈতিক সমস্যা।



লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................